বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ছাত্র-ছাত্রীদের মাঝে নোট বই ও গাইড বই অধ্যায়নের প্রবনতায় এমপি আবু জাহিরের উদ্বেগ

  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১৬
  • ৩৯৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে নোট বই ও গাইড বই অধ্যায়নের প্রবনতায় উদ্বেগ প্রকাশ করেছেন হবিগঞ্জ-লাখাই আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডঃ মোঃ আবু জাহির। তিনি গতকাল সোমবার সকালে উমেদনগর পৌর হাই স্কুলে আকস্মিক পরিদর্শনের সময় এ উদ্বেগ প্রকাশ করেন। সংসদ সদস্য স্কুল চলাকালীন ছাত্র ছাত্রীদের কাছে নোট বই ও গাইড বই দেখতে পান। এ সময় তিনি ছাত্রছাত্রীদের নোট বই ও গাইড বই অধ্যায়নে নিরুৎসাহিত করে দিকনির্দেশনা দেন। তিনি ছাত্র-ছাত্রীদের বলেন সরকার ছাত্র-ছাত্রীদের হাতে বিনামূল্যে বই তুলে দিয়েছে। সকল ছাত্রছাত্রীদের মেইন বই অধ্যায়ন করা উচিত। তিনি বলেন নোটবই ও গাইড বই ছাত্রছাত্রীদের সৃজনশীলতা ও মননশীলতায় প্রতিবন্ধকতার সৃষ্টি করে। ফলে পরীক্ষার সময় উত্তর দিতে ছাত্রছাত্রীদের সমস্যার সৃষ্টি হয়। এ ছাড়াও তিনি ছাত্রছাত্রীরা যাতে নোট বই ও গাইড বই অধ্যায়ন না করে সেজন্য বিদ্যালয়ের শিক্ষকদের সতর্ক থাকার নির্দেশ দেন।
উল্লেখ্য শিক্ষা আইন ২০১৬ এর খসড়ায় তৃতীয় অধ্যায়ের ২১-এর ৫ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক পান্ডুলিপির অনুমোদন গ্রহণ করিয়া কোন প্রকাশক/ প্রতিষ্ঠান/ ব্যক্তি কেবলমাত্র সহায়ক শিক্ষা উপকরণ বা সহায়ক পুস্তক বা ডিজিটাল শিখন শেখানো সামগ্রী প্রকাশ করিতে পারিবেন। কিন্তু কোন প্রকার নোট বই বা গাইড বই প্রকাশ করা যাবে না। এই বিধান লংঘন করলে অনধিক ২ লাখ টাকা অর্থদণ্ড অথবা ৬ মাসের কারাদণ্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হইবে।

গ্রাম বাংলার রূপ ফিরিয়ে আনতে নৌকা বাইচের বিকল্প নেই-অমূল্য কুমার চৌধুরী
মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ গ্রাম বাংলার চিরায়িত রূপ ফিরিয়ে আনতে নৌকা বাইচের বিকল্প নেই। নৌকা বাইচ গ্রাম বাংলার ঐতিহ্যের ধারক ও বাহক। এটাকে জাগ্রত রাখতে হবে। আজকের হাজার হাজার উপস্থিত দর্শকই প্রমান করে এই নৌকা বাইচের কত জনপ্রিয়তা। গতকাল কাগাপাশা ইউনিয়নের বাগাহাতা যুব সংঘের উদ্যোগে আয়োজিত ঐতিহ্যবাহী নৌকা বাইচে প্রধান অতিথির বক্তব্যে বানিয়াচং থানার অফিসার ইনচার্জ অমূল্য কুমার চৌধুরী এ কথাগুলো বলেন। কাগাপাশা ইউনিয়নের চেয়ারম্যান এরশাদ আলীর পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট বাউল শিল্পী প্রাণ কৃষ্ণ, সাংবাদিক ও কলাম লেখক ইমদাদুল হোসেন খান, চ্যানেল এস বানিয়াচং প্রতিনিধি ও হবিগঞ্জ এক্সপ্রেস এর স্টাফ রিপোর্টার মখলিছ মিয়া। উক্ত নৌকা বাইচে ঝিলুয়া, আড়িয়ামুগুর ও বাগাহাতা গ্রামের দৌড়ের নৌকা প্রতিযোগীতায় অংশ গ্রহন করে। তন্মধ্যে প্রথম স্থান দখল করে নেয় বাগাহাতা গ্রামের দৌড়ের নৌকা। প্রায় ১০ সহ¯্রাধিক দর্শক এ নৌকা প্রতিযোগিতাটি উপভোগ করেন। এ সময় সবার মুখে মুখে ধ্বনিত হয় ‘কোন মেস্তুরি নাও বানাইলো, ময়ূর পংখী নাও, ঝিল মিল ঝিল মিল করে রে আমার ময়ূর পংখী নাও’।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com