শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

পরমাণু বোমা তৈরিতে আরো ১ ট্রিলিয়ন ডলার ব্যয় করবে আমেরিকায় মজুদ পরমাণু দিয়ে পৃথিবীকে ৫ বার ধ্বংস করা যাবে

  • আপডেট টাইম শুক্রবার, ১০ জানুয়ারী, ২০১৪
  • ৩১২ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ হিরোশিমা ও নাগাসাকি শহরে পরমাণু বোমা হামলা চালানোর প্রায় ৭০ বছর পর এবার মার্কিন সরকার এই ধরনের বোমা তৈরির কাজে এক ট্রিলিয়ন ডলার অর্থ ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩০ বছরে নতুন প্রজন্মের এসব গণবিধ্বংসী অস্ত্র তৈরি করা হবে। এমন এক সময় এধরনের সিদ্ধান্ত নেয়া হল যখন দেশটির একজন সাবেক প্রেসিডেন্ট দারিদ্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার ৫০ বছর পরও লাখ লাখ পরিবার এখনও চরম বঞ্চনা ও বৈষম্যের শিকার হচ্ছেন।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ. কেনেডি নিহত হওয়ার দু’মাস পর তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন জনসন ১৯৬৪ সালের ৮ জানুয়ারি ঘোষণা দিয়েছিলেন, “এই সরকার, আজ, এই মুহূর্ত থেকে আমেরিকায় দারিদ্রের বিরুদ্ধে নিঃশর্ত যুদ্ধ শুরু করল।” ওই ঘোষণার ৫০তম বার্ষিকী উপলক্ষে মার্কিন গণমাধ্যম দারিদ্র ও বৈষম্যের বিরুদ্ধে যুদ্ধে সরকারের সাফল্য পর্যালোচনা করেছে।
মার্কিন সরকারের পরিসংখ্যান তুলে ধরে এসব গণমাধ্যম জানিয়েছে, আমেরিকায় বর্তমানে দারিদ্রের হার ১৬% এবং সেদেশের চার কোটি ৭০ লাখ মানুষ এখনও দারিদ্রসীমার নীচে বসবাস করছে। অর্থাৎ ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রের দারিদ্রের যে অবস্থা ছিল তার চেয়ে পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে মাত্র।
পরমাণু অস্ত্র বিস্তার রোধ সংক্রান্ত গবেষণা প্রতিষ্ঠান জেমস মার্টিন সেন্টার (সিএনএস) মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন সরকার আগামী ৩০ বছরে এ পর্যন্ত উৎপাদিত পরমাণু অস্ত্র সংরক্ষণ, নতুন বোমা তৈরির উপকরণ ক্রয় এবং নতুন নতুন প্রজন্মের বোমা ও ওয়ারহেড তৈরির কাজে আনুমানিক এক ট্রিলিয়ন ডলার খরচ করবে। তবে প্রতি বছর এ খাতে সমান পরিমান অর্থ ব্যয় করবে না আমেরিকা।
সিএনএস এর প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের পর ৪ থেকে ৬ বছর সময়ের মধ্যে পরমাণু অস্ত্র তৈরি ও পরমাণু স্থাপনাগুলোতে গুরুত্বপূর্ণ সংস্কারের কাজটি সম্পন্ন করা হবে। ওই সময় আমেরিকার মোট সামরিক বাজেটের শতকরা ৩ ভাগ খরচ করা হবে পরমাণু অস্ত্র তৈরির কাজে।
১৯৮০’র দশকে সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের শাসনামলে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে শীতল যুদ্ধের সময় পরমাণু অস্ত্র তৈরি ও রক্ষণাবেক্ষণের কাজে মার্কিন সরকার যে পরিমাণ ব্যয় করতো তার সঙ্গে আগামী ৩০ বছরের ব্যয়ের সামঞ্জস্য রয়েছে।
বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র রয়েছে আমেরিকায় এবং এটি একমাত্র দেশ যে মানবতার ওপর এই অস্ত্র ব্যবহার করে লাখ লাখ মানুষকে হত্যা করেছে। ফেডারেশন অব অ্যাটমিক সাইয়েনটিস্টের (এফএএস) হিসাব অনুযায়ী, আমেরিকার কাছে বর্তমানে ৪,৬৫০টি পরমাণু ওয়ারহেড রয়েছে। এর মধ্যে ২,১৩০টি স্বল্প সময়ের নোটিশে ব্যবহার করা যাবে। সেইসঙ্গে মার্কিন সরকারের হাতে রয়েছে ২,৭০০ অকেজো পরমাণু বোমা যেগুলোকে এখনো পুরোপুরি নিস্ক্রিয় করা হয়নি।
মার্কিন সরকার এমন সময় পরমাণু অস্ত্র খাতে এক ট্রিলিয়ন ডলার খরচের সিদ্ধান্ত নিয়েছে যখন তার কাছে থাকা বর্তমান পরমাণু অস্ত্রগুলো দিয়ে এই পৃথিবীকে কয়েকবার ধ্বংস করে ফেলা সম্ভব। অথচ দেশটিতে ২০১২ সালে দারিদদ্রসীমার নীচে বসবাসকারীদের মধ্যে এক কোটি ৩০ লাখ ছিল শিশু। কেনটাকি বিশ্ববিদ্যালয়ের দারিদ্র গবেষণা কেন্দ্রের পরিচালক জেমস জিলিয়াক এ সংখ্যাকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেছেন। আমেরিকার পরিসংখ্যান ব্যুরো মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত চলা বিশ্ব অর্থনৈতিক মন্দার সময়ে যুক্তরাষ্ট্রের প্রতি ৩ জনের একজন দারিদ্রের কষ্ট ভোগ করেছে। জিলিয়াক এ সম্পর্কে বলেছেন, “আমরা যদি জরুরি ভিত্তিতে পদক্ষেপ না নিতাম তাহলে এই সংখ্যা দ্বিগুণ হয়ে যেত।”
বেসরকারি সংস্থা ‘কোয়ালিশন অ্যাগেইনস্ট হাঙ্গার’ এ সম্পর্কে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে এখনও প্রতি পাঁচ শিশুর একজন দারিদ্রসীমার নীচে বসবাস করে এবং নিউ ইয়র্ক শহরে প্রতি পাঁচ জনের মধ্যে একজনেরও বেশি শিশু এমন পরিবারে বসবাস করে যাদের ঘরে যথেষ্ট খাদ্য নেই।
সম্প্রতি আমেরিকার দরিদ্র জনগোষ্ঠীর জন্য খাদ্য সাহায্যের একটি বিলের ব্যাপারে রিপাবলিকান ও ডেমোক্র্যাট আইন প্রণেতারা সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। এ ছাড়া, দীর্ঘদিন ধরে বেকার মানুষের জন্য ভাতা দেয়ার তহবিল গত ৩১ ডিসেম্বর ফুরিয়ে গেছে। গত বছর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা স্বীকার করেছিলেন, যুক্তরাষ্ট্রে ধনী ও দরিদ্রের ব্যবধান ‘বিপদজনক’ সীমার দিকে এগিয়ে যাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com