বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

গাইবান্ধা শহররক্ষা বাঁধ হুমকির মুখে সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দী

  • আপডেট টাইম শনিবার, ৩০ জুলাই, ২০১৬
  • ৩৬৯ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ঘাঘট, তিস্তা ও ব্রহ্মপুত্র নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় গাইবান্ধার জেলার সার্বিক বন্যা পরিস্থিতি মারাত্মক অবনতি হয়েছে। শুক্রবার ঘাঘট নদীর পানি ৯০ সে: মি. এবং ব্রহ্মপুত্র নদের ৯০ সে. মি. বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও এখনও বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে এক সপ্তাহে এ পর্যন্ত বন্যার পানিতে ডুবে ৫ জনের মৃত্যু হয়েছে। জেলার ৪টি উপজেলায় এ পর্যন্ত প্রায় সাড়ে ৩ লাখ মানুষ বন্যা কবলিত হয়ে দুর্ভোগ পোহাচ্ছে।
গাইবান্ধা পৌরসভার মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন জানান, গাইবান্ধা শহর রক্ষা বাঁধের পৌর এলাকার কুটিপাড়া, ডেভিডকোম্পানীপাড়া ও গোদারহাটের ৮টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। বাঁধ দিয়ে পানি চোয়াচ্ছে। পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা ফেলে বাঁধ রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ নিয়ে শহরবাসী আতংকের মধ্যে রয়েছে। গাইবান্ধা সদর উপজেলার কামারজানি হাট, তহশিল অফিস, ফুলছড়ি এবং সাঘাটার ভরতখালির হাট তিনটি বন্যার পানিতে তলিয়ে গেছে। হাটের উপর দিয়ে এখন নৌকা চলছে। বৃহত্তর ওই হাট তিনটি পানিতে ডুবে যাওয়ায় ওইসব এলাকার মানুষের ব্যবসা-বাণিজ্য ও বেচাকেনা বন্ধ হয়ে গেছে।
অপরদিকে গাইবান্ধার ফুলছড়ি-সাঘাটা সড়কের ২০টি পয়েন্টে সড়কের উপর দিয়ে তীব্র বেগে পানি প্রবাহিত হচ্ছে। ফলে ওই সড়ক দিয়ে ফুলছড়ি ও সাঘাটা উপজেলার সাথে গাইবান্ধা জেলা সদরের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ফলে জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া জেলার ১১৬টি প্রাথমিক বিদ্যালয় ও ২৫টি হাইস্কুল বন্যার পানিতে ডুবে যাওয়ায় সেগুলোতে পাঠদান বন্ধ হয়ে গেছে। কৃষি বিভাগ জানিয়েছে, ২ হাজার ৪৪ হেক্টর বিভিন্ন ফসল পানির নিচে তলিয়ে গেছে। সিভিল সার্জন ডা. নির্মলেন্দু চৌধুরী জানিয়েছেন, বন্যা কবলিত ৪টি উপজেলায় ৬৫টি মেডিক্যাল টিম স্বাস্থ্যসেবায় কর্মরত রয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্গত এলাকার মানুষের মধ্যে বিতরণের জন্য ৬শ’ মে.টন চাল ও ১৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া বৃহস্পতিবার ঢাকা থেকে হেলিকাপ্টার যোগে গাইবান্ধা সাঘাটা ও ফুলছড়ি তার নির্বাচনী এলাকার বন্যা কবলিত ইউনিয়নগুলো পরিদর্শন করেন এবং দুর্গত ৫শ’ মানুষের মধ্যে নগদ টাকাসহ বিভিন্ন ত্রাণ সামগ্রি বিতরণ করেন এবং বসতবাড়ি নদীতে বিলীন হয়ে যাওয়া মানুষের প্রতি সমবেদনা জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com