বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ধান ফসলে পোকা দমনের স্বল্পব্যয়ী কৌশল ॥ আলোক ফাঁদ ॥ সাড়া পড়েছে কৃষকদের মাঝে

  • আপডেট টাইম মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬
  • ৩৯৫ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ ধান ফসলে বালাই ব্যবস্থাপনার আওতায় পোকা দমনে “আলোক ফাঁদ” কৌশল বিষয়ে কাজ করছে বানিয়াচং কৃষি সম্প্রসারণ বিভাগ। “আলোক ফাঁদ” কৌশলটি খুবই স্বল্পব্যয়ি বলে জানালেন সংশ্লিষ্টরা। গত রোববার সন্ধ্যায় সাড়ে ৭টায় সরেজমিন গিয়ে দেখা যায়, তাতারী মহল্লার ছদু মিয়ার রোপা আমন ধানের জমিতে আলোক ফাঁদ স্থাপন করে পোকার উপস্থিতির পূর্বাবাস নিরূপণ করছেন উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা ইকবাল আজাদ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ আলম উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মহিউদ্দিন ও স্থানীয় কৃষকবৃন্দ। উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার জানান, অত্র উপজেলার প্রত্যেকটি ব্লকে আলোক ফাঁদ স্থাপনের কাজ অব্যাহত আছে। কৃষকরা সহজেই এ ফাঁদ স্থাপন করে তাদের ফসলি জমিতে পোকার উপস্থিতি জেনে দমন ব্যবস্থা নিতে পারবেন বলে উপস্থিত কৃষকগণ অভিমত ব্যক্ত করেন। তারা এ পদ্ধতি ব্যাপকভাবে বৃদ্ধি করার জন্য উপজেলা কৃষি অফিসারকে অনুরোধ জানান। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা ইকবাল এ প্রতিনিধিকে জানান, এটি একটি কার্যকরি উদ্যোগ এ পদ্ধতির মাধ্যমে কৃষকরা সহজেই ধান ক্ষেতের ক্ষতিকর পোকার উপস্থিতি নিরূপণ করতে পারবেন। তিনি আরো জানান, ধান ক্ষেতের জন্য উপকারী পোকাও রয়েছে, যা ধান ক্ষেতের জন্য মঙ্গলজনক। সকল কৃষকদের এ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ধান ক্ষেতকে ক্ষতিকর পোকার আক্রমন থেকে রক্ষা করতে কৃষকদের প্রতি আহবান জানান তিনি। এ ব্যাপারে যে কোন পরামর্শের জন্য কৃষকদের সংশ্লিষ্ট ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হয়েছে।
যেভাবে আলোক ফাঁদ ব্যবহার করতে হবে : ক্ষেত থেকে সামান্য দুরে পতিত জায়গা একটি হারিকেন রেখে এর নিচে একটি পাত্রে সাবান মিশ্রিত পানি রাখতে হবে। হারিকেনের আলোতে পোকারা এসে সাবান মিশ্রিত পানিতে পড়বে। পরে পোকাগুলোকে বোতলে ভরে পরীক্ষা করা হবে। পরীক্ষা করে যদি ক্ষতিকর পোকার পরিমাণ বেশী পাওয়া যায় তাহলে সে অনুযায়ী মেডিসিন প্রয়োগ করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com