বুধবার, ২৭ মে ২০২০, ০৯:২৮ অপরাহ্ন

চায়ের গুনগত মান দেখতে শ্রীমঙ্গলে উন্মুক্ত চা আস্বাদন

চায়ের গুনগত মান দেখতে শ্রীমঙ্গলে উন্মুক্ত চা আস্বাদন

কাউসার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ চায়ের গুনগত মান অক্ষুন্ন রাখতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষনা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে বার্ষিক উন্মুক্ত চা আস্বাদনী অধিবেশন। শনিবার বিকাল সাড়ে ৩টায় প্রধান অতিথি থেকে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি।
এ সময় আরো উপস্থিত ছিলেন চা গবেষনা কেন্দ্রের পরিচালক ড. মাঈন উদ্দিন, ন্যাশলাল ব্রোকার্স এর ব্যবস্থাপনা পরিচালক চা আস্বাদক মোঃ সাইফুল ইসলাম, চা বিজ্ঞানী মোঃ ইসমাইল হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আব্দুল আজিজ, বৈজ্ঞানিক কর্মকর্তা শেফালী বুনার্জী, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রিয়াদ আফরিন, উর্ধ্বতন খামার সহকারী মোঃ মুজিবুর রহমান, সিনিয়র প্লান্টার মোঃ শাহজাহান আকন্দ। অনুষ্ঠানে চা আস্বাদক হিসেবে যোগ দেন এনবিএল এর মহা ব্যাবস্থাপক মোঃ সাইফুল ইসলাম। এবারের টি আস্বাধনে দেশের প্রায় ৭২টি চা বাগান তাদের চায়ের গুনগত মান নির্ধারণের জন্য অংশগ্রহন করে। অনুষ্ঠানে দেশের বিভিন্ন চা বাগান থেকে প্রায় শতাধিক লোকের অংশ গ্রহন ছাড়াও দেশের ৭টি ব্রোকার্স হাউজের মধ্যে ৫ টি ব্রোকার্স হাউজ অংশ নেয়।
অনুষ্ঠানে চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল সাফিনুল ইসলাম এনডিসি পিএসসি বলেন, বাংলাদেশের চায়ের গুনগতমান বিশ্বের অনেক দেশের ছেয়ে ভালো। বাংলাদেশে চা উৎপাদনের সাথে যারা জড়িত তাদের কৃতিত্ব। একই সাথে তিনি আরও বলেন, যে হারে দেশে চায়ের চাহিদা বৃদ্ধি পাচ্ছে সে হারে উৎপাদন বাড়ানো দুস্কর। কারণ আজকে চা গাছ রূপন করলেই কালকে প্রডাকশন আসে না এর জন্য প্রয়োজন কয়েক বছর। তার উপর বাংলাদেশে অধিকাংশ চা বাগানে শতবর্ষী চা গাছ বৃদ্ধমান। এ রকম নানান জটিলতা মোকাবেলা করে দেশের চায়ের চাহিদা পুরণ করে কিছু কিছু চা রপ্তানী হয়।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com