শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে বর্ষণে আমন ও সবজি ফসলের ব্যাপক ক্ষতি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬
  • ৪৩২ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে বিগত তিন দিনের অবিরাম বৃষ্টির ফলে আমন ধান ও সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। ধানে শীষ আসার মূহুর্তে এ ধরণের বৃষ্টি আমন ফলনের ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। ফলে মাথায় হাত পড়েছে অনেক কৃষকের। উপজেলা কৃষি অফিস ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপনের জন্য মাঠে কাজ করছেন বলে জানিয়েছেন। সরজমিনে গতকাল বুধবার জোয়ালভাঙ্গা হাওরসহ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, একটানা বৃষ্টির কারণে হেক্টরের পর হেক্টর জমির আমন ধান গাছ ভেঙ্গে পড়েছে। অপর দিকে প্রায় ৫০০ হেক্টর জমিতে বেগুন, টমেটো, লাউ, আলু, পালনশাক ও লালশাক ইত্যাদি ধরণের সবজি চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় আমন ও সবজির বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। কিন্তু বিগত তিন দিনের বিরামহীন ভারি বর্ষণের ফলে আমন ও সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। বর্গা চাষী আব্দুর রহিম জানান, তার প্রায় ৪ একর জমির অধিকাংশ ধান টানা বৃষ্টি ও ঝড়ো বাতাসের ফলে ভেঙ্গে পড়েছে। ভেঙ্গে পড়া ধান গাছে ধানের পরিবর্তে চিটা হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। আলু চাষী লিয়াকত মিয়া জানান, বিগত বছরে আলু চাষে লোকাসান গুণে এ বছর সবজি চাষ শুরু করেছিলাম। কিন্তু সে আশায়ও গুড়েবালি। আরেক সবজি চাষী রুকন উদ্দিন জানান, তার এক একর জমির টমেটো গাছের প্রায় অধিকাংশ গাছ বিগত তিন দিনের বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে।
কৃষকরা আরো জানিয়েছেন ভারি বর্ষণের ফলে শতকরা ত্রিশ ভাগ ধান নষ্ট হওয়ার আশংকা রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ দুলাল উদ্দিন জানান, আমন ধানে শীষ এসেছে, ভারি বৃষ্টিপাতের কারণে নিচু জমির আমন ধান ভেঙ্গে পড়েছে তবে তেমন ক্ষতির আশঙ্কা নেই এবং সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। ধান রক্ষা পেলেও সবজির ক্ষেত্রে ক্ষতি পুষিয়ে ওঠা কঠিন হয়ে যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com