বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

মাধবপুরে পারাবত ট্রেনে আগুন ॥ ইঞ্জিন পুড়ে ছাই

  • আপডেট টাইম শনিবার, ৮ অক্টোবর, ২০১৬
  • ৫৭৩ বা পড়া হয়েছে

রিফাত উদ্দিন, মাধবপুর থেকে ॥ মাধবপুরের নোয়াপাড়া রেলওয়ে স্টেশনে সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন লেগে ইঞ্জিন পুড়ে ছাই হয়ে গেছে। ট্রেনের ইঞ্জিনসহ ৫টি বগি লাইনচ্যুৎ হয়ে এ আগুনের ঘটনা ঘটে। মাধবপুর ও শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে সাড়ে ১১টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় তাড়াহুড়ো করে নামতে গিয়ে প্রায় ২০ জন যাত্রী আহত হয়েছে। দুর্ঘটনার কারণে সিলেটের সঙ্গে সারাদেশের ১১ ঘন্টা রেল যোগাযোগ বন্ধ থাকে। গতকাল শুক্রবার সকাল পৌনে ১০টায় এ ঘটনা ঘটে। এদিকে দূর্ঘটনা তদন্ত করতে রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী হারুন অর রশিদকে প্রধান, যন্ত্র প্রকৌশলী উত্তর চন্দন কান্তি দাস, মোঃ শহিদুল ইসলাম ও রোকনুজামানকে সদস্য করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেল মন্ত্রনালয়।
14570407_347357222278233_5760654915261499799_n-copy

madhabpur-pic1-07-10-16-ss-copy

madhabpurhabiganjpic-02ট্রেনের চালক আবুল কালাম জানান, ঢাকা থেকে সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেনটি সকাল পৌণে ১০টার দিকে নয়াপাড়া স্টেশনের আউটার লাইনে আসার পরপরই ইঞ্জিন ও ৪টি বগি লাইনচ্যুৎ হয়। এসময় ইঞ্জিনে আগুন লেগে যায়। দাউ দাউ করে আগুনে পুড়তে থাকে ট্রেনের ইঞ্জিন। যাত্রীদের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়। যাত্রীরা দিগি¦দিকি ছুটাছুটি শুরু করে। এসময় তাড়াহুড়ো করে ট্রেন থেকে নামতে গিয়ে অন্তত ২০ যাত্রী আহত হন। আহতদের মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। স্থানীয় লোকজন চেষ্টা করেও অগুন নিয়ন্ত্রনে আনতে পারেনি। পরে মাধবপুর থেকে ফায়ার সার্ভিসের লোকজন এসে ৪ ঘন্টা পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে।
প্রত্যক্ষদর্শী জালাল উদ্দিন জানান, সকাল ৯টা ৫৬ মিনিটে হঠাৎ বিকট শব্দে সিলেটগামী পারাবত ট্রেনটির ইঞ্জিনসহ ৪টি বগি নোয়াপাড়া স্টেশনের হোম সিগনালের বাইরে লাইনচ্যুত হয়। ট্রেন লাইনটি দুমড়ে মুচড়ে যায়।
পারাবত ট্রেনের পরিচালক (গার্ড) আবু সাইদ জানান, ৭০৯ পারাবত ট্রেনটি ১৬টি বগি নিয়ে সিলেট যাওয়ার পথে সকাল ৯টা ৫৬ মিনিটে নোয়াপাড়া স্টেশনের পয়েন্টে ১নং লাইনে প্রবেশের সময় ইঞ্জিনসহ ৪টি বগি লাইনচ্যুত হয়। কিছুক্ষণ পর ইঞ্জিনে আগুন লেগে যায়। এতে সম্পূর্ন ইঞ্জিন পুড়ে গেছে।
ঘটনাস্থলে রেলওয়ে প্রকৌশলী আর এ খান এস.এস.এ.ই জানান, দ্রুতগতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। ট্রেন পয়েন্টে ঢুকার সময় গতিবেগ ১৬ কিঃ মিঃ থাকতে হয়। কিন্তু এ দুর্ঘটনার ধরণ দেখে বুঝা যায় গতিবেগ ৫০/৬০ কিঃ মিঃ ছিল। দুর্ঘটনার খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে ছুটে যান স্থানীয় সংসদ সদস্য এডভোকেট মাহবুব আলী, মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোখলেছুর রহমান ও ওসি মোক্তাদির হোসেন।
এদিকে আখাউড়া থেকে রিলিফ ট্রেন এসে দুপুর সাড়ে ১২টা থেকে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে দুর্ঘটনা কবলিত বগি উদ্ধার করা হয়েছে। শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের উর্ধ্বতন উপসহকারি প্রকৌশলী (পথ) রুহুল আকতার খান বিষয়টি নিশ্চিত করে জানান, সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে দুঘর্টনায় কবলিত বগি উদ্ধার করা হয়েছে। নয়াপাড়া স্টেশন মাষ্টার আবু সাঈদ জানান, রাত পৌণে ৮টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।
মাধবপুর ফায়ার সার্ভিসের রিডার সৈয়দ আসাদুজামান জানান- ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করা যায়নি। তবে তদন্ত কমটির প্রধান আজ শনিবার ক্ষতির পরিমাণ জানাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com