বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

ইউরোপে সিলেটের শিল্পীদম্পতির নান্দনিক শিল্পকর্ম প্রদর্শনী

  • আপডেট টাইম শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৬
  • ৪০০ বা পড়া হয়েছে

ইউরোপের অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় চলছে বাংলাদেশের এগারো জন তরুণশিল্পীর নান্দনিক শিল্পকর্মের প্রদর্শনী। চলবে মাসোর্ধ্বব্যাপী ৯ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর ’১৬ পর্যন্ত। ‘ইউ ক্যান নট ক্রস দ্য সি, বাই মেয়ারলি সিয়িং এট দ্য ওয়েভস্’ শিরোনামের প্রদর্শনীতে সিলেটের শিল্পীদম্পতিরও নান্দনিক শিল্পকর্ম স্থান পেয়েছে। সিলেটের টুলটিকরস্থ রহমান হাউসের মরহুম হাবিবুর রহমানের নাতি মার্কিনপ্রবাসী মোহাম্মদ লুৎফুর রহমান ও সাজিয়া রহমানের জ্যেষ্ঠপুত্র নাবিল রহমান এবং তার স্ত্রী আয়েশা সুলতানা’র একাধিক শিল্পকর্ম প্রদর্শনীকে আকর্ষণীয় করে তুলেছে।
প্রদর্শনীতে আছে সোনালি রঙা একটি শিল্পকর্ম। স্রেফ একটা মামুলি পর্দার মতো দেয়ালে ঝুলছে। প্রথম দেখায় হয়তো সোনালী রংটাই চোখে পড়বে। পরে মনে হবে এটা খুব চেনা। আদতে বাংলাদেশের বহুল প্রচলিত আন্তর্জাতিক একটি ব্র্যান্ডের সিগারেটের প্যাকেট থেকে তৈরি এটি। এর শিল্পী নাবিল রহমান। ‘ফয়েলগুলো কায়দা করে পেছন দিয়ে টেপ দিয়ে আটকানো। সিগারেটের এই বিশ্বখ্যাত ব্র্যান্ডটা আমাদের ঔপনিবেশিক অতীতের কথা মনে করিয়ে দেবে। আর সোনালী রংটা ইম্পেরিয়ালিজমের প্রতীক বলতে পারেন।’ তরুণ শিল্পী নাবিল রহমান তাঁর শিল্পকর্ম নিয়ে এভাবেই ব্যাখ্যা করলেন।
দম্পতিশিল্পী নাবিল রহমান ও আয়েশা সুলতানা সহ বাকী ১১ শিল্পীদের মধ্যে মোস্তফা জামান, মুনেম ওয়াসিফ, সুমন আহমেদ, রফিকুল শুভ, এহসানুল করিম, মারজিয়া ফারহানা, শওকত হোসেন, রিনি মিত্র ও ঈশিতা মিত্র-দের শিল্পকর্ম নিয়ে ক্রিনজিনগার প্রজেক্টের এই উদ্যোগে সহায়তা করেছে সামদানী আর্ট ফাউন্ডেশন। উদ্বোধন উপলক্ষে অস্ট্রিয়া গিয়েছিলেন সামদানী আর্ট ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা রাজীব সামদানী। তিনি বলছিলেন, ‘ঢাকা আর্ট সামিট কোন বিচ্ছিন্ন ব্যাপার নয়। এটা একটা ধারাবাহিকতা। আমি শুরু থেকেই বলেছি আমাদের তরুণেরা বাইরের দুনিয়াকে দারুণ কিছু দেখিয়ে দেওয়ার মতা রাখেন। ইউরোপে বাংলাদেশের ১১ জন শিল্পীর একসঙ্গে প্রদর্শনী আমি মনে করি খুবই বড় একটা ঘটনা। আমাদের দেশে সম্ভাবনাময় শিল্পীদের সংখ্যা অনেক। উদ্বোধনী প্রদর্শনীতে প্রচুর মানুষ এসেছেন। ভিয়েনার অভিজ্ঞতাটা ছিল সব মিলিয়ে অসাধারণ।’
বাংলাদেশের শিল্পীদের এই কাজের কিউরেটর ডায়ানা ক্যাম্পবেল ব্যাটেনকোর্ট। ডায়ানার নামটি অনেকেরই মনে থাকার কথা। কারণ, ডায়ানা ছিলেন গত ফেব্র“য়ারিতে আয়োজিত ঢাকা আর্ট সামিটের প্রধান কিউরেটর। মার্কিন এই কিউরেটর দক্ষিণ এশিয়া নিয়ে কাজ করছেন ৫ বছরের বেশী সময় ধরে। ২০১৪ সালেও ঢাকা আর্ট সামিটের প্রধান কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। সামদানী আর্ট ফাউন্ডেশনের নিয়মিত প্রদর্শনী ও এক্সচেঞ্জ প্রোগ্রামগুলোর পাশাপাশি তিনি সিলেটে সামদানীর একটি স্থায়ী সংগ্রহশালা গড়ে তোলার জন্য কাজ করে চলেছেন।
উল্লেখ্য যে, শিল্পী নাবিল রহমান গণমানুষের কবি দিলওয়ার-এর নাতি। নাবিল রহমান একজন সম্ভাবনাময় কবিও বটে। তার স্ত্রী আয়েশা সুলতানা মরহুম গ্র“প ক্যাপ্টেন (অব.) এম.এ. কুদ্দুস ও কিশোয়ার সুলতানার কনিষ্ঠ কন্যা। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের রম্য লেখক এম আর আখতার মুকুলের ভাগ্নি আয়েশা আর্ট ও ফটোগ্রাফির প্রভাষক শিক্ষক। সাউথ ইষ্ট এশিয়ার বর্তমান সময়ের এক আলোচিত আর্ট শিল্পী আয়েশা সুলতানা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com