শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে ১৫ বছরেও লাভের মুখ দেখেনি কুর্শি হ্যাচারি

  • আপডেট টাইম সোমবার, ২৯ আগস্ট, ২০১৬
  • ৭৯৪ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে ॥ দীর্ঘ ১৫ বছরেও লাভের মুখ দেখেনি কুর্শি মৎস্য উৎপাদনে নিয়োজিত হ্যাচারি কেন্দ্র। দেশে হাওরাঞ্চলের একমাত্র মৎস্য প্রজনন কেন্দ্র হিসেবে বছরের পর বছর লোকসান দিয়েই যাচ্ছে ওই প্রতিষ্ঠান। মৎস্য উৎপাদন, বিক্রয় ও ব্যবস্থাপনায় বিস্তর অভিযোগ রয়েছে। দেশের প্রথম কার্প হ্যাচারি কমপ্লেক্স প্রতি বছরই লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হচ্ছে। আধুনিক সকল সুবিধা বিদ্যমান থাকলেও প্রয়োজনীয় লোকবল না থাকায় কাংখিত সফলতা আসছেনা। সরকারীভাবে প্রায় ৮০ লক্ষ টাকার পোনা উৎপাদন করা হলেও ৩০ লক্ষাধিক টাকা লোকসান দিয়েছে ওই প্রতিষ্ঠান। বেসরকারী হিসেবে লোকসানের পরিমাণ প্রায় অর্ধকোটি টাকা। ১৯৯৬ সালে উপজেলার কুর্শি ইউনিয়নের আউশকান্দি-নবীগঞ্জ আঞ্চলিক মহাসড়কের কুর্শিতে ২৪ দশমিক ৭০ একর জমিতে কার্প হ্যাচারি কমপ্লেক্স প্রতিষ্ঠা করা হয়। গত বছর লক্ষমাত্রা পূর্ণ হয়েছে। কর্মকর্তা কর্মচারী নিয়ে দৈন্যদশা কাটেনি। ১৯টি পদের মধ্যে ১৩টি শূণ্য রয়েছে। কর্মকর্তা পদে ১জন, নাইটগার্ড ৫জনের মধ্যে ১জন, একাউনটেন্ট হিসেবে ১জন কর্মরত রয়েছেন। এমএলএস পদে নিয়োগই দেয়া হয়নি। হ্যাচারী সহকারী দুইজনের মধ্যে ১জন কর্মরত রয়েছেন।
সরেজমিনে আলাপ করে জানা গেছে, সরকার দ্বিতীয় মৎস্য চাষ প্রকল্পের আওতায় দেশের মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে রেনু উৎপন্ন করে উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা ছড়িয়ে দেয়ার উদ্যোগ নেয়। এজন্য হবিগঞ্জ জেলার নবীগঞ্জের কুর্শিতে কার্প হ্যাচারি কমপ্লেক্স নির্মাণ করা হয়। এ কার্প হ্যাচারি ছাড়াও এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ জেলায় আরও দুটি কার্প হ্যাচারি কমপ্লেক্স স্থাপন করে। বছরে দু’বার কমপক্ষে ১০-১৫ লক্ষ রেণু পোনা উৎপন্ন করে ৫-১০ লক্ষ টাকা আয়ের লক্ষমাত্রা নির্ণয় করা হয়। ১৯৯৬ সালে উপজেলার কুর্শি ইউনিয়নের আউশকান্দি-নবীগঞ্জ আঞ্চলিক মহাসড়কের কুর্শিতে ২৪ দশমিক ৭০ একর জমিতে কার্প হ্যাচারি কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে হ্যাচারি কমপ্লেক্সের নির্মাণ কাজ সম্পন্ন হয়। একমপ্লেক্সে ছোট-বড় মোট ১৭টি পুকুর রয়েছে। সীমানা প্রাচীরবেষ্টিত এ কমপ্লেক্স অফিস ভবন ছাড়াও কর্মকর্তা ও কর্মচারীদের থাকার জন্য রয়েছে অনেকগুলো আবাসিক কোয়ার্টার। পুকুর ও আবাসিক কোর্য়াটারের সঙ্গে সংযোগ রয়েছে এপ্রোচ রোড। বর্তমানে ওই হ্যাচারীতে কর্মরত রয়েছেন ২জন কর্মকর্তা ও ৫জন কর্মচারী। ১৩ কর্মচারীর পদ শূন্য রয়েছে। নাইট গার্ডেও ৪ পদেও মধ্যে ৩টি পদ শূণ্য থাকায় কমপ্লেক্সে নিরাপত্তা ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে। কার্প হ্যাচারীর নামে কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে রাতের আঁধারে মাছ চুরির অভিযোগ করেছেন স্থানীয় লোকজন। হ্যাচারী সূত্র জানায়, ছোট বড় ১৭টি পুকুরে রুই, কাতলা, মৃগেল, ঘ্রাসকার্প, কালিবাউস, থাইপুঁটিসহ ১০টি উন্নত জাতের প্রায় ৫টনের অধিক ডিমওয়ালা মাছ রয়েছে। যা থেকে কৃত্রিম উপায়ে পানি সঞ্চালনের মাধ্যমে রেণু পোনা উৎপাদন করা হবে। ১৯৯৭-৯৮ অর্থ বছরে লক্ষমাত্রা ছিল ১০ লক্ষ টাকার রেণু পোনা উৎপাদন। ওই অর্থ বছরে লক্ষামাত্রার চেয়ে ৫ লক্ষ টাকার পোনা কম উৎপাদন হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, সরকার এখানে প্রতিবছর যে লোকসান দিয়ে যচ্ছে এর বোঝা টানার চেয়ে বন্ধ করলেই লাভ হতো। হ্যাচারী ইনচার্জ মোঃ আলম বলেন, শুন্যপদ পূরণ হলে দেশের মৎস্য বিপ্লবে বিপুল সম্ভাবনা যুক্ত হবে। এক প্রশ্নে জবাবে তিনি বলেন, হ্যাচারী কমপ্লেক্সটিতে শুধু রেণু পোনা উৎপাদন হচ্ছে তা নয়। আশপাশের মাছ চাষিরা মাছ উৎপাদনে মূল্যবান পরামর্শ নিয়ে নিজে স্বাবলম্বী হচ্ছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com