শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

ফেসবুক ‘খোয়াই নগরী’সহ দু’সাংবাদিকের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের

  • আপডেট টাইম সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬
  • ৫৯৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘদিন যাবৎ ‘খোয়াই নগরী’ নামে ফেসবুকের একটি আইডি থেকে হবিগঞ্জের বিভিন্ন ব্যক্তি, জনপ্রতিনিধি, বিভিন্ন গ্রাম সম্পর্কে আপত্তিকর মন্তব্য এবং সাম্প্রদায়িক উস্কানীমূলক মন্তব্য প্রকাশ করে আসছিল। আর মন্তব্য প্রকাশের সাথে সাথেই তাতে মন্তব্য এবং লাইক দিয়ে থাকেন সাংবাদিক শোয়েব চৌধুরী ও হাফিজুর রহমান নিয়ন। সম্প্রতি একইভাবে হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনুর রশিদ চৌধুরী সম্পর্কে আপত্তিকর মন্তব্য প্রকাশ করা হয়। আর এতে তিনি ক্ষুব্ধ হয়ে গতকাল রবিবার হবিগঞ্জ সদর থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করেছেন। হবিগঞ্জ সদর থানার ওসি ইয়াছিনুল হক মামলাটি এফআইআর করে তদন্তের জন্য এসআই রকিবুল হাসানকে দায়িত্ব প্রদান করেন।
মামলা সূত্রে জানা যায়, খোয়াই নগরী আইডি থেকে ৪ আগস্ট একটি পোস্ট দেয়া হয় “হবিগঞ্জ শহরের বি-জামান খান সড়কে অবস্থিত একটি হোটেল কাম কমিউনিটি সেন্টারের মালিকের (লন্ডন প্রবাসি) সাথে শহরে আলোচিত এক নারীর সেক্স ভিডিও ক্লিপ এখন অনেকের মোবাইলে ছড়িয়ে পড়েছে। পাশাপাশি শহরের কালিবাড়ি সড়কে অবস্থিত একটি লোকাল পত্রিকা (নদীর নামে নাম) এ পত্রিকার নির্বাহী সম্পাদককেও একই ভিডিও ক্লিপে আপত্তিকর অবস্থায় দেখা গেছে। ছি- ওরা নাকী সমাজের বিশিষ্ট।” পোস্টটি শেয়ার হওয়ার পর আসামী শোয়েব চৌধুরী ৬ আগস্ট উক্ত পোস্টে উদ্দেশ্যেমূলক ভাবে মন্তব্য লেখেন- “বাঙ্গালীর দুই হাত ব্যস্ত থাকে। একটি থাকে পরের পাছায় আর আরেকটি থাকে নিজের পাছা সামাল দিতে। লে হালুয়া। কিপের অপোয় রইলাম। এখন তোর কি হবে রে সাধু”। একই দিন আসামী হাফিজুর রহমান নিয়ন উক্ত পোস্টে মন্তব্য লিখেন- “কিছু সংখ্যক সাংবাদিক মানুষের মান মারেন পত্রিকার পাতায় এসব সাংবাদিকদের মান যাচ্ছে এখন ফেসবুকে। বাহ-বাহ–”।
খোয়াই নগরীর নামে ফেসবুক আইডি থেকে যখনই কোন পোস্ট দেওয়া হয় তখনই ২নং ও ৩নং আসামী সেগুলোতে বিভিন্ন অশ্লীল, উস্কানীমূলক, মানহানীকর, সামাজিক ও রাষ্ট্রীয় শৃংখলা বিনষ্টকারী মন্তব্য লিখে শেয়ার করে থাকেন এবং মৌখিকভাবে উক্ত পোস্টটি দেখার এবং শেয়ার করার জন্য তাদের পরিচিতজনদেরকে অনুরোধ করে থাকেন।
মামলার বিবরণে আরও জানা যায়, খোয়াই নগরী আইডি থেকে ইতোপূর্বে ২০১৪ সালের ২৩ এপ্রিল ১টি পোস্ট দেওয়া হয় যাতে লেখা ছিল “হবিগঞ্জ সদর থানার ওসি মোজাম্মেল হক চুপিচুপি পালিয়ে গেল। শালা ৫ বছর অনেক আকাম-কুকাম করেছে এমপি সাহেব এর প্রশ্রয়ে। শালারে জুতাপেটা করে বা কালি লেপন করে বিদায় দেওয়া দরকার ছিল। দুঃখ লাগে হবিগঞ্জের মানুষ সচেতন না”।
একই আইডি থেকে ২০১৪ সালের ৫ অক্টোবর হবিগঞ্জের বিশিষ্ট লেখিকা ও নাট্যকার রুমা মোদককে তসলিমা নাসরিনের সাথে তুলনা করে তাকে দেশ ছাড়া করার উদ্দেশ্যে উক্ত পোস্টে লিখা হয় “হবিগঞ্জের রুমা মোদক কারো কাছে সাহিত্যিক বা নাট্যকার হিসেবে পরিচিত। আমার কাছে কি তা পরে বলবো। তিনি গতকাল একটি স্ট্যাটাস দিয়েছেন, তাতে নিজেকে সংখ্যালঘু হিসেবে দাবী করেন। এ লেখায় তিনি কি ইংগিত করেছেন তা নিজেই ভালো জানেন। এর আগেও তিনি ইউক্রেন স্বাধীন হওয়ার সময় আরেকটি স্ট্যাটাসে বাংলাদেশেও এরকম নির্বাচনের দাবী করেন। আমি তার প্রতিটি লেখায় সাম্প্রদায়িকতার গন্ধ পাই। তিনি নিজেকে তসলিমা নাসরিন ভাবতে চান। কি আর করা যায়, হবিগঞ্জে তো ভালো লেখালিখির মানুষ নাই। যে কারণে অমেধাবীদের লেখা পড়ে মানুষ ভাবে তারা ভালো লেখক। কিন্তু জেলার সীমানা ছেড়ে শায়েস্তাগঞ্জ পাড়ি দিলেই এ ধরণের সাহিত্যিককে আর খোঁজে পাওয়া যাবে না”।
হবিগঞ্জের ঐতিহ্যবাহী রিচি গ্রাম সম্পর্কে উক্ত স্ট্যাটাসে “৪০০০ মানুষ প্রতিবাদ স্বরূপ রিচিকে তিন বার থু থু থু দেয়” উল্লেখ করে সামাজিক বিশৃংখলা সৃষ্টিসহ ঐতিহ্যবাহী গ্রামকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা হয়। একই আডি থেকে ২০১৫ সালের ২১ মে হবিগঞ্জ জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সম্মানিত সভাপতি অ্যাডভোকেট আবুল খায়ের ও সাধারণ সম্পাদক নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আলমগীর চৌধুরী সম্পর্কে পুলিশ তাদের ছিনিল কেমনে (শুটকির নৌকায় বিড়াল পাহারাদার)। শিরোনামে উক্ত দুইজন ব্যক্তির ছবিসহ লেখা হয় যে, “অ্যাডভোকেট আবুল খায়ের ও আলমগীর চৌধুরীকে চিনেন না এমন মানুষ হবিগঞ্জ জেলা সদরে নেই। তাদের দুজনেরই পরিচিতি সমান সমান। প্রশাসন ও পুলিশের মামলার দালালি ও ক্ষমতাধরদের তেল দেওয়ার জন্য বিশেষ পরিচিত এই দুইটা মানুষের। এ ছাড়া আর কোন যোগ্যতা তাদের নেই। আমি আশ্চর্য্য হয়েছি হবিগঞ্জ জেলা পুলিশ আর কোন মানুষ খোজে পেল না। এ দু’জন বিতর্কিত ব্যক্তি অ্যাডভোকেট আবুল খায়েরকে আহবায়ক ও আলমগীর চৌধুরীকে সদস্য সচিব করে গঠন করা হয়েছে হবিগঞ্জ জেলা কমিউনিটি পুলিশিং এর কমিটি। এখন হবিগঞ্জবাসী আপনারাই বিচার করেন, তাদের দালালি এখন কোন পর্যায়ে গিয়ে পৌছবে। আমার কাছে মনে হয়েছে অনেকটা শুটকির নৌকায় বিড়াল পাহারাদারের ঘটনার মতো। সেম পুলিশ সেম। খোয়াই নগরী ফেসবুক আইডি থেকে প্রতিনিয়ত কুৎসা রটনা করে বিভিন্ন ব্যক্তিবর্গের সম্মানহানি ঘটানোর চেষ্টা করা হয়ে থাকে।
মামলার বাদী হবিগঞ্জের বিশিষ্ট সাংবাদিক হারুনুর রশিদ চৌধুরী বলেন, আমার দৃঢ় বিশ্বাস খোয়াই নগরী আইডিটি অজ্ঞাত পরিচয়ে পরিচালিত হলেও আসামী শোয়েব চৌধুরী ও হাফিজুর রহমান নিয়ন পরস্পর যোগসাজসে অজ্ঞাতনামা আসামীদের সক্রিয় সহযোগিতায় উক্ত আইডি পরিচালনা করে থাকেন। মানহানিকর পোস্টগুলো আরও বিভিন্ন আইডি থেকে শেয়ার করা হয়েছে। এতে করে প্রদত্ত পোস্টটি অনলাইনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ফলে আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ি এবং সমাজে আমার মান সম্মান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com