বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্তহীন সমস্যা ॥ বিনামুল্যে সেবা পায় না সাধারণ মানুষ

  • আপডেট টাইম বুধবার, ১৫ জুন, ২০১৬
  • ৫৫২ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার স্বাস্থ্যসেবা কার্যক্রম মারাত্মকভাবে ভেঙ্গে পড়েছে। ২২ জন ডাক্তারের স্থলে ৭ জন দিয়ে চলছে চিকিৎসা সেবা কার্যক্রম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৯ জন ও ইউনিয়নে ১৩ জন চিকিৎসকের বিপরীতে উপজেলায় ৪ ইউনিয়নে ৩ জনের পোষ্টিং রয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বেশিরভাগ সরকারী কর্মসুচী, সভা ও অফিসিয়াল কাজ নিয়ে ব্যস্ত থাকেন। ফলে ৪ জন ডাক্তার দিয়েই চলছে প্রায় সাড়ে ৪ লক্ষাধিক মানুষ অধ্যুষিত নবীগঞ্জ উপজেলার স্বাস্থ্য সেবার কাজ। জরুরী বিভাগে কোন ডাক্তার ডিউটিতে না থাকায় রোগীর চাপ সামলাতে না পারায় মেডিক্যাল এসিষ্ট্যান্ট দিয়ে জরুরী বিভাগসহ বিভিন্ন বিভাগে চিকিৎসা সেবা কার্যক্রম চালানো হচ্ছে। অপরদিকে ময়লাযুক্ত বিছানাপত্র, পরিস্কার পরিচ্ছন্নতার অভাব এবং নিম্নমানের খাবার পরিবেশনের ব্যাপক অভিযোগ রয়েছে। অভিযোগ আছে জরুরী বিভাগ ও ডিসপেনসারীতে ব্যাপক অনিয়ম, দূর্নীতির। বিনামুল্যে এ হাসপাতালে কোন চিকিৎসাসেবা পাওয়া তো যায়ই না, আর ঔষধ পাওয়া তো দূরের কথা। জরুরী বিভাগে দিনের বেশীরভাগ সময়ই কোন মেডিকেল অফিসার তো থাকেন না ডিউটি করেন ফার্মাসিষ্টরা। আর জরুরী বিভাগে সরকারের বিনামুল্যে প্রাথমিক চিকিৎসা ও বিনামুল্যে ঔষধ থাকার বিধান থাকলেও টাকা ছাড়া কোন রোগীকেই চিকিৎসা বা প্রাথমিক প্রেসক্রিপশন করা হয় না। আর বিনামুল্যে ঔষধ তো দুরের কথা। জরুরী বিভাগে ডিউটিকালীন ফার্মাসিষ্টরা টাকা নিলেও লোকজনকে কাবু করে টাকা নেওয়ার অভিযোগ সাইফুল আলমের বিরুদ্ধে সবচেয়ে বেশী। তিনি টাকা ব্যতিত কোন কাজই করেন না। এর মধ্যে অন্যতম সার্টিফিকেট বানিজ্য তো আছেই। গত সোমবার দুপুরে উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য কালীপদ ভট্টাচার্য্য তার নাতনীকে নিয়ে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা করাতে যান। এ সময় ডিউটিরত সাইফুল ইসলাম একটি প্রেসক্রিপশনের কাগজ ধরিয়ে তার কাছ থেকে ২০০ টাকা আদায় করেন। সরকারী হাসপাতালে টাকা লাগবে কেন তা জানতে চাইলে সাইফুল ইসলাম এখানে চিকিৎসা করালে টাকা লাগে এটা সরকারী হাসপাতাল নয় বলে জানান। ওই দিন বিকালে বিষয়টি উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাকে জানালেও কোন প্রতিকার পাওয়া যায়নি। এছাড়া রয়েছে বালিশ, বিছানা চাদর, মশারীসহ প্রয়োজনীয় আসবাবপত্র ও ঔষধের তীব্র সংকট।
সরজমিনে গিয়ে দেখা যায়, এ হাসপাতালের বিভিন্ন সমস্যা। উপজেলার ১৩ টি ইউনিয়নে ১৩ জন ডাক্তার থাকার কথা থাকলেও শুধুমাত্র ৩টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে ৩ জন কর্মরত আছেন। বাকী ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে কোন চিকিৎসক না থাকায় জন দূর্ভোগ চরম আকার ধারন করেছে। স্থানীয় ভাবে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হয়ে অনেকেই উপজেলা সদরে এসে ভীড় করেন। কিন্তু এখানেও পর্যাপ্ত পরিমানে চিকিৎসক না থাকায় যথাযথ ভাবে চিকিৎসা সেবা পাচ্ছেন না সাধারণ মানুষ। প্রতিদিন যে পরিমান রোগী হয় তা সামাল দিতে না পেরে মেডিক্যাল এসিষ্টেন্ট, কখনও উপ-স্বাস্থ্য কেন্দ্র থেকে ডাক্তার এনে জরুরী বিভাগসহ বিভিন্ন বিভাগে চিকিৎসা করা হচ্ছেন। হাসপাতালের একমাত্র এ্যাম্বুলেন্স প্রায় সময় বিকল থাকে। দীর্ঘদিন ধরে জেনারেটর নষ্ট। স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে একটি অত্যাধুনিক এক্স-রে মেশিন স্থাপিত হলেও দীর্ঘ কয়েক বছর যাবৎ মানব দেহে তা ব্যবহার হয়নি প্রয়োজনীয় জিনিস পত্রের অভাবে। বিদ্যুত না থাকলে অনেক সময় ভুতুরে পরিবেশের সৃষ্টি হয়। এছাড়া পুরুষ ও মহিলা ওয়ার্ডে বৈদ্যুতিক পাখা সচল না থাকায় রোগীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন। নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নতীকরণের কাজ চলছে প্রায় এক’বছর ধরে। ওই কাজে ব্যাপক অনিয়ম, দুর্নীতির অভিযোগ রয়েছে। এলাকাবাসী অনতিবিলম্বে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শুন্য পদে ডাক্তার, জেনারেটর মেরামতসহ প্রয়োজনীয় আসবাবপত্র ও ঔষধ সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com