বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবীগঞ্জে ভুয়া নিবন্ধন সনদে শিক্ষকতা শিক্ষা অধিদপ্তরের নির্দেশ আমলে নিচ্ছেনা ম্যানেজিং কমিটি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১৬
  • ৪০৪ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ ভুয়া নিবন্ধন দিয়েই নবীগঞ্জ উপজেলার বাগাউড়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করছেন মোহাম্মদ জাকারিয়া। বিষয়টি প্রমাণিত হওয়ার পর বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ওই শিক্ষককে বরখাস্ত করার জন্য পত্র প্রেরণ করে। কিন্তু রহস্যজনক কারণে বরখাস্তকরণের পত্র প্রেরণের ৩ মাসের মধ্যেও স্কুলের ম্যানেজিং কমিটি তা কার্যকর করেনি। উপরন্তু তার ৯ মাসের স্থগিত বেতন ভাতা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়া ম্যানেজিং কমিটির পক্ষ থেকে স্কুলের প্রধান শিক্ষককে বরখাস্তের হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে। প্রশ্ন দেখা দিয়েছে ক্ষমতার জোর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নাকি স্কুলের ম্যানেজিং কমিটি?
সূত্রে জানা যায়, বাগাউড়া উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক (অর্থনীতি) হিসেবে মোহাম্মদ জাকারিয়া বিগত ২০১০ সালের ১ জুলাই তারিখে যোগদান করেন। পরবর্তীতে স্কুলের প্রধান শিক্ষক পিয়ার আলী উক্ত শিক্ষকের শিক্ষাগত যোগ্যতার কাগজপত্র দেখে ভুয়া বলে সন্দেহ হয়। ফলে স্কুল কর্তৃপক্ষ ২০১৫ সালের অক্টোবর মাস হতে তার বেতন ভাতাদি বন্ধ রাখেন। বিষয়টি যাচাই বাচাই করার জন্য প্রধান শিক্ষক বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বরাবরে অভিযোগপত্র দাখিল করেন। এনটিআরসিএ কর্তৃপক্ষ নিবন্ধন সনদ যাচাইপূর্বক শিক্ষক মোহাম্মদ জাকারিয়ার রোল নং-১১০৩১১৫৭, রেজিঃ নং-০৫১০৭০০৯/২০০৬ইং সনদপত্রটি সঠিক নয় মর্মে প্রতিবেদন দেয়। উক্ত প্রতিবেদনের প্রেক্ষিতে চলতি বছরের ২০ মার্চ তারিখে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ১৮০০/৫ স্মারকে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাকারিয়ার (ইনডেক্স-১০৪৯৫৯৭) নিবন্ধন সনদপত্র জাল প্রমাণিত হওয়ায় তাকে চাকুরী থেকে বরখাস্তকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান শিক্ষক বরাবরে পত্র প্রেরণ করে। পত্রপ্রাপ্তির পর ম্যানেজিং কমিটির একাধিক সভায় বিষয়টি উত্থাপন করা হয়। কিন্তু কমিটির সভাপতি সাজ্জাদুর রহমানসহ কমিটির সদস্যরা তা আমলে নেননি। বিষয়টি স্কুলের প্রধান শিক্ষক ও কমিটির সচিব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন। এদিকে শিক্ষা অধিদপ্তরের পত্র পাওয়ার পরও ম্যানেজিং কমিটি উক্ত ভুয়া সনদধারী শিক্ষককে বরখাস্ত না করে গত ১৪ জুন কমিটির সদস্য সচিবকে বাদ দিয়ে এক জরুরী সভা ডেকে ম্যানেজিং কমিটি উক্ত শিক্ষকের বন্ধ থাকা বেতন ভাতাদি উত্তোলনের জন্য রেজুলিউশন করে প্রধান শিক্ষককে স্বাক্ষর করার জন্য চাপ প্রয়োগ করেন। এতে প্রধান শিক্ষক সায় না দিলে কমিটির সভাপতি কমিটির বেশীর ভাগ সদস্যদের বিভিন্নভাবে প্রলোভনে এবং লোভনীয় অফার দিয়ে নিজের আয়ত্তে নিয়ে প্রধান শিক্ষককে বরখাস্তসহ নানা হুমকী দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। ঘটনাটি এলাকায় জানাজানি হলে উক্ত জাল সনদধারী শিক্ষকের বিরুদ্ধে ফুসে উঠেছে স্কুলের ছাত্র-অভিভাবকসহ এলাকাবাসী। এলাকাবাসী জাল সনদধারী শিক্ষক জাকারিয়াকে বরখাস্তসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে জোর দাবী জানিয়েছেন।
এদিকে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পিয়ার আলীর সাথে অসাধারণ আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি। সমিতির সভাপতি মোঃ আব্দুস সালাম ও সাধারণ সম্পাদক প্রদীপ রঞ্জন দাশ এক বিবৃতিতে জানানো হয়েছে, ম্যানেজিং কমিটি কর্তৃক অবৈধভাবে প্রধান শিক্ষক পিয়ার আলীকে স্কুল থেকে বরখাস্ত করা হলে সমিতি কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com