মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

৫৪টি অপরাধে মোবাইল কোর্ট পরিচালনা করতে পারেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান

  • আপডেট টাইম রবিবার, ১৯ জানুয়ারী, ২০১৪
  • ৬৮০ বা পড়া হয়েছে

মোঃ কাউছার আহমেদ ॥ বাংলাদেশের অধিকাংশ জনগোষ্ঠী গ্রামে বসবাস করে এবং এর উল্লেখযোগ্য অংশ সুবিধাবঞ্চিত, দরিদ্র, নারী ও শিশু। এ বিপুল সংখ্যাক প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ন্যায় বিচার ও মানবাধিকার নিশ্চিত করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। এ দেশের তৃণমৃল পর্যায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠা ও মানবাধিকার পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে ইউরোপিয়ন ইউনিয়ন ও ইউএনডিপি’র সার্বিক সহায়তায় বাংলাদেশ সরকার ‘অ্যাকটিভেটিং ভিলেজ কোর্টস ইন বাংরাদেশ’ প্রকল্পটি গ্রহণ করেছে।
গ্রাম আদালত কার্যকর করার ক্ষেত্রে একটি অন্যতম অন্তরায় হচ্ছে গ্রাম আদালত সংক্রান্ত আইন কানুন সম্পর্কে যথাযথ জ্ঞানের অভাব। যারা গ্রাম আদালত পরিচালনা করছেন এবং এর সার্বিক কর্মকান্ডের সাথে জড়িত এদের সকলেরই আদালত সংক্রান্ত আইন কানুন সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান থাকা প্রয়োজন।
গ্রাম আদালতকে আরো গতিশীল ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে ইউ.পিতে প্রয়োজনীয় জনবল একান্ত পরিহার্য।
এ বিষয়ে হবিগঞ্জ জেলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সভাপতি ও বানিয়াচং সদর দক্ষিণ-পশ্চিম ইউ.পি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন জানান, ইউনিয়ন পরিষদে ১ জন মাত্র সচিব রয়েছেন।
সরকার প্রধান মাঠ পর্যায়ে জেলা প্রশাসক দ্বারা প্রশাসনিকসহ উন্নয়ন মূলক কাজ করেন এবং তা তৃণমৃল পর্যায়ে ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রশাসনিক ও সেবা পৌছে দেন। ফলে জেলা প্রশাসন যতটি ফাইল ড্রিল করেন ইউনিয়ন পরিষদ সচিবও ততটি ফাইলের কাজ করতে হয়। ফলে ১ জন সচিব বিচারিক কার্যক্রমে সময় দিতে পারেন না। তাই সরকার অনুমোদিত সহকারী কাম একাউন্টেট পদটিতে ১ জন নিয়োগ দিয়ে বিচারিক কার্যক্রমকে গতিশীল করতে পারেন।
তিনি বলেন, সরকার আইন করে পঞ্চম তপশীলে ৫৪টি অপরাধ বিষয়ে বিচারিক ক্ষমতা ইউ’পি চেয়ারম্যানদেরকে দেওয়া হয়েছে। ওই অপরাধগুলো অমান্যের দায়ে মোবাইল কোর্টের আদলে ৮৯ ধারায় তাৎক্ষনিক দন্ড ও জরিমানা প্রদান করার ক্ষমতা ইউ’পি চেয়ারম্যানগণের রয়েছে। উল্লেখিত অপরাধ সমূহের বিষয়ে প্রতিনিয়ত চেয়ারম্যানগণ কার্যকরি পদক্ষেপ গ্রহণ করতে পারলে সমাজে ও এলাকায় কোন সমস্যাই থাকবে না। তিনি আরো বলেন, ৫৪টি অপরাধের বিচারিক বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করা গেলে গ্রাম গ্রামন্তরে সৃষ্ট অধিকাংশ সমস্যা ও সামাজিক অপরাধ মুক্ত রাখা সম্ভব।
৮৯ ধারা মোতাবেক অপরাধ ও দন্ড (১)  নিম্ন বর্ণিত অপরাধসমূহ এই আইনের অধীনে দন্ডনীয় অপরাধ হিসাবে গণ্য হইবে।
(২) এই আইনের অধীনে কোন অপরাধের জন্য সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত অর্থ দন্ড প্রদান করা যাইবে এবং উক্ত অপরাধের পুনরাবৃত্তি ঘটিলে প্রমবার অপরাধ সংঘটনের পর
উক্ত অপরাধের সাথে পুনরায় জড়িত থাকিবার সময়কালে প্রতিদিনের জন্য সর্বোচ্চ ২ শত টাকা পর্যন্ত অর্থ দন্ড প্রদান করা যাইবে।
ইউনিয়ন পরিষদের অধীনে বিবেচ্য অপরাধসমূহ
১। ইউনিয়ন পরিষদ কর্তৃক আইনানুগভাবে ধার্যকৃত কর ইত্যাদি ফাঁকি দেওয়া।
২। এই আইন, বিধি-প্রবিধানের অধীন যে সব বিষয়ে ইউনিয়ন পরিষদ কোন তথ্য চাইতে পারে, সেই সব বিষয়ে চাহিদা অনুযায়ী তথ্য সরবরাহ করিতে ব্যর্থ হইলে বা ভুল তথ্য সরবরাহ করিলে।
৩। এই আইন, বিধি-প্রবিধানের বিধান অনুযায়ী যে কাজের জন্য লাইসেন্স বা অনুমতি প্রয়োজন, সেই কাজ বিনা লাইসেন্স বা বিনা অনুমতিতে সম্পাদন করিলে।
৪। ইউনিয়ন পরিষদের বিনা অনুমতিতে কোন বিপজ্জনক বা ক্ষতিকর ব্যবসা-বাণিজ্য পরিচালনা অথবা কোন বিপজ্জনক বা ক্ষতিকর দ্রব্য জমা করিলে।
৫। ইউনিয়ন পরিষদের অনুমতি ব্যতিরেকে সর্বসাধারণের ব্যবহার্য কোন জনপথ বা রাজপথ অথবা সরকারি জায়গায় অবৈধ অনুপ্রবেশ ঘটাইলে।
৬। পানীয় জল দূষিত বা ব্যবহারের অনুপযোগী হয় এমন কাজ করিলে।
৭। জনস্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক হওয়া সন্দেহে এই আইনের অধীন কোন উৎস হইতে পানি পান করা নিষিদ্ধ হওয়া সত্ত্বেও ঐ উৎস হইতে পানি সরবরাহ বা পান করা।
৮। কূয়া বা জনসাধারণের ব্যবহার্য কোন পানীয় জলের উৎসের সনিড়বকটে গবাদিপশু বা জীবজন্তুকে পানি পান করানো, পায়খানা প্রস্রাব করানো বা গোসল করানো।
৯। আবাসিক এলাকা হইতে এই অধ্যাদেশের অধীন নির্ধারিত দূরত্বের মধ্যে অবস্থিত কোন পুকুরে
বা ডোবায় অথবা ইহার সনিড়বকটে শন, পাট বা অন্য গাছপালা ডুবাইয়া রাখা।
১০। আবাসিক এলাকা হইতে এই অধ্যাদেশের অধীন নির্ধারিত দূরত্বের মধ্যে চামড়া রং করা বা পাকা করা।
১১। আবাসিক এলাকা হইতে ইউনিয়ন পরিষদ কর্তৃক নির্ধারিত দূরত্বের মধ্যে মাটি, পাথর বা অন্য কোন কিছু খনন করা।
১২। আবাসিক এলাকা হইতে ইউনিয়ন পরিষদ কর্তৃক নিষিদ্ধ দূরত্বের মধ্যে ইটের ভাটি, চূণ ভাটি, কাঠ-কয়লা ভাটি বা মৃৎ শিল্প স্থাপন।
১৩। আবাসিক এলাকা হইতে ইউনিয়ন পরিষদ কর্তৃক নিষিদ্ধ দূরত্বের মধ্যে মৃত জীবজন্তর দেহ বিশেষ ফেলা।
১৪। এই আইনের দ্বারা নির্দেশিত হওয়া সত্ত্বেও, কোন জমি বা ইমারত হইতে আবর্জনা, জীবজন্তর বিষ্ঠা, সার অথবা দুর্গন্ধযুক্ত অন্য কোন পদার্থ অপসারণে ব্যর্থতা।
১৫। এই আইনের দ্বারা নির্দেশিত হওয়া সত্ত্বেও কোন শৌচাগার, প্রস্রাবখানা, নর্দমা, মলকুন্ড, পানি, আবর্জনা অথবা বর্জ্য পদার্থ রাখিবার জন্য অন্যান্য স্থান বা পাত্র আচ্ছাদনে, অপসারণে, মেরামতে, পরিষ্কার করিতে, জীবাণুমুক্ত করিতে অথবা যথাযথভাবে রক্ষণে ব্যর্থতা।
১৬। এই আইনের অধীন কোন আগাছা, ঝোপঝাড় বা লতাগুল্ম জনস্বাস্থ্যের বা পরিবেশের জন্য প্রতিকূল ঘোষণা হওয়া সত্ত্বেও তাহা অপসারণ বা পরিষ্কার করিতে সংশ্লিষ্ট ভূমির মালিকের বা দখলদারের ব্যর্থতা।
১৭। জনপথ সংলগড়ব কোন স্থানে জন্মানো কোন আগাছা, লতাগুল্ম বা গাছপালা জনপদের উপর ঝুলিয়া থাকা অথবা জনসাধারণের ব্যবহার্য পানির পুকুর, কূয়া বা অন্য কোন উৎসের উপর ঝুলিয়া থাকা চলাচলের বিঘড়ব সৃষ্টি করা সত্ত্বেও বা পানি দূষিত করা সত্ত্বেও অথবা তাহা এই আইনের অধীনে জনস্বাস্থ্য হানিকর বলিয়া ঘোষিত হওয়া সত্ত্বেও সংশ্লিষ্ট স্থানের মালিক বা দখলদার কর্তৃক তাহা কাটিয়া ফেলিতে, অপসারণ করিতে বা ছাটিয়া ফেলিতে ব্যর্থ হওয়া।
১৮। এই আইনের অধীন জনস্বাস্থ্যের জন্য বা পার্শ্ববর্তী এলাকার জন্য ক্ষতিকর বলিয়া ঘোষিত কোন শস্যের চাষ করা, সার বা কীটনাশক প্রয়োগ করা বা ক্ষতিকর বলিয়া ঘোষিত পন্তায় জমিতে সেচের ব্যবস্থা করা।
১৯। এই আইনের বিধান অনুযায়ী প্রয়োজনীয় অনুমতি ব্যতিরেকে ইচ্ছাকৃতভাবে অথবা অবহেলাভরে পায়খানার গর্ত বা পায়খানার নালা হইতে মলমূত্র বা অন্য কোন ক্ষতিকর পদার্থ কোন জনপথ বা জনসাধারণের কোন স্থানের উপর প্রবাহিত করিতে বা ছড়াইয়া যাইতে দেওয়া বা এতদুদ্দেশ্যে ব্যবহৃত নয় এই প্রকার কোন নর্দমা, খাল বা পয়ঃপ্রণালীর উপর পতিত হইতে দেওয়া।
২০। এই আইনের অধীন জনস্বাস্থ্যের জন্য বা পার্শ¡বর্তী এলাকার জন্য ক্ষতিকর বলিয়া ঘোষিত কোন কূপ, পুকুর বা পানি সরবরাহের অন্য কোন উৎস পরিষ্কার করিতে, মেরামত করিতে, আচ্ছাদন করিতে বা ভরাট করিতে বা তাহা হইতে পানি নিষ্কাশন করিতে ইহার মালিক বা দখলকারের ব্যর্থতা।
২১। এই আইনের বিধান অনুযায়ী নির্দেশিত হইয়া কোন জমি বা দালান হইতে কোন পানি বা আবর্জনা নিষ্কাশনের জন্য যথোপযুক্ত পাইপ বা নর্দমার ব্যবস্থা করিতে জমি বা দালানের মালিক বা দখলদারের ব্যর্থতা।
২২। চিকিৎসক হিসাবে কর্তব্যরত থাকাকালীন সংক্রমক রোগের অস্তিত্ব সম্পর্কে অবগত হওয়া সত্ত্বেও ইউনিয়ন পরিষদের নিকট তৎসম্পর্কে রিপোর্ট করিতে কোন চিকিৎসকের ব্যর্থতা।
২৩। কোন দালানে সংক্রামক রোগের অস্তিত্ব সম্পর্কে অবহিত হওয়া সত্ত্বেও তৎসম্পর্কে কোন ব্যক্তির ইউনিয়ন পরিষদকে খবর দেওয়ার ব্যর্থতা।
২৪। সংক্রামক রোগজীবাণু দ্বারা আন্তকোন দালান সংক্রামকমুক্ত করিতে ইহার মালিকের ব্যর্থতা।
২৫। সংক্রামক ব্যাধি দ্বারা আন্ত ব্যক্তি কর্তৃক খাদ্য বা পানীয় বিষ করা।
২৬। রোগজীবাণু দ্বারা আক্রান্ত কোন যানবাহনের মালিক বা চালক কর্তৃক সংক্রমিত গাড়ি সংক্রমণমুক্ত করিতে ব্যর্থ হইলে বা সংক্রমিত গাড়িতে যাত্রী বহন করিলে।
২৭। দুরে বা খাদ্যের জন্য রক্ষিত কোন প্রাণীকে ক্ষতিকর কোন দ্রব্য খাওয়াইলে বা খাবার সুযোগ দিলে।
২৮। এতদুদ্দেশ্যে নির্ধারিত স্থান ব্যতিরেকে অন্য কোন স্থানে মাংস বিষের উদ্দেশ্যে কোন প্রাণী জবাই করা।
২৯। ক্রেতার চাহিদা মোতাবেক খাদ্য বা পানীয় সরবরাহ না করিয়া নিু বা ভিনড়ব মানের খাদ্য বা পানীয় সরবরাহ করিয়া ক্রেতাকে ঠকানো।
৩০। ভিক্ষার জন্য বিরক্তিকর কাকুতি মিনতি করা বা শরীরের কোন বিকৃত বা গলিত অংগ বা নোংরা ক্ষতস্থান প্রদর্শন করা।
৩১। নিষিদ্ধ ঘোষিত এলাকায় পতিতালয় স্থাপন বা পতিতা বৃত্তি পরিচালনা করা।
৩২। এই আইনের অধীন নির্দেশিত হওয়া সত্ত্বেও, বাড়ি হইতে ময়লা নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করিতে বাড়ীর মালিক বা দখলদারের ব্যর্থতা।
৩৩। কোন বৃক্ষ বা ইহার শাখা কর্তন, বা অন্য কোন দালান বা ইহার কোন অংশ নির্মাণ বা ভাংচুর এই আইনের অধীনে জনসাধারণের জন্য বিপদজ্জনক বা বিরক্তিকর ঘোষণা করা সত্ত্বেও তাহা কর্তন, নির্মাণ বা ভাংচুর।
৩৪। ইউনিয়ন পরিষদের অনুমোদন ব্যতিরেকে কোন রাস্তা নির্মাণের ভিত্তিপস্ত‘র স্থাপন বা স্থাপনের চেষ্টা অথবা রাস্তা নির্মাণ করিলে।
৩৫। নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোন দালান বা স্থানে নোটিশ, প্লেকার্ড, বিজ্ঞাপন বা অন্য কোন প্রচারপত্র লাগানো।
৩৬। এই আইনের অধীন বিপজ্জনক বলিয়া ঘোষিত পদ্ধতিতে কাঠ, ঘাস, খড় বা অন্য কোন দাহ্য বস্তু স্থপীকৃত করা।
৩৭। এই আইনের অধীন প্রয়োজনীয় অনুমতি ব্যতিরেকে কোন রাস্তার উপরে পিকেটিং করা, জীবজন্তু রাখা, যানবাহন জমা করিয়া রাখা, অথবা কোন রাস্তায় যানবাহন বা জীবজন্তুকে থামাইবার স্থান হিসাবে অথবা তাঁবু খাটাইবার স্থান হিসাবে ব্যবহার করা।
৩৮। গৃহপালিত জীবজন্তুকে যত্রতত্র ঘুরিয়া বেড়াইতে দেওয়া।
৩৯। সূর্যাস্তের আধঘন্টা পর হইতে সূর্যোদয়ের আধঘন্টা পূর্ব পর্যন্ত সময়ের মধ্যে কোন যানবাহন যথাযথ বাতির ব্যবস্থা না করিয়া চালানো।
৪০। যানবাহন চালানোর সময় সংগত কারণ ব্যতীত রাস্তার বাম পার্শ্বে না থাকা অথবা একই দিকগামী অন্য কোন যানবাহনের ডান পার্শ্বে না থাকা অথবা রাস্তায় চলাচল সংক্রান্ত অন্যান্য বিধি-নিষেধ না মানা।
৪১। এই আইনের সাধারণ বা বিশেষ বিধানের ব্যত্যয়ে রেডিও বা বাদ্যযন্ত্র বাজানো, ঢাক-ঢোল পিটানো, ভেঁপু বাজানো, অথবা কাঁশা বা অন্য কোন জিনিষের দ্বারা আওয়াজ সৃষ্টি করা।
৪২। আগেড়বয়াস্ত্র, পটকা বা আতশবাজি এমনভাবে ছোঁড়া অথবা উহাদের লইয়া এমনভাবে খেলা বা শিকারে রত হওয়া যাহাতে পথচারী বা পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী বা কর্মরত লোকজনের বা কোন সম্পত্তির বিপদ বা ক্ষতি হয় বা হইবার সম্ভাবনা থাকে।
৪৩। পথচারীদের বা পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী বা কর্মরত লোকজনের বিপদ হয় বা বিপদ হইবার সম্ভাবনা থাকে এমনভাবে গাছ কাটা, দালান-কোঠা নির্মাণ বা খনন কাজ পরিচালনা করা অথবা বিস্ফোরণ ঘটানো।
৪৪। এই আইনের অধীনে প্রয়োজনীয় অনুমতি ব্যতিরেকে স্বীকৃত গোরস্থান বা শ্মশান ছাড়া অন্য কোথাও লাশ দাফন করা, শব দাহ করা।
৪৫। হিংস্র কুকুর বা অন্য কোন ভয়ঙ্কর প্রাণীকে নিয়ন্ত্রণবিহীন ভাবে ছাড়িয়া বা লেলাইয়া দিলে।
৪৬। এই আইনের অধীন বিপজ্জনক কোন দালান ভাঙ্গিয়া ফেলিতে বা তাহা মজবুত করিতে ব্যর্থ হইলে।
৪৭। এই আইনের অধীন মানুষের বসবাসের অনুপোযোগী বলিয়া ঘোষিত কোন দালান কোঠা বসবাসের জন্য ব্যবহার করা বা কাউকে ইহাতে বসবাস করিতে দেওয়া।
৪৮। এই আইনের অধীন প্রয়োজনীয় অনুমতি ছাড়া কোন দালান নির্মাণ বা পুনঃনির্মাণ করিলে।
৪৯। এই আইনের বিধান মোতাবেক কোন দালানে চুনকাম বা মেরামত করিতে ব্যর্থ হইলে।
৫০। এই আইনের অধীনে প্রদত্ত ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের কোন কর্মকর্তা বা কর্মচারীকে বা ইউনিয়ন পরিষদের ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তিকে ইচ্ছাকৃতভাবে বাধা প্রদান করিলে।
৫১। ইউনিয়ন পরিষদের কোন সদস্য বা কোন কর্মকর্তা বা কর্মচারী কর্তৃক সজ্ঞানে, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, স্বয়ং বা কোন অংশীদার মারফত ইউনিয়ন পরিষদের কোন ঠিকাদারীতে স্বত্ত্ব বা অংশ অর্জন করা।
৫২। এই আইন দ্বারা অপরাধ বলিয়া ঘোষিত কোন কাজ করা।
৫৩। এই আইনের বা কোন বিধি বা তদধীনে প্রদত্ত কোন আদেশ, নির্দেশ বা ঘোষণা বা জারিকৃত কোন বিজ্ঞপ্তির খেলাপ।
৫৪। উপরি-উক্ত অপরাধসমূহ সংঘটনের চেষ্টা বা সহায়তা করা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com