শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চিরঞ্জীব বঙ্গবন্ধু…

  • আপডেট টাইম সোমবার, ১৫ আগস্ট, ২০১৬
  • ৮৯৮ বা পড়া হয়েছে

কেয়া চৌধুরী, সংসদ সদস্য
জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শাহাদাতের পর ৪১ বছর অতিক্রান্ত হতে যাচ্ছে। তার কালজয়ী আদর্শই আমাদের পথ দেখাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা তাঁর মহান পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করে চলেছেন। জীবন বাজি রেখে প্রতিকূলতা অতিক্রম করে ‘সোনার বাংলা’ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন। কিন্তু থেমে নেই ষড়যন্ত্র একাত্তর-পচাত্তর আবারও আমাদের বাঙালির অর্জনকে ভূলুন্ঠিত করতে চাচ্ছে।
‘জাতির পতাকা আজ খামচে ধরছে সেই পুরোনো শকুন’
তারুণ্যের কবি রুদ্র মোহাম্মদ শহিদুল্লাহর চয়ন দুটি পড়লে ফিরে যেতে হয়, ১৯৭৫ সালের ১৫ই আগষ্টের রক্তাক্ত কালো অধ্যায়ে। যেদিন একঝাক বুলেটের গুলি ঝাঁঝরা করেছিল জাতির জনকের বুক। যে বুকে অংকিত লাল-সবুজের বাংলাদেশ। স্বাধীনতার প্রথম মানচিত্র।
১৯৭৫ এর ১৫ই আগষ্ট পথ হারানোর বাংলাদেশ। মুক্তিযুদ্ধের চেতনা অস্তমিত হবার বাংলাদেশ। উন্নয়ন অগ্রগতিকে স্তব্ধ করার বাংলাদেশ। পবিত্র সংবিধানকে ক্ষতবিক্ষত করবার বাংলাদেশ। অর্জনের ইতিহাস কলংকিত করার বাংলাদেশ। ১৯৭১ সাল বাঙ্গালীর ইতিহাসের সবচেয়ে গৌরবান্বিত অধ্যায়। ১৯৭৫ সালের ১৫ই আাগষ্ট বাংলাদেশকে কলঙ্কিত করার অধ্যায়। ‘দেশপ্রেম’ ‘সততা’ ‘আদর্শনিষ্ঠা’ এবং ত্যাগের নজির বিপরীতে অসত্য-মিথ্যা বিকৃত ইতিহাসের বাংলাদেশ। বাংলাদেশ, যে দেশের তরুণ সমাজ বঙ্গবন্ধুর ডাকে হাতে নিয়েছিল অস্ত্র। মনে-প্রাণে, গ্রহণ করেছিল দেশ স্বাধীন করার মূলমন্ত্র। ৭৫ পরবর্তী সময়ের সেই উঠতি তরুণ সমাজের হাতে অবৈধ সরকার জিয়াউর রহমান শিক্ষার বিপরীতে, তুলে দিয়েছিল অস্ত্র। ‘অর্থই সকল সুখ’ যে কোনভাবে ‘অর্থ উপার্জন বৈধ’ মগজ ধোলাই করে, এভাবেই গড়ে তুুলা হয়েছিল একটি প্রজন্মকে। শিক্ষার ‘বাতি ঘর’ থেকে সরিয়ে, অর্থ-বিত্তের জলসা ঘরে ‘নকল রাজার’ পোষাক পড়ালেন জিয়াউর রহমান। ৭৫’এ বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যার মধ্য দিয়ে, পোষাকী আদর্শহীন রাজনৈতির ঢামাঢোল বাজতে থাকল ভোগবাদের রঙ্গমঞ্চে। এই মঞ্চ জনতার নয়। সাধারণের প্রবেশ নিষেধ- এই রঙ্গমঞ্জের রং করা মুখোশগুলো শহীদের রক্তে ভেজা লাল-সবুজের রঙে বড়ই বেমানান। ৭৫ পরবর্তী প্রজন্ম, বঙ্গবন্ধু শেখ মুজিবের নাম উচ্চারণ করতে পারেনি। অন্তর্নিহীত অর্থ বুঝতে সক্ষম হয়নি, ‘মা তর বদনখানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি’। মাতৃভূমির গর্বিত অর্জনে বাংলার ৭ কোটি জনগণ জাতির জনকের আঙ্গুলির হেলনিতে যুদ্ধে গিয়েছিল জীবনকে বাজি রেখে। বাঙ্গালীর এই অর্জনকে প্রথমবারের মতো কলঙ্কিত করেছিল পাকিস্তানি আদর্শের অনুসারি রাজারকার-আলবদর-আলসামসরা। মাতৃভূমির সোনার অঙ্গকে লুটেরাদের হাতে তুলে দিয়েছিল তারা। তারই ধারাবাহিকতায় একাত্তরের অর্জিত বিজয়ের মুকুট পড়া বাংলাদেশকে পরাধীন করতে মুক্তিযুদ্ধের বিরুদ্ধ শক্তির, জিয়া ও খন্দকার মোস্তাক হত্যা করেছিল, বাংলার নয়নমনি স্বাধীনতার স্বপ্নদ্রষ্ঠা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ৭৫’র ১৫ই আগষ্টের পর থেকেই, মাতৃভূমির সবুজ ঘাসে বঙ্গবন্ধুর রক্তদিয়ে কলঙ্কিত কালো অধ্যায়ের সূচনা হল। ষড়যন্ত্রের নীল নকশায় শিকার হলেন দেশপ্রেমিক আদর্শবাদী মুজিব সৈনিকেরা। হত্যা, গুম, বিনা-বিচারে ফাঁসি, রক্তের হুলি খেলায় মত্ত হওয়া জিয়া-সরকার হাজার হাজার আওয়ামীলীগের নেতা-কর্মীকে হত্যা করে সোনার বাংলাকে শ্মশানে পরিণত করে। মুক্তিযুদ্ধের আদর্শে গড়া বাংলাকে পাকিস্তানের দালালদের হাতে তুলে দেয়। শহীদের রক্তে ভেজা পতাকাকে অপমানীত করে রাজাকার, আলবদর ও বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুরষ্কৃত করে ক্ষমতায় বসানো হয়। পথ হারানোর বাংলাদেশ সত্যিই, পথ হারায় বিকৃত ইতিহাসের আস্তাকুড়ে।
বঙ্গবন্ধুর আমৃত্যু স্বপ্নছিল, বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর, শোষনহীন সমাজ প্রতিষ্ঠার। ১৯৭২’র সংবিধান বিলের উপর আলোচনায় বঙ্গবন্ধু বলেছিলেন, ‘বাংলার মানুষের কাছে ওয়াদা করেছিলাম, বাংলার মানুষকে মুক্ত করতে হবে, বাংলার মানুষ সুখী হবে, বাংলার সম্পদ বাঙালিরা ভোগ করবে’।
বঙ্গবন্ধু তার আদর্শিক রাজনৈতিক ব্যাখ্যায়, ১৯৭২ সালে ৪ঠা নভেম্বর বলেন, ‘আমি আজীবন সংগ্রাম করেছি গরিব দুঃখী মানুষের পাশে দাঁড়িয়ে তাদের অধিকার আদায়ের জন্য। আজও বলছি, ভবিষ্যতেও তাদের পাশে থাকব’। বঙ্গবন্ধুর সোনার বাংলায়, মূলত সোনার মানুষ গড়ার দৃঢ় প্রত্যয় ছিল। এ প্রসঙ্গে, বঙ্গবন্ধু বলেন, সোনার বাংলা গড়তে হবে, ‘এটা বাংলার জনগণের কাছে আওয়ামীলীগের প্রতিজ্ঞা। যখন বাংলার মানুষকে বলি, তোমরা সোনার মানুষ হও, তখন আওয়ামীলীগের কর্মী তোমাদেরকেই বলি, তোমাদের প্রথম সোনার মানুষ হতে হবে, তা না হলে সোনার বাংলা গড়তে পাবো না। ১৯৭৪ সালে ১৮ই জুলাই আওয়ামীলীগের দ্বী-বার্ষিক সম্মেলনে’ বঙ্গবন্ধুর সাংগঠনিক শক্তির প্রভাবে তিনি বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করেছিলেন। মুক্তির সংগ্রামে তার অসীম সাহসীকতায়, দেশের চরম দূর্যোগপূর্ণ সময়ে জাতি দিশেহারা হয়নি। বঙ্গবন্ধুর বাগ্মীতায় চেতনায় সমৃদ্ধ হয়ে কৃষক. শ্রমিক, জেলে, যুব-যুবতী ঝাঁপিয়ে পড়েছিল, মুক্তির সংগ্রামে। পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করে, রাজনৈতিক, ভৌগলিক- অর্থনৈতিক মুক্তির মধ্য দিয়ে, বঙ্গবন্ধু যখন বাংলাদেশকে সোনার বাংলায় রূপান্তরিত করলেন। ঠিক তখনই বঙ্গবন্ধুকে হত্যা করা হল। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারিদের জেল, হত্যা, গুমের মধ্য দিয়ে মূলত আওয়ামীলীগকে ধংস করার অপপ্রায়াস চলে। কিন্তু বঙ্গবন্ধু তো বাঙালির স্বপ্ন- আকাংখার প্রদীপ। এই প্রদীপ নিবে যাওয়ার চেষ্টা যারা করেছিল, আজ তারা প্রদীপের নিচে, অন্ধকারে ডুবে গেছে। তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুকে শুধু ভালইবাসে তা নয়, তার জীবনের আদর্শকে অনুসরণ করে, বর্তমান বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলবার জন্য কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই এর অনেক উদাহরণ সৃষ্টি করেছে বাংলার তরুণ সমাজ। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা সরকারের ‘ডিজিটাল বাংলাদেশের’ অগ্রসৈনিক আজকের তরুণ সমাজ। লাল-সবুজের নিশানা নিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে আমারা বদ্ধপরিকর। ৪১ বছর যাবত রক্তাক্ত ১৫ই আগষ্টের শোককে, আমরা তরুণেরাই শক্তিতে পরিণত করব। শানিত করব মুক্তিযুদ্ধের চেতনা। ‘গড়ে তুলব বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ’। আর এভাবেই জাতির জনকের প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন করে যাব, তার স্বপ্ন পূরণের মধ্যে দিয়ে।
জয়বাংলা
জয় বঙ্গবন্ধু

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com