সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

নবীগঞ্জে আমনের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসির ঝিলিক

  • আপডেট টাইম শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬
  • ৬৭৫ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ দিগন্ত জুরে সোনালী আভা। সেই সাথে কৃষাণ-কৃষাণীর চোখে-মুখে আনন্দের ঝিলিক। কিছু দিনের মধ্যেই গোলায় উঠবে ধান। এমন আশায় বুক বেধে আছেন কৃষকরা। ইতোমধ্যে নবীগঞ্জ আমন ধান কাটা শুরু হয়ে গেছে। উপজেলার সর্বত্র রোপা আমনের বাম্পার ফলন আশা করছেন কৃষকরা। আবহাওয়া অনুকুলে, রোগ বালাই ও পোকা-মাকড় দমন করায় ভালো ফলন পাওয়ার আশা করছেন কৃষকরা। প্রতি বিঘায় ১৮ থেকে ২০ মন পর্যন্ত ধান উৎপাদন হবে বলে মনে করছেন তারা। বর্তমানে নবীগঞ্জ উপজেলার বিভিন্ন হাওর মাঠে মাঠে সবুজ আর সোনালী ছোপ, বিকালে হালকা বাতাস, সকালে শিশির ভেজায় দূলছে রোপা আমন ধান। সেই সাথে দূলছে কৃষকের মন।
তবে এত খুশির মধ্যেও ধানের ন্যায্যমূল্য নিয়ে কৃষকদের মাঝে আতংক ও শংকা বিরাজ করছে। কারন গত বছর কৃষকেরা ধানের ন্যায্যমূল্য পায়নি। এক শ্রেণীর দালাল খাদ্য কর্মকর্তার যোগসাজশে খাদ্য গুদামে ধান বিক্রি করে লক্ষ লক্ষ টাকা লুটপাট করেছে বলে তারা জানায়। তাদের অভিযোগ প্রকৃত কৃষকেরা উপজেলা খাদ্য গুদামে মান সম্মত ধান নিয়ে গেলেও নানা অজুহাতে তাদের ধান রাখা হয়নি। কিন্তু দালালদের গুনগত মান কম থাকা সত্ত্বেও তাদের ধান গুদাম কর্মকর্তা রেখেছেন। বিনিময়ে নিয়েছেন মোটা অংকের টাকা। তারা জানায়, আগামীতে এ কাজটি যেন না হয় তার জন্য বর্তমান প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। তা হলে তারা ন্যায্যমূল্যে সরকারী গুদামে ধান বিক্রি করতে পারবে। এছাড়া আমন ধানের বাম্পার ফলন হলেও কৃষকরা পড়েছেন ধান কাটার শ্রমিক নিয়ে মহা দুঃশ্চিন্তায়। শ্রমিক শঙ্কটের কারনে অনেকে যথা সময়ে ধান গোলায় তোলতে পারবেন কি-না এ নিয়েও চিন্তিত। এবার আমন ধানের ফলন ভাল হওয়ায় ধান চাষ লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। আবহাওয়া অনুকূলে থাকায় আমনের এমন বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছে কৃষি অধিদপ্তর। ইতিমধ্যে প্রতিটি মাঠে ও হাওড়ে এখন কৃষকেরা আমন ধান কাটা ও মাড়াই কাজ শুরু করেছেন। গতকাল উপজেলার মখা, হউলাঘর, হাইল, জোয়ালভাঙ্গা, গুঙ্গিয়াজুরি, বেরী ও নবীগঞ্জ পূর্বের হাওর সহ বিভিন্ন হাওরে ঘুরে দেখা যায় শুধু আমন ধানের ক্ষেত। এ বছর ধানের ফলন বেশি হওয়ায় কৃষক/কৃষাণীর মুখে আনন্দ দেখা যায়। ধানের গোলা তৈরি করে নতুন ধান ঘরে তুলছেন সবাই। প্রতি ঘরে ঘরে চলছে নবান্নের নানা উৎসব। সকল হাওরে প্রায় ৯০ শতাংশ ধান পেকে গেছে। এবং রিতিমতো নতুন ধান কাটার ধূম পড়েছে। বছরের শুরুতেই বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ় ও শ্রাবণ মাসে বেশি বৃষ্টি হওয়ায় ধানের ফলন ভাল হয়েছে।
নবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ দুলাল উদ্দিন জানান, উপজেলায় এ বছর ৯ হাজার ৬ শত ৫৩ হেক্টর জমিতে রোপা আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। লক্ষ্যমাত্রার চেয়ে ফলন ভাল হওয়ায় এবার ৯ হাজার ৮ শত ৮০ হেক্টর লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এবার আশার চেয়ে ফলন অনেক ভাল হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com