শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

চুনারুঘাটে শিক্ষা প্রতিষ্ঠানের নিকট চলছে ইটভাটা স্থাপন কাজ ॥ ক্ষুব্ধ শিক্ষার্থীরা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০১৬
  • ৩৪১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ লোকালয় ও বনাঞ্চল এর অতি কাছাকাছি ইটভাটা স্থাপন সরকারীভাবে সম্পূর্ণ নিষিদ্ধ। ইটভাটা আইন অনুযায়ী ইটভাটা স্থাপন করতে হলে লোকালয় ও বনাঞ্চল থেকে ৩ কিলোমিটার দুরে স্থাপন করতে হবে। এছাড়া কোন ফসলি জমিতে ইটভাটা স্থাপন সরকারীভাবে নিষিদ্ধ। কিন্তু এসবের তোয়াক্কা না করেই শ্রীকুটা আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে প্রায় ৩০০ গজ দক্ষিণে ফসলী জমিতে ইটভাটা স্থাপন কাজ চলছে। এতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকসহ এলাকাবাসীর মধ্যে। এ ব্যাপারে বিদ্যালয় কর্তৃপক্ষ জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগের প্রেক্ষিতে গত মঙ্গলবার (১ নভেম্বর) হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলম ঘটনাস্থল পরিদর্শন করেন। কিন্তু ইটভাটা তৈরীর কাজ বন্ধ হচ্ছেনা। গতকাল বুধবার দুপুরে সরজমিনে দেখা যায়, শ্রীকুটা আদর্শ উচ্ছ বিদ্যালয়ের পাশেই জমির ধান পাকার আগেই প্রভাবশালী মহলটি জমির ধান নষ্ট করে ইটভাটার রাস্তা ও মাঠ তৈরী করছে।
এ বিষয়ে বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেটর প্রধান ও দশম শ্রেণির ছাত্র অহিদুজ্জামান অহি বলেন, এমনিতেই আমরা মারাত্মক পরিবেশ বিপর্যয়ের মধ্যে বাস করছি। তার উপর বিদ্যালয় থেকে মাত্র ৩’শ গজের মধ্যে ইটভাটা স্থাপন করলে আমাদের বিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষার্থীর জীবনের উপর মারাত্মক প্রভাব পড়বে।
স্টুডেন্ট কেবিনেট এর সদস্য ৯ম শ্রেণির ছাত্রী মাসুমা আক্তার মুন্নি বলেন, আমরা কোনভাবেই বিদ্যালয়ের পাশে ইটভাটা স্থাপন করতে দেব না। প্রয়োজনে আমরা রাস্তায় নামবো এবং প্রধানমন্ত্রীর কাছে যাবো। এখানে ইটভাটা স্থাপন করা হলে আমাদের বিদ্যালয়সহ এলাকায় পরিবেশ মারাত্মক বিপর্যয় ঘটবে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আউয়াল বলেন, এখানে ইটভাটা হলে এ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান করা বা গ্রহণ করা সম্পুর্ণ অসম্ভব হয়ে পড়বে। কেননা চরম স্বাস্ব্য ঝুকির মধ্যে পড়বে শিক্ষক ও শিক্ষার্থীরা।
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি আহমেদ জামিল বলেন, এ বিষয়টি নিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলমকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে পরিবেশ অধিদপ্তর এবং কৃষি বিভাগের লোকজন রয়েছেন। তারা ঘটনাস্থল পরিদর্শন করে এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com