রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত ব্যবসায়ী কল্যাণ সমিতি’র নির্বাচন ॥ শামছুল হুদা-আলমগীর প্যানেলের নিঙ্কুশ বিজয় নবীগঞ্জের ঘোলডোবা এম সি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বিলুপ্ত মাধবপুরে দোকান থেকে ১১ বস্তা ভিজিডির চাল জব্দ যুক্তরাষ্ট্রে জ্বালানি ব্যবহারে গ্যাসের ভূমিকা শীর্ষক কনফারেন্সে এমপি আবু জাহির শহরের পুরাতন খোয়াই নদীতে ২৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ সামাজিক সংগঠন ‘বন্ধু মেলা’ এর আহ্বায়ক কমিটি গঠন মাধবপুরে দু’মাদক পাচারকারীকে ভ্রাম্যমান আদালতের কারাদন্ড অসাধু বিদ্যুৎ কর্মচারীদের সহযোগিতায় শহরের অর্ধশতাধিক অবৈধ টমটম গ্যারেজ নবীগঞ্জে বিয়ের প্রস্তাবে সম্মতি না দেয়ায় দুই বোনকে পিঠিয়ে আহত
মাধবপুরে পারাবত ট্রেনে আগুন ॥ ইঞ্জিন পুড়ে ছাই

মাধবপুরে পারাবত ট্রেনে আগুন ॥ ইঞ্জিন পুড়ে ছাই

রিফাত উদ্দিন, মাধবপুর থেকে ॥ মাধবপুরের নোয়াপাড়া রেলওয়ে স্টেশনে সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন লেগে ইঞ্জিন পুড়ে ছাই হয়ে গেছে। ট্রেনের ইঞ্জিনসহ ৫টি বগি লাইনচ্যুৎ হয়ে এ আগুনের ঘটনা ঘটে। মাধবপুর ও শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে সাড়ে ১১টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় তাড়াহুড়ো করে নামতে গিয়ে প্রায় ২০ জন যাত্রী আহত হয়েছে। দুর্ঘটনার কারণে সিলেটের সঙ্গে সারাদেশের ১১ ঘন্টা রেল যোগাযোগ বন্ধ থাকে। গতকাল শুক্রবার সকাল পৌনে ১০টায় এ ঘটনা ঘটে। এদিকে দূর্ঘটনা তদন্ত করতে রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী হারুন অর রশিদকে প্রধান, যন্ত্র প্রকৌশলী উত্তর চন্দন কান্তি দাস, মোঃ শহিদুল ইসলাম ও রোকনুজামানকে সদস্য করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেল মন্ত্রনালয়।
14570407_347357222278233_5760654915261499799_n-copy

madhabpur-pic1-07-10-16-ss-copy

madhabpurhabiganjpic-02ট্রেনের চালক আবুল কালাম জানান, ঢাকা থেকে সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেনটি সকাল পৌণে ১০টার দিকে নয়াপাড়া স্টেশনের আউটার লাইনে আসার পরপরই ইঞ্জিন ও ৪টি বগি লাইনচ্যুৎ হয়। এসময় ইঞ্জিনে আগুন লেগে যায়। দাউ দাউ করে আগুনে পুড়তে থাকে ট্রেনের ইঞ্জিন। যাত্রীদের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়। যাত্রীরা দিগি¦দিকি ছুটাছুটি শুরু করে। এসময় তাড়াহুড়ো করে ট্রেন থেকে নামতে গিয়ে অন্তত ২০ যাত্রী আহত হন। আহতদের মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। স্থানীয় লোকজন চেষ্টা করেও অগুন নিয়ন্ত্রনে আনতে পারেনি। পরে মাধবপুর থেকে ফায়ার সার্ভিসের লোকজন এসে ৪ ঘন্টা পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে।
প্রত্যক্ষদর্শী জালাল উদ্দিন জানান, সকাল ৯টা ৫৬ মিনিটে হঠাৎ বিকট শব্দে সিলেটগামী পারাবত ট্রেনটির ইঞ্জিনসহ ৪টি বগি নোয়াপাড়া স্টেশনের হোম সিগনালের বাইরে লাইনচ্যুত হয়। ট্রেন লাইনটি দুমড়ে মুচড়ে যায়।
পারাবত ট্রেনের পরিচালক (গার্ড) আবু সাইদ জানান, ৭০৯ পারাবত ট্রেনটি ১৬টি বগি নিয়ে সিলেট যাওয়ার পথে সকাল ৯টা ৫৬ মিনিটে নোয়াপাড়া স্টেশনের পয়েন্টে ১নং লাইনে প্রবেশের সময় ইঞ্জিনসহ ৪টি বগি লাইনচ্যুত হয়। কিছুক্ষণ পর ইঞ্জিনে আগুন লেগে যায়। এতে সম্পূর্ন ইঞ্জিন পুড়ে গেছে।
ঘটনাস্থলে রেলওয়ে প্রকৌশলী আর এ খান এস.এস.এ.ই জানান, দ্রুতগতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। ট্রেন পয়েন্টে ঢুকার সময় গতিবেগ ১৬ কিঃ মিঃ থাকতে হয়। কিন্তু এ দুর্ঘটনার ধরণ দেখে বুঝা যায় গতিবেগ ৫০/৬০ কিঃ মিঃ ছিল। দুর্ঘটনার খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে ছুটে যান স্থানীয় সংসদ সদস্য এডভোকেট মাহবুব আলী, মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোখলেছুর রহমান ও ওসি মোক্তাদির হোসেন।
এদিকে আখাউড়া থেকে রিলিফ ট্রেন এসে দুপুর সাড়ে ১২টা থেকে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে দুর্ঘটনা কবলিত বগি উদ্ধার করা হয়েছে। শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের উর্ধ্বতন উপসহকারি প্রকৌশলী (পথ) রুহুল আকতার খান বিষয়টি নিশ্চিত করে জানান, সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে দুঘর্টনায় কবলিত বগি উদ্ধার করা হয়েছে। নয়াপাড়া স্টেশন মাষ্টার আবু সাঈদ জানান, রাত পৌণে ৮টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।
মাধবপুর ফায়ার সার্ভিসের রিডার সৈয়দ আসাদুজামান জানান- ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করা যায়নি। তবে তদন্ত কমটির প্রধান আজ শনিবার ক্ষতির পরিমাণ জানাবে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com