বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

কেয়া চৌধুরী’র বক্তব্যকে ছাত্রলীগের চ্যালেঞ্জ ॥ একাত্তর পরবর্তী সময় কেয়া চৌধুরীর বাবা মানিক চৌধুরীর কল্যাণে রক্ষা পান রাজাকার সৈয়দ কায়সার

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬
  • ৪৬৪ বা পড়া হয়েছে

গত ২২ শে আগস্ট সোমবার হবিগঞ্জের ¯’ানীয় দৈনিক খোয়াই এবং দৈনিক হবিগঞ্জের এক্সপ্রেসের ১ম পৃষ্ঠায় এবং দৈনিক প্রভাকরের শেষ পৃষ্ঠায় “আমি কেয়া চৌধুরী বলছি” শিরোনামে একটি বিজ্ঞাপন আমাদের দৃষ্টিগোচর হয়েছে। উক্ত বিজ্ঞাপনে প্রকাশ করা হয়েছে- উনাকে জড়িয়ে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বিতর্কিত এডিটকৃত বক্তব্য ও শোকের মাসে সংবর্ধনা নেওয়ার বিষয়ে উনাকে জড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে বক্তব্য প্রকাশিত হয়েছে। আমরা এই বিজ্ঞাপনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। আমরা বাংলাদেশ ছাত্রলীগ হবিগঞ্জ জেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক গত ২০ আগস্ট ২০১৬ইং বাংলাদেশ ছাত্রলীগ হবিগঞ্জ জেলা শাখার সহ সভাপতি মোঃ সাইদুর রহমান ও হবিগঞ্জ পৌর শাখার সভাপতি ফয়জুর রহমান রবিনের বিরুদ্ধে গত ১৭ই আগস্ট ২০১৬ইং হবিগঞ্জ সদর মডেল থানায় এই সেই কেয়া চৌধুরী মিথ্যা অভিযোগ আনয়নপূর্বক একখানা সাধারণ ডায়েরীর জন্য আবেদন করেন। উক্ত ডায়েরীতেও উল্লেখ আছে উক্ত ছাত্র নেতাদ্বয় উনার বক্তব্য এডিট করে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারপূর্বক উনার সম্মানহানী করছেন এবং তাদের কারণে উনার প্রাণহানীর আশঙ্কা আছে। এ বিষয়ে হবিগঞ্জ জেলা ও পৌর ছাত্রলীগে প্রত্যেকটি নেতাকর্মী সংবাদপ্রাপ্ত হইয়া সক্ষুংব্ধ ও মর্মাহত হইয়া জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নিকট স্মারকলিপি প্রদান করেন। এই কারণেই মূলত অতি উৎসাহী হইয়া ‘আমি কেয়া চৌধুরী বলছি’ শিরোনামে হবিগঞ্জের বিভিন্ন স্থানীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন আকারে একটি সংবাদ প্রকাশ করেন। উক্ত বিজ্ঞাপনে তিনি গত ৭ই আগস্ট বৃন্দাবন সরকারি কলেজে অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী ছাত্র শিক্ষক সমাবেশে তিনি যে বক্তব্য প্রদান করেন সেই বক্তব্য কত মিনিট দিয়েছিলেন তাও তিনি সুনির্দিষ্টভাবে বলতে পারেননি। তবে আমরা সুনির্দিষ্টভাবে এবং দ্যার্থহীন কণ্ঠে চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি উনার এই বক্তব্যটি ছিল ১১ মিনিট ১৪ সেকেন্ডের এবং ঠিক ৪ মিনিট ৫৯ সেকেন্ডের সময় উনি বক্তব্যে বলেন, “আমরা আছি, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে”। যদি আমাদের বক্তব্য উনি মিথ্যা প্রমাণ করতে পারেন কিংবা এডিটকৃত প্রমাণ করতে পারেন তবে ছাত্রলীগের যে পর্যায়ের নেতাই হোক না কেন সে যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে থাকে তাহলে অবশ্যই আমরা সাংগঠনিক ব্যবস্থা নিতে বাধ্য হবো। আর যদি তিনি তা প্রমাণ করতে না পারেন অবশ্যই উনাকে ছাত্রনেতাদের বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগ এবং হবিগঞ্জের স্থানীয় পত্র-পত্রিকায় অর্থের বিনিময়ে দেয় আত্মপ্রচারের বিজ্ঞাপনখানা প্রত্যাহার করে নেওয়ার জন্য আমরা বিনীত অনুরোধ জানাচ্ছি। অন্যথায় আমরা এর বিরুদ্ধে আমাদের সাংগঠনিক নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট বিচার প্রার্থী হতে বাধ্য হবো। উক্ত অনুষ্ঠানস্থলে উপস্থিত হবিগঞ্জের হাজার হাজার কোমলমতী ছাত্রছাত্রী ও অভিভাবকবৃন্দকে সাক্ষী রেখে বলতে পারি উনার বক্তব্যে উনি বলেছেন, “আমরা আছি মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে”। এছাড়া আমরা চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি- যদি উনি উনার বক্তব্যে এই কথা উল্লেখ না করে থাকেন তাহলে প্রকৃত ভিডিওচিত্রখানা সামাজিক যোগাযোগ মাধ্যম এবং হবিগঞ্জের জনসাধারণের সম্মুখে উপস্থাপন করার জন্য আমরা উদার্থ আহবান জানাচ্ছি। তবে আমরা এও বলছি, উনার দেয় ধারণকৃত বক্তব্যের ভিডিও ক্লিপটি আয়োজনকারী প্রতিষ্ঠানসহ হবিগঞ্জের বিভিন্ন সাংবাদিক বন্ধুদের নিকট সংরক্ষিত আছে। তারপরও উনি হবিগঞ্জের স্থানীয় পত্র-পত্রিকায় বিজ্ঞাপন আকারে যে বক্তব্য প্রকাশ করেছেন তা পাগলের প্রলাপ ছাড়া আর কিছুই নয়।
তিনি তার বিজ্ঞাপনে উল্লেখ করেছেন- উদ্দেশ্যমূলকভাবে উনার সংবর্ধনা সভার ব্যানার ও বক্তব্যকে ফটোশপের মাধ্যমে এডিট করে বিভিন্ন গুরুত্বপূর্ণ সামাজিক সংগঠন ও উনার সহকর্মী সম্মানিত সংসদ সদস্যদের ফেসবুক আইডিতে ট্যাগ করে দেওয়া হয়। অথচ তিনি তার বিজ্ঞাপনে একমাত্র সাইদুর রহমানের আইডির স্কীন শট দেওয়া হয়েছে। যা হীন উদ্দেশ্যে করা হয়েছে বাংলাদেশ ছাত্রলীগ হবিগঞ্জ জেলা শাখার ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য। কেয়া চৌধুরীর নিকট আমরা জানতে চাই ফটোশপের মাধ্যমে আদৌ কি ভিডিও চিত্রের বক্তব্য এডিট করা যায়? তিনি কিভাবে অস্বীকার করবেন- ওই সংবর্ধনা ও জঙ্গি তৎপরতার বিরুদ্ধে মতবিনিময় সভা হবিগঞ্জের বিভিন্ন পত্র পত্রিকায় উনার হাস্যোজ্জ্বল ছবিসহ ক্রেস্ট গ্রহণের ছবি প্রকাশিত হয়েছে। তাছাড়া উনার নিজের ফেসবুক আইডিতেও উক্ত অনুষ্ঠানের ছবি এবং সংবাদের লিংক প্রকাশিত হয়। তিনি কি এটাও বলবেন যে, উনার নিজের আইডিতে পোস্টকৃত ছবিটিও এডিটকৃত। এছাড়াও আমাদের স্মারকলিপিতে উল্লেখিত গত ১১ই আগস্ট ২০১৬ইং তারিখে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ৭নং করগাঁও ইউপির শেরপুর-কামালপুর-রাধানগর গ্রামবাসীর উদ্যোগে উনাকে দেওয়া বিশাল সংবর্ধনার বিষয়ে উনি উনার দেয় বিজ্ঞাপনে কোন কিছু উল্লেখ করেন নাই। অথচ ওই সংবর্ধনার সংবাদ হবিগঞ্জের বিভিন্ন পত্র পত্রিকায় ফলাও করে প্রচার করা হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও নিন্দার ঝড় উঠে। ওই সংবর্ধনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় বিএনপির নেতা এবং বিএনপি মনোনিত ইউপি চেয়ারম্যানসহ স্থানীয় জামায়াত শিবিরের নেতাকর্মীরা।
বিজ্ঞাপনে তিনি বলেছেন, তিনি একজন মুক্তিযোদ্ধার সন্তান। তার পিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর হিসাবে মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি তার পিতার সম্পর্কে যে সকল তথ্য প্রদান করেছেন তার মাঝে উল্লেখ করেন নাই, পরবর্তীতে উনার পিতা বিএনপি এবং জাতীয় পার্টিতে যোগদানের বিষয়টি। ১৯৮৫ সালে তিনি জাতীয় পার্টি থেকে বাহুবল উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৮৮ সালে তিনি জাতীয় পার্টি থেকে নবীগঞ্জ-বাহুবল আসনের সংসদ নির্বাচনে অংশ নিয়ে বিপুল ভোটে পরাজিত হন। ১৯৯০ সালে তিনি জাতীয় পার্টি থেকে উপাজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করে আওয়ামী লীগ নেতা আব্দুল কাদির চৌধুরীর কাছে পরাজিত হন। জনসম্মুখে উনার পিতার পরবর্তী কর্মকান্ডের বিষয়টি বিজ্ঞাপন আকারে প্রকাশিত সংবাদে আনা হয়নি। এতে প্রমাণ হয় তিনি সত্য প্রকাশে ভীত এবং শঙ্কিত। তথ্য গোপন ও বিকৃতি আমরা করি না, তিনিই করেন। কেয়া চৌধুরীর আপন চাচা যিনি কি না সরকারি বৃন্দাবন কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আফজাল চৌধুরী একজন চিহ্নিত যোদ্ধাপরাধী। তার ঘনিষ্ট আত্মীয় সৈয়দ সঈদ উদ্দিন এবং সৈয়দ সঈদ উদ্দিনের পুত্র মানবতাবিরোধী ও যোদ্ধাপরাধী মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী সৈয়দ মোঃ কায়সার। যিনি কি না একাত্তর পরবর্তী সময়ে কেয়া চৌধুরীর বাবা অর্থাৎ কমান্ড্যান্ট মানিক চৌধুরীর কল্যাণে রক্ষা পেয়েছিলেন। এগুলো তিনি কিভাবে অস্বীকার করবেন।
আমরা আশা করি তিনি প্রকৃত সত্যকে মেনে নিবেন এবং নিজের ভুলের জন্য হবিগঞ্জবাসীর নিকট ক্ষমা প্রার্থনা করবেন। বাংলাদেশের বিশিষ্ট কথা সাহিত্যিক ড. হুমায়ুন আজাদ একটি প্রবন্ধে লিখেছিলেন “একজন রাজাকার সারাজীবনই রাজাকার থাকেন, কিন্তু একজন মুক্তিযোদ্ধা সারাজীবন মুক্তিযোদ্ধা থাকতে পারে না”। এই নির্মম সত্যকে মেনে নিয়ে উনার পূর্ব পুরুষের কর্মকান্ডের কিস্তিকেওড় না গেয়ে নিজের কর্মকান্ড দিয়ে প্রমাণ করবেন উনি একজন আওয়ামী লীগের স্বাচ্ছা কর্মী। নতুবা আমরা ধরে নিব, উনি আওয়ামী লীগের ভিতরে থেকে রাজাকারের প্রেতাত্মা হয়ে কাজ করে যাচ্ছেন। এরপরও যদি উনার শুভ বুদ্ধির উদয় না হয় তাহলে আমরা উনার এবং উনার পরিবারের বিভিন্ন আত্মীয়-স্বজনের অপ্রকাশিত তথ্য জনসাধারণের কাছে তুলে ধরতে বাধ্য হবো। এছাড়া আমরা অর্থাৎ ছাত্রলীগের নেতাকর্মীরা কোনও প্রকার মামলা-হামলার ভয় পায় না। তথ্য প্রযুক্তি আইনের মামলা দিয়ে আমাদেরকে প্রকৃত সত্য প্রকাশে দমন করা যাবে না।
প্রতিবাদকারী
ডাঃ ইশতিয়াক রাজ চৌধুরী
সভাপতি
মুকিদুল ইসলাম মুকিদ
সাধারণ সম্পাদক
বাংলাদেশ ছাত্রলীগ, হবিগঞ্জ জেলা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com