মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০৮:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
মাধবপুরে চা-বাগানে কাকাতো ভাইয়ের হাতে জেঠাতো ভাই খুন যুক্তরাজ্যে গাড়ির নাম্বার প্লেটের রেজিষ্ট্রেশন নিয়ে জটিলতা ॥ আইনি লড়াইয়ে জয়ী হলেন এনটিভির ইউরোপ ব্যুরো চিফ ফারছু আহমেদ চৌধুরী শহরে প্রকাশ্যে ছাত্রলীগ নেতা আসিফ চৌধুরীকে কুপিয়ে ক্ষতবিক্ষত করেছে দূর্বৃত্তরা আজমিরীগঞ্জে হাওর থেকে যুবতীর বিকৃত লাশ উদ্ধার নবীগঞ্জে ছাতল বিলের ইজারা সমিতির সদস্যদের স্বাক্ষর জাল ইউএনও বরাবর অভিযোগ বানিয়াচঙ্গের এক মহিলাকে বিদেশ পাঠানোর নামে পাচারের অভিযোগ স্কুল-কলেজের সামনে বখাটেদের উৎপাত বন্ধে পুলিশকে কঠোর হওয়ার নির্দেশ হবিগঞ্জে ‘বিবর্তন বিজ্ঞান চক্র’র উদ্যোগে ২ দিনব্যাপী জ্যোতির্বিজ্ঞান বিষয়ক কর্মশালা সম্পন্ন মাধবপুরে গাছ থেকে পড়ে স্কুল ছাত্রের মৃত্যু বাহুবলে প্রবীন আওয়ামীলীগ নেতা আকবর আলী আর নেই
মানবিক মূল্যবোধে নিজেকে উজ্জীবিত করতে পারে

মানবিক মূল্যবোধে নিজেকে উজ্জীবিত করতে পারে

স্টাফ রিপোর্টার ॥ আজ ৮ রমজান। প্রিয় নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেনঃ এই মাস (রমাদান মাস) ধৈর্যের মাস এবং ধৈর্যের প্রতিদান হচ্ছে জান্নাত। মানুষ আল্লাহ্ জাল্লা শানুহুর সেরা সৃষ্টি। মানুষের মধ্যে যেসব গুণের সমাবেশ ঘটলে সে সুন্দর মানুষে পরিণত হতে পারে, মানবিক মূল্যবোধে নিজেকে উজ্জীবিত করতে পারে সেই সমস্ত গুণের অন্যতম প্রধান গুণ হচ্ছে ধৈর্য বা সহনশীলতা অর্থাৎ সবর। মাহে রমাদানুল মুবারকে সায়িম সিয়াম পালনের মাধ্যমে ধৈর্যের প্রত্যক্ষ প্রশিক্ষণ লাভ করে। কুরআন মজীদে ধৈর্যধারণ করার তাকিদ দিয়ে ইরশাদ হয়েছেঃ তোমরা ধৈর্যধারণ করবে, নিশ্চয়ই আল্লাহ্ ধৈর্যশীলদের সঙ্গে রয়েছেন। (সূরা আনফালঃ আয়াত ৪৬)।
প্রিয়নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি বিপদে ধৈর্যধারণ করে এবং সম্পদে কৃতজ্ঞ থাকে সেই ব্যক্তিই উত্তম। (মুসলিম শরীফ)। তিনি আরো বলেছেনঃ ধৈর্য ও ধীরস্থিরতা এই দুইটি গুণকে আল্লাহ্ খুবই ভালোবাসেন (বুখারী শরীফ)।
যে মানুষ যতো ধৈর্যশীল হতে পারে সে ততো মানবিক মূল্যবোধের দ্বারা নিজেকে অভিষিক্ত করতে পারে। একজন দৃঢ়চেতা মানুষ যে কোনো অবস্থা ও পরিস্থিতিতে নিজেকে আনন্দ বৈভবের মধ্যে রাখতে পারে ধৈর্য ও কৃতজ্ঞার মনন দ্বারা। একখানি হাদীসে আছে যে, মু’মিনের মনোভাব অতি চমৎকার। যে কোনো অবস্থাই তার নিকট উত্তম, যখন সে সুখ-স্বাচ্ছন্দ্যে থাকে তখন কৃতজ্ঞ হয়, এটা তার জন্য উত্তম হওয়ার প্রমাণ করে, আর যখন সে মুসিবত ও দুঃখের মধ্যে থাকে তখন সে আল্লাহর নিকট নিজেকে সম্পূর্ণরূপে সমর্পণ করে, এটাও তার জন্য উত্তম হওয়ার প্রমাণ করে শোকের বা কৃতজ্ঞতা এবং সবর বা ধৈর্য একই সমান্তরালে অবস্থান করে। সত্যিকার মু’মিন সুখে-দুঃখে, আপদে-বিপদে সর্বাবস্থায় আল্লাহকেই স্মরণ করে, আল্লাহ্র প্রশংসা করে এবং তাঁরই ভরসা করে। সুখে সে বলে আলহামদুলিল্লাহ্ আর বিপদে-আপদে বলে ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলায়হি রাজিউন। সিয়াম সবর ও শোকর তথা ধৈর্য ও কৃতজ্ঞতার প্রত্যক্ষ প্রশিক্ষণ প্রদান করে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com