সোমবার, ০১ Jun ২০২০, ০৫:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
এমপি আবু জাহির এর প্রচেষ্টায় হবিগঞ্জে হতে যাচ্ছে করোনা পরীক্ষার ল্যাব জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবাসহ ১ মাদক ব্যবসায়ী আটক নবীগঞ্জে মাসিক আইনশৃংঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত লাখাইয়ে পরীক্ষায় ফেল করায় কিশোরী আত্মহত্যা করোনায় চুনারুঘাটে সেলুন ব্যবসায়ীরা দিশেহারা নবীগঞ্জে এসএসসি পরীক্ষায় পাশের হার ৭৯.৩১% জিপিএ-৫ পেয়েছে ৭৬ জন ভারতীয় নাগরিকদের হাতে নিহত বাংলাদেশীর লাশ ৬ দিন পর বিজিবির কাছে হস্তান্তর হবিগঞ্জে দুই গ্রামবাসির সংঘর্ষে আহত ৫০ নবীগঞ্জে পুলিশের হস্তক্ষেপে সংঘাত থেকে রক্ষা পেল গ্রামবাসী বানিয়াচঙ্গে কিশোরীকে ধর্ষণের চেষ্টা ॥ লম্পট গ্রেফতার
লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের প্রজেক্ট আমার জন্মভূমি ॥ অতিথি হয়ে দেশে আসছেন বাংলা মিডিয়ার দুই সাংবাদিক

লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের প্রজেক্ট আমার জন্মভূমি ॥ অতিথি হয়ে দেশে আসছেন বাংলা মিডিয়ার দুই সাংবাদিক

অলিউর রহমান, লন্ডন থেকে ॥ বাংলাদেশ হাই কমিশন লন্ডন প্রবর্তিত আমার জন্মভূমি প্রকল্পের আওতায় সরকারি উদ্যোগে বাংলাদেশ যাচ্ছেন সাপ্তাহিক জনমত এর নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরী ও বাংলা টিভির হেড অব নিউজ মিল্টন রহমান। এই দুই সাংবাদিক হলেন প্রথম নির্বাচিত দুই যাত্রী যাদের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো আমার জন্মভূমি প্রকল্প। বাংলাদেশ হাই কমিশনে এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে বাংলাদেশ যাওয়ার টিকেট তুলে দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রেস মিনিস্টার নাদীম কাদির, প্রকল্পের পৃষ্ঠপোষক আইপিই গ্র“পের পোর্টফলিও ম্যানেজার সালমান চৌধুরী, একিউজিশন সার্ভেয়ার চৌধুরী ইরফান, হাই কমিশনের কর্মকর্তা (প্রেস) ওয়াহেদুর রশিদ। আমার জন্মভূমি প্রকল্পের আমন্ত্রিত দুই সাংবাদিক মিলটন রহমান ও সাঈম চৌধুরী বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে সাক্ষাতের সুযোগ পাবেন। এছাড়া জাতীয় প্রেসক্লাব থেকেও তাদের সম্মাননা দেওয়া হবে। তারা সিলেট ও কক্সবাজার ভ্রমণের সুযোগ পাবেন। আগামী ১০ ডিসেম্বর তারা বাংলাদেশে যাবেন। ব্রিটেনে বাংলাদেশি সংবাদকর্মীদের সম্মানে আমার জন্মভূমি নামের প্রকল্পটি গ্রহণ করে হাই কমিশনের প্রেস উইং। প্রেস মিনিস্টার নাদীম কাদির হলেন এর প্রধান উদ্যোক্তা। তিনি লন্ডনে হাই কমিশনের প্রেস উইংয়ের দায়িত্ব গ্রহণের পর ব্রিটিশ বাংলাদেশি সংবাদকর্মী যারা প্রবাসে সাংবাদিকতার সাথে জড়িত তাদের জন্য সরকারি উদ্যোগে কিছু করার তাগিদ অনুভব করেন। এই সময়ে তিনি ব্রিটেনে বাংলা মিডিয়াকর্মীদের সঙ্গে মতবিনিময়ে জানতে পারেন ব্রিটেনে সাতটি বাংলাদেশি টিভি চ্যানেল, ডজনখানেক সাপ্তাহিক পত্রিকা, বেশ কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল, বাংলাদেশের কয়েকটি দৈনিক, সংবাদ সংস্থা, কয়েকটি অনলাইনের প্রতিনিধি রয়েছেন লন্ডনে। তারা যেভাবে ব্রিটেনের নতুন প্রজন্মের জন্য ব্রিটিশ বাংলাদেশিদের সাথে বাংলাদেশের পরিচয় করিয়ে দিচ্ছেন। তবে সে তুলনায় বাংলাদেশ সরকারের তরফ থেকে গণমাধ্যম কর্মীদের তেমন মূল্যায়ন করা হয় না। বিষয়টি নিয়ে নাদীম কাদির প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্যসচিব মর্তুজা আহমেদের সাথে যোগাযোগ করেন এবং আমার “জন্মভূমি” প্রকল্পের প্রস্তাব দেন। প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধ চলাকালে ব্রিটেন প্রবাসী বাঙালি ও বাংলাদেশি সংবাদমাধ্যমের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করে ‘আমার জন্মভূমি’ প্রকল্পের বিষয়ে নীতিগত অনুমোদনের কথা জানান। সিদ্ধান্ত হয় এ প্রকল্পের আওতায় মুক্তিযুদ্ধের আদর্শে বিশ্বাসী দু’জন ওয়ার্কিং জার্নালিষ্ট প্রতি বছর ব্রিটেন থেকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রিত হবেন। এরপর এ বছরের সেপ্টেম্বর থেকে শুরু হয় প্রজেক্টের আনুষ্ঠানিক কার্যক্রম। এ বিষয়ে নাদীম কাদির বলেন, লন্ডনে আসার পর তিনি সংবাদমাধ্যম কর্মীদের জন্য কিছু একটা করবেন বলে ভেবেছিলেন। তার সেই স্বপ্ন পূরণ হলো। তিনি বলেন, ‘আমার জন্মভূমি’ প্রকল্পের মাধ্যমে ব্রিটিশ বাংলাদেশি সংবাদমাধ্যম কর্মীরা যেমন তাদের কাজের স্বীকৃতি পাবেন, তেমনি ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির কাছে তারা বাংলাদেশের ইতিবাচক দিকগুলো তুলে ধরার সুযোগ পাবেন।
উল্লেখ্য বাংলাদেশ হাইকমিশন লন্ডনের প্রেস উইং ছাড়াও আমার জন্মভূমির সমন্বয়ে রয়েছে তথ্য মন্ত্রণালয় ঢাকা, পিআইও, পিআইডি ও জাতীয় প্রেসক্লাব। জাতীয় প্রেসক্লাবের পক্ষে বাংলাদেশ সংবাদ সংস্থার (বিএসএস) বিশেষ প্রতিনিধি আনিসুর রহমান বাবু এই প্রকল্পের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রকল্পটির স্পন্সরকারী হিসেবে আইপিই ডেভলাপমেন্ট ছাড়াও রয়েছে সিগ্যাল হোটেলস লিমিটেড ও নভো এয়ার।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com