শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

পদোন্নতি বিলম্বে, হতাশায় সিলেট রেঞ্জের পুলিশ সদস্যরা

  • আপডেট টাইম বুধবার, ৯ নভেম্বর, ২০১৬
  • ৪৪৬ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ সিলেট রেঞ্জের পুলিশে পদোন্নতি নিয়ে দেখা দিয়েছে বিলম্ব। মাঠ পর্যায়ের পুলিশে অসন্তোষ ও হতাশা বিরাজ করছে। দেশের অন্যান্য রেঞ্জে পদোন্নতির বিষয়টি চূড়ান্ত হলেও সিলেট রেঞ্জের আওতাধীন ৪ জেলার ক্ষেত্রে কেন তা আটকে আছে সে ব্যাপারে সঠিক কোন তথ্য দিতে পারেনি পুলিশ প্রশাসন কিংবা মন্ত্রণালয়। সিলেট রেঞ্জে পদোন্নতির জন্য অপেক্ষামান থাকা এসব পুলিশ সদস্যের পদোন্নতির বিষয়টি এ সপ্তাহের মধ্যে চূড়ান্ত না হলে তাদের আবার বসতে হবে পদোন্নতির পরীক্ষায়। এর ফলে পদোন্নতির ক্ষেত্রে টানা দু’বছর পিছিয়ে যেতে হবে তাদের। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য হওয়ায় বিষয়টি নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে না পারলেও ভেতরে ভেতরে তাদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ আর বাধছে অসন্তোষের ধাণা।
বাংলাদেশ পুলিশ বাহিনীর সংস্কারে নতুন ৫০ হাজার জনবল নিয়োগ ও পদোন্নতি প্রক্রিয়া শেষ করে প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যক্রম শেষে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর রেঞ্জ, ট্যুরিস্ট পুলিশ, নৌ পুলিশ, শিল্প পুলিশ, পিবিআই, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সহ প্রায় সকল পুলিশ ইউনিটেই ইতিমধ্যে পদোন্নতি পেয়ে গেছেন। তারা রীতিমত র‌্যাংকব্যাজ পরিধান করে বিভিন্ন ইউনিটে যোগদান করে দায়িত্বও পালন করছে বলে জানায় পুলিশের একটি সুত্র। কিন্তু অজ্ঞাত কারণে সিলেট রেঞ্জ পুলিশের পদোন্নতির ফাইল এখনো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রয়ে গেছে বলেও জানায় ওই সুত্রটি। সিলেটের পদোন্নতির প্রস্তাবসংক্রান্ত চিঠি পুলিশ হেডকোয়ার্টার থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছার পর গত ১৮ সেপ্টেম্বর তা অনুমোদন করে সচিব কমিটি। ১০ অক্টোবর ওই চিঠিতে স্বরাষ্ট্র সচিবের স্বাক্ষর এবং ১৩ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর অনুমোদন শেষে ১৬ অক্টোবর পাঠানো হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। ২৭ অক্টোবর পদোন্নতির বিষয়টি অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তা চূড়ান্ত আদেশ হিসেবে জারি হওয়ার জন্য আবার ফেরত যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। অথচ সিলেট রেঞ্জের ১ হাজার ৮শ ৬৬ জন পুলিশের পদোন্নতির ফাইল আটকে আছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।
কেন পদোন্নতি হচ্ছে না জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব আঃ ওয়াহাব ভূঁইয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, যেগুলোর ক্ষেত্রে সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে কেবল সেগুলোই চুড়ান্ত অনুমোদন পেয়েছে। সব পক্রিয়া সম্পন্ন না হওয়ার আগ পর্যন্ত কিছু বলা সম্ভব নয়। সিলেট রেঞ্জে কোনো জটিলতা আছে বলে আমার জানা নেই। এ ব্যাপারে সিলেট রেঞ্জের ডিআইজি মোঃ মিজানুর রহমান পিপিএম এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি ইতোমধ্যেই আমাদের পুলিশ হেড কোয়াটার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কথা বলেছি। আশা করছি এ সপ্তাহের মধ্যেই অনুমোদন হয়ে যাবে। যেহেতু পদোন্নতি সংক্রান্ত ফাইলে মাননীয় প্রধানমন্ত্রী স্বাক্ষর করে দিয়েছেন সেখানে আর বিলম্ব হওয়ার সুযোগ নেই। যে কোন সময় অনুমোদন হয়ে যাবে। অপর দিকে পুলিশ সদর দপ্তরের একটি বিশ্বস্ত সুত্র জানায়, সকল কার্যক্রম শেষ হয়ে গেছে। আজকালের মধ্যেই অনুমোদন হয়ে যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com