বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

আজ কলঙ্কজনক অধ্যায় ২৭ জানুয়ারী ৯ বছরেও কিবরিয়া হত্যার তদন্তই সম্পন্ন হয়নি আদৌ বিচার হবে কিনা, তা নিয়েও সংশয়

  • আপডেট টাইম সোমবার, ২৭ জানুয়ারী, ২০১৪
  • ৪৪৫ বা পড়া হয়েছে

আব্দুল হালীম ॥ ৯ বছরেও শেষ হয়নি আওয়ামীলীগ কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য, সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার হত্যাকান্ডের তদন্ত কাজ। আওয়ামীলীগ সরকারের আমলেই এ মামলার বিচার কাজ সম্পন্ন করার প্রতিশ্র“তি দেয়া হলেও এখন তদন্তের মধ্যেই ঘোরপাক খাচ্ছে। এ হত্যাকান্ডের বিচার আদৌ শুরু হবে কি-না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন কিবরিয়া পরিবার, হত্যাকান্ডে হতাহতদের পরিজন ও স্থানীয় Untitled-3আওয়ামীলীগ। এদিকে গত বছরের ১৮ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মনিটরিং সেলের পর্যালোচনা সভা শেষে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেছিলেন, “কিবরিয়া হত্যা মামলায় সম্পূরক অভিযোগপত্র দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে আসামি করা হয়েছে ২৮ জনকে। অন্যদিকে এ দিবস উপলক্ষ্যে শহীদ কিবরিয়া ও মঞ্জুরুল হুদা স্মৃতি ফাউন্ডেশন ঘটনাস্থল বৈদ্যের বাজারে আজ ২৭ জানুয়ারী সোমবার সকালে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও আলোচনা সভাসহ নানা কর্মসূচী পালন করবে।
২০০৫ সালে কলঙ্কজনক এ ঘটনাটি ঘটার পর বাংলাদেশ তো বটেই, সারা বিশ্বের গণমাধ্যম সমূহে বিষয়টি তুমূল সমালোচনা ও নিন্দার ঝড় তোলে। এরপর থেকে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের সচেতন মহল কিবরিয়া হত্যাকান্ডের বিচারের দাবিতে সোচ্চার হয়ে উঠেন। কিন্তু হত্যাকান্ডের ঘটনায় দায়েরকৃত দু’টি মামলার দীর্ঘ ৮ বছরেও বিচারকার্য শুরু না হওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন হবিগঞ্জ তথা সারা দেশের মানুষ। বিচার না পাওয়ার আশঙ্কায় চরম হতাশাগ্রস্ত হয়ে পড়েন কিবরিয়া পরিবার।
২৭ জানুয়ারী, ২০০৫, সন্ধ্যা ৭ টা। হবিগঞ্জের বৈদ্যের বাজারে জনসভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন সাবেক অর্থমন্ত্রী শাহএএমএস কিবরিয়া। সভাস্থল থেকে হাস্যোজ্জল কিবরিয়া নেতাকর্মীদের সাথে কথা বলতে বলতে এগিয়ে আসলেন স্কুল গেটের পাশে। হঠাৎ বিকট শব্দে ফেটে পড়ল মরণঘাতি গ্রেনেড। মুহুর্তের মধ্যে ছিটকে মাটিতে লুটিয়ে পড়লেন সবার প্রিয় ব্যক্তিত্ব কিবরিয়া, স্থানীয় আওয়ামীলীগ কর্মী আব্দুর রহিম, ছিদ্দিক আলী ও আবুল হোসেন। এছাড়া হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের তৎকালীন সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ আবু জাহির এমপি, এডভোকেট আব্দুল আহাদ ফারুক, আব্দুল্লাহ সর্দার, সাংবাদিক সুহাইল আহমেদসহ আহত হন ৭০ জন আওয়ামীলীগ নেতাকর্মী। আহতদের শরীর থেকে ফিন্কি দিয়ে বের হওয়া রক্তে লাল হয়ে গেল সভাস্থলের মাটি। মৃত্যু যন্ত্রণায় কাতরাতে থাকলেন কিবরিয়াসহ অন্যান্য আহতরা। স্থানীয় নেতাকর্মীরা আশংকাজনক অবস্থায় কিবরিয়াকে নিয়ে আসলেন হবিগঞ্জ সদর হাসপাতালে। কিন্তু হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরা অক্সিজেনসহ প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে রক্তক্ষরণ বন্ধসহ সু-চিকিৎসা দিতে পারলেননা। দ্রুত ঢাকায় স্থানান্তরের পরামর্শ দিলেন কর্তব্যরত চিকিৎসকরা। এরই মধ্যে প্রচুর রক্তক্ষরণের ফলে ধীরে ধীরে দুর্বল হতে থাকল কিবরিয়ার দেহ। তাকে ঢাকায় স্থনান্তরের জন্য হেলিকপ্টারের ব্যবস্থা করার জন্য কেন্দ্রীয়ভাবে যোগাযোগ করা হল তৎকালীন জোট সরকারের সংশ্লিষ্ট কর্তাদের সাথে। কিন্তু আন্তর্জাতিক খ্যাতিমান এ ব্যক্তিত্বকে বাঁচানোর স্বার্থে তাৎক্ষনিক হেলিকপ্টারের ব্যবস্থা করলেননা সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীলরা। পরে অনুন্যপায় হয়ে মুমূর্ষু কিবরিয়াকে সড়ক পথে নিয়ে ঢাকা যাওয়ার ব্যবস্থা করা হল। কিন্তু পথিমধ্যে এ্যাম্বুল্যান্সের পেট্রোল সংকট দেখা দিলে নষ্ট হয় আরো ঘন্টাধিক সময়। এতে ক্রমশ নিস্তেজ হতে থাকে কিবরিয়ার দেহ। অবশেষে গভীর রাতে তাকে নিয়ে যাওয়া হয় ঢাকায় হাসপাতালে। এরই মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়েন সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া। তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ উঠে সরকার তাৎক্ষনিক হেলিকপ্টার বরাদ্দ না করায় সময়মত চিকিৎসার অভাবেই করুণ মৃত্যু হয় খ্যাতিমান এ রাজনীতিকের।
২০০৫ সালের ২৭ জানুয়ারী হবিগঞ্জ গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুরুল হুদাসহ ৫ জন নিহত হওয়ার ঘটনার পরদিন দিন জেলা আওয়ামীলীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক বর্তমানে হবিগঞ্জ-২ আসনের এমপি এডভোকেট আব্দুল মজিদ খান বাদী হয়ে হবিগঞ্জ সদর থানায় ১ টি হত্যা ও  ১টি বিষ্ফোরক আইনে মামলা দায়ের করেন। হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান ও বিস্ফোরক মামলার তদন্তকারী কর্মকর্তা এম সফিউজ্জামান নিযুক্ত হন।
ঘটনার পর সিলেট রেঞ্জের তৎকালীন ডিআইজি একেএম মাহফুজুর রহমানকে প্রধান করে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির অপর সদস্যরা ছিলেন র‌্যাবের ইন্টেলিজেন্ট উইংয়ের তৎকালীন পরিচালক লে.কর্নেল গুলজার উদ্দিন আহমেদ (পিলখানা বিডিআর বিদ্রোহে নিহত), সিআইডির সিলেট বিভাগের বিশেষ পুলিশ সুপার আবদুর রহিম, র‌্যাব কর্মকর্তা তারেক, মেজর মামুন ও সিআইডির সাবেক এএসপি মুন্সী আতিকুর রহমান। কমিটি ২০০৫ সালের ১৩ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সাবেক সচিব মুহম্মদ ওমর ফারুকের কাছে তদন্ত রিপোর্ট পেশ করে। তদন্ত রিপোর্টে কি ছিল তা সে সময় প্রকাশ করা হয়নি।
পরবর্তীতে হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা মুন্সি আতিক ৫২ দিন তদন্ত শেষে ২০০৫ সালে ২০ মার্চ তৎকালীন শহীদ জিয়া স্মৃতি ও গবেষনা পরিষদের কেন্দ্রীয় সভাপতি ও জেলা বিএনপির সহ সভাপতি এ কে এম আব্দুল কাইউম, যুবদল নেতা জয়নাল আবেদীন জালাল, জমির আলী, তাজুল ইসলাম, জয়নাল আবেদীন মুমিন, সাহেদ আলী, সেলিম আহমেদ, আয়াত আলী, মুহিবুর রহমান, কাজল মিয়াকে অভিযুক্ত করে ১০ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করেন। কিন্তু মামলার বাদী এডভোকেট এম এ মজিদ খান আদালতে দাখিলকৃত চার্জশীট অসম্পূর্ণ দাবী করে অধিকতর তদন্তের আবেদন জানান।
সূত্র জানায়, কিবরিয়া হত্যাকাণ্ডের সময় হবিগঞ্জের ডিসি ছিলেন এমদাদুল হক এবং পুলিশ সুপার ছিলেন আবু মুসা মোহাম্মদ ফখরুল ইসলাম। ঘটনার দিন পুলিশ সুপার আবু মুসা ছিলেন ছুটিতে। খবর পেয়ে তিনি দ্রুত কর্মস্থলে যোগদান করেন। তিনি হামলাকারীদের গ্রেফতার অভিযান শুরু করে অনেক দুর এগিয়েও গিয়েছিলেন। এ অবস্থায় তাকে ওএসডি ও পরবর্তী সময়ে চাকুরিচ্যুত করে জোট সরকার।
ক্ষমতার পট পরিবর্তনের পর বিএনপির আমলের চার্জশীটের বিরুদ্ধে নারাজি আবেদন করা হলে আদালত অধিকতর তদন্তের আদেশ প্রদান করে। মামলার তদন্তের দায়িত্ব দেয়া হয় সিআইডির সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলামকে। তিনি সাড়ে ৩ বছরের তদন্ত শেষে ২০১১ সালের ২৪ জানুয়ারী সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজ উদ্দিন, হরকাতুল জেহাদ নেতা মুফতি আব্দুল হান্নানসহ ১৪ জনের বিরুদ্ধে সম্পূরক চার্জশীট দাখিল করেছে। অভিযুক্ত ১৪ জন হচ্ছে, নড়াইল জেলার লোহাপাড়া উপজেলার আমজাংগা গ্রামের নুরুল ইসলামের পুত্র হরকাতুল জিহাদের সদস্য মইনুদ্দিন শেখ ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার হিরন গ্রামের মুফতি আব্দুল হান্নান, তার ভাই মহিব উল্লা অভি, চাঁদপুর জেলার শৈশাদি গ্রামের হেমায়েত উদ্দিন পাটোয়ারীর পুত্র শরীফ শাহেদুল আলম বিপুল, সুনামগঞ্জ জেলার জগন্নাতপুর উপজেলার সাহারপাড়-সৈয়দপুর গ্রামের সৈয়দ আবুল কালামের পুত্র হাফেজ সৈয়দ নাঈম আহমেদ আরিফ, হবিগঞ্জ জেলা শহরের চৌধুরী বাজার এলাকার মৃত ফজর আলীর মুন্সীর পুত্র বদরুল আলম মিজান ওরফে বাবরী মিজান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সিকন্দরপুর গ্রামের গোলাম মোস্তফার পুত্র মিজানুর রহমান মিঠু, পাকিস্তানের ইসলামাবাদের আব্দুর রহমান ভাটের পুত্র আব্দুল মাজেদ ভাট, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার গুলিপেচা গ্রামের ডাঃ মহিউদ্দিন মিয়ার পুত্র তাজউদ্দিন, কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার বাশগাড়ি গ্রামের নুরুল ইসলামের পুত্র মুফতি সফিকুর রহমান, কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার নয়ানগর গ্রামের মুজাফফর হোসেনের পুত্র মুফতি আব্দুল হাই, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নোয়াগাও কৃষ্ণপুর গ্রামের আব্দুল বারিকের পুত্র মোহাম্মদ আলী ও হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা গ্রামের আব্দুল বারিকের পুত্র বদরুল মিয়া। এর মধ্যে প্রথমোক্ত ৯জনকে গ্রেফতার করা হলেও অপর ৫ জন পলাতক রয়েছে। গ্রেফতারকৃত আসামীদের কয়েকজন স্বীকারাক্তিমুলক জবানবন্দি প্রদান করেছে। মামলায় পূর্বের চার্জশীটভূক্ত বিএনপি নেতা আব্দুল কাইয়ূমসহ ১০ জনের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত না হলেও আইনী বাধ্যবাদকতার কারণে তাদেরকেও অভিযুক্ত করা হয়েছে। এদিকে চার্জশীটের বিরুদ্ধে আসমা কিবরিয়ার পক্ষে তার নিযুক্ত আইনজীবী এডভোকেট আলমগীর ভূইয়া বাবুল হবিগঞ্জ আদালতে ২০১১ সালের ২৮ জুন চার্জশীটের বিরুদ্ধে নারাজী পিটিশন দেন। এর প্রেক্ষিতে আদালত ২০১২ সালের ৫ জানুয়ারী অধিকতর তদন্তের আদেশ প্রদান করে। দায়িত্ব দেয়া হয় সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার তদন্তকারী কর্মকর্তা মেহেরুন্নেছা পারুলকে। কিন্তু ২ বছর অতিবাহিত হবার পরও মামলার তদন্ত কাজ শেষ হয়নি। এ ব্যাপারে তদন্তকারী কর্মকর্তা মেহেরুন্নেছা পারুলের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তদন্ত চলছে।  তদন্ত শেষ হলেই চার্জশীট দেয়া হবে। এ মামলায় যারা পলাতক ছিল তাদের মধ্যে এখনও পর্যন্ত কেউ আটক করা সম্ভব হয়নি।
হত্যাকান্ডের ওই দিন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার সাথে স্থানীয় আওয়ামীলীগ কর্মী ছিদ্দিক আলী, আব্দুর রহিম ও আবুল হোসেন সহ ৫ জন নিহত হয়। নিহতরা একমাত্র উপার্জনম হওয়ায় তাদের পরিবারগুলো চরম দুঃখকষ্টে এখন দিন যাপন করছে। নিহত ৩ জনের পরিবার তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কাছ থেকে ১ লাখ ও বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার কাছ থেকে ৫০ হাজার টাকা করে পেয়েছিলেন। ২০১২ সালে প্রধানমন্ত্রীর কাছ থেকে নিহতরা ২ লাখ ও আহতরা ১ লাখ টাকা করে পেয়েছেন। তবে স্থানীয় সংবাদকর্মী সুহাইল আহমেদসহ আহতরা জানান, ওই দিনের জনসভায় উপস্থিত দর্শকরা টাকা পেয়েছেন কিন্তু আহতদের অনেকেই এ ক্ষতিপূরণ পায়নি। বছরের পর নিহত ও আহতদের আর খোঁজ-খবর কেউ নেয়নি। বর্তমানে তাদের ছেলে-মেয়েদের লেখাপড়া খরচ চালিয়ে যাওয়াতো দূরের কথা চরম দুঃখকষ্টে দিন কাটাতে হচ্ছে। এ ব্যাপারে নিহত ছিদ্দিক আলীর স্ত্রী সুরতা বানু জানান, স্বামীর মৃত্যুর পর নানা কষ্টে ছেলে-মেয়ে নিয়ে দিন যাপন করছেন। সরকার যদি না দেখে তাহলে তাদের আগামী দিন কিভাবে চলবে তা তিনি বলতে পারছেন না। নিহত আব্দুর রহিমের স্ত্রী আছিয়া খাতুন জানান, মনে করেছিলাম আওয়ীলীগ সরকার আসলে স্বামী হত্যাকারীদের বিচার হবে। কিন্তু বিচারতো পায়নি এমনকি উপার্জনম ব্যক্তিকে হারিয়ে পথে বসেছে এ পরিবারটি। তাছাড়া তার জন্য বরাদ্দকৃত অর্থ অপর এক নারীকে দিয়ে দেয়া হয়েছে বলে তিনি অভিযোগ করেন। গ্রেনেড হামলায় আহত সদর উপজেলা আওয়ামীলীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ সর্দার জানান, গ্রেনেড হামলায় আহত হওয়ার পর ইলেকট্রনিক মিডিয়ায় ভুল বশতঃ তার মৃত্যুর খবর প্রচার হলে ওই শোকে তার পিতা মারা যায়। এছাড়া স্পি­ন্টারের আঘাতের কারনে তার খাদ্য নালির কিছু অংশ ফেলে দিয়েছে চিকিৎসকরা।
কিবরিয়া হত্যা মামলার বাদী এডভোকেট আব্দুল মজিদ খান জানান, জোট সরকারের আমলে মামলাটি ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করা হয় এবং মামলাটি স্থগিত করেও রাখা হয়। শুধু তাই নয় মামলার তদন্তকারী কর্মকর্তাদেরকে পুরস্কৃতও করা হয়েছিল। এর পরও আমি থেমে থাকিনি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এতোদিনেও মামলার তদন্ত শেষ হয়নি, তা আমাদের জন্য দুঃখজনক। তিনি বলেন বর্তমান সরকারের আমলেই কিবরিয়া হত্যার তদন্ত ও বিচার শেষ হবে।
গ্রেনেড হামলায় মারাত্মক আহত বর্তমান সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির বলেন, শরীরের ভিতরে থাকা গ্রেনেডের দুর্বিসহ যন্ত্রনা নিয়ে বেচেঁ আছি। জোট সরকার হামলার ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে তদন্তের নামে প্রহসন করেছিল। বর্তমানে সঠিক তদন্তে হামলার মূল পরিকল্পনাকারী বিএনপির অনেক ক্ষমতাধর নেতার নামই চলে এসেছে।
নিহত শাহ এএমএস কিবরিয়া তনয় ড. রেজা কিবরিয়া বলেন, বর্তমান তদন্ত সম্পর্কে আমার কিছুই জানা নেই। এখনও পর্যন্ত আমাদেরকে এ ব্যাপারে কিছুই জানানো হয়নি।
এদিকে শাহ এ এম এস কিবরিয়ার ৯ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে কিবরিয়া স্মৃতি পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসুচী গ্রহণ করা হয়েছে। তার মধ্যে সকাল ৮ঘটিকায় বৈদ্যের বাজার স্মৃতি সৌধে পূষ্পার্ঘ অর্পন, বাদ মাগরিব চান মিয়া টাউন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, সন্ধ্যা ৫.৪০মিনিটে স্থানীয় রামকৃষ্ণ মিশনে বিশেষ প্রার্থনা, সন্ধ্যা ৬.৩০মিনিটে স্থানীয় আর ডি হলে আলোচনা সভা।
অপর দিকে আজ সকাল ৭টায় ঢাকাস্থ বনানী কবরস্থানে শাহ এ এম এস কিবরিয়ার করবে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধাজ্ঞাপন করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com