বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

জাতিসংঘে শেষ ভাষণে যা বললেন ওবামা

  • আপডেট টাইম বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬
  • ৪২০ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে প্রেসিডেন্ট হিসেবে অষ্টম ও শেষবারের মত ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবারের এ ভাষণে ক্ষমতায় থাকাকালীন যেসব অগ্রগতি সাধন করেছেন তা পুনরায় তুলে ধরেন তিনি। বৈশ্বিক আর্থিক সঙ্কট, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও কিউবার সঙ্গে সম্পর্ক পুন:প্রতিষ্ঠাসহ বিভিন্ন বিষয় তুলে আনেন ওবামা।
ওবামা জোরালোভাবেই এ বিষয়গুলোকে গুরুত্বপূর্ণ কাজ হিসেবে উল্লেখ করেন। বলেন, এগুলো আমাদের জনগণের জীবনে বাস্তবিকপক্ষেই তফাৎ তৈরি করেছে। আমরা একত্রে কাজ না করলে এ অগ্রগতি ঘটত না। মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, বিশ্বকে অবশ্যই স্বীকার করতে হবে যে, বিশ্বায়নের একই শক্তি আমাদের একত্রিত করেছে। যা গভীর ত্র“টিরও কারণ হতে পারে। কেননা এটা গণতান্ত্রিক স্বাধীনতাকে ত্যাগ করেছে।
মধ্যপ্রাচ্যে মৌলিক শৃঙ্খলা ভেঙ্গে পড়েছে বলে উল্লেখ করেন ওবামা। বলেন, আমাদের সমাজ অনিশ্চয়তা, অস্বস্তিতে পরিপূর্ণ হয়ে গেছে। তিনি বলেন, ‘আমরা দেখছি অনেক সরকার সাংবাদিকদের স্তব্ধ করে দিচ্ছে, বিদ্রোহীদের দমন করছে ও তথ্য প্রবাহের ওপর নিষেধাজ্ঞা জারি করছে। আমাদের যুবকদের মন শিকার করতে সন্ত্রাসী নেটওয়ার্ক সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করছে। তারা উম্মুক্ত সমাজকে বিপদের সম্মুখিন করছে। নির্দোষ অভিবাসী ও মুসলিমদের বিরুদ্ধে ক্রমেই ক্রোধ বাড়ছে।’
ওবামা দাবি করেন, বিশ্বের গণতন্ত্রের স্বাধীনতা ও সম্ভ্রমের জন্য জোরদারভাবে মুখ খুলতে হবে। তিনি বলেন, যে বিশ্বে এক শতাংশ অর্থনীতি অন্যান্য ৯৯ ভাগকে নিয়ন্ত্রণ করে, তা কখনই স্থিতিশীল হতে পারে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com