শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম বুধবার, ৮ জুন, ২০১৬
  • ৩৯৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ ২ রমজান। ৬২৪ খ্রিষ্টাব্দের মধ্য ফেব্র“য়ারী মোতাবেক ২ হিজরীর মধ্য শাবানে সিয়াম বিধান নাযিল হলে মদিনা মনওয়ারার সবাই রমজানের অপেক্ষায় থাকেন। সবাই রমজানের অপেক্ষায় থাকেন। শাবানের শেষ দিনে প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম মসজিদুন্নবীতে উপস্থিত সাহাবায়ে কেরামের উদ্দেশ্যে প্রদত্ত এক খুতবায় বলেন ঃ তোমাদের কাছে এক অতি গুরুত্বপূর্ণ মাস সমাগত। এ এক অতি মুবারক মাস। এ মাসে তোমরা এমন এক রাত পাবে যা হাজার মাস অপেক্ষা শ্রেয়। এ মাসে সিয়াম পালন করাকে আল্লাহ্ ফরজ করে দিয়েছেন। এ রাতে দন্ডায়মান হওয়া (তারাবিহর নামাজ আদায় করা) খুবই সওয়াবের কাজ। এ মাসে আল্লাহ্র নৈকট্য লাভের আশায় একটি নফল আদায় করলে অন্য মাসে একটি ফরজ আদায়ের সমান সওয়াব পাওয়া যাবে, এ মাসে একটি ফরজ আদায় করলে অন্য মাসে ৭০টি ফরজ আদায়ের সওয়াব পাওয়া যাবে। তিনি তাঁর সেই দীর্ঘ খুতবায় আরও বলেন, এ এমন একটি মাস যার প্রথম ভাগ রহমতের, মধ্যভাগ মাগফিরাতের এবং শেষ ভাগ দোযখের আগুন থেকে নাজাতের। রমজান রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের যে সুযোগ এনে নেয়, তা লাভ করার উপায় হচ্ছে যথাযথভাবে সিয়াম পালন করা। আরবী সোয়াদ ওয়াও মিম শব্দমূল থেকে সওম বা সিয়াম শব্দের উৎপত্তি। এর অর্থ বিরত থাকা। ব্যাপক অর্থ হচ্ছে দৃঢ় সঙ্কল্পের সাথে যাবতীয় কামাচার, পানাহার, পাপাচার, অনাচার থেকে বিরত থাকা। কোরান মজিদে কথা বলা থেকে বিরত থাকা অর্থেও সিয়াম শব্দটি ব্যবহৃত হয়েছে। ইরশাদ হয়েছে ঃ (হে মরিয়ম) সুতরাং আহার কর, পান কর, চক্ষু জুড়াও। কোন মানুষকে যদি তুমি দেখ তখন বলবে আমি রহমানের উদ্দেশ্যে সিয়াম মানত করেছি, সুতরাং আমি আজ কিছুতেই কোন লোকের সাথে কথা বলব না (সূরা মরিয়াম ঃ আয়াত ২৬)।
আল্লাহ্র অনেক সিফাত বা গুণবাচক নাম রয়েছে। রহমান এবং রহিম এই দুই মুবারক নাম তাঁর রহমত গুণের পরিচয় ব্যক্ত করে। রহমত শব্দের অর্থ করুণা, অনুগ্রহ, কৃপা, দয়া ইত্যাদি। আল্লাহ্ হচ্ছেন রাব্বুল আমীন- সমগ্র বিশ্ব জগতের রব আর তাঁর প্রিয় হাবীব হযরত মুহম্মদ (সাঃ) হচ্ছেন রহমাতুল্লিল আলামীন- বিশ্ব জগতের জন্য রহমত। আল্লাহ্ তাঁর হাবীবের উম্মতের জন্য খাস অনুগ্রহ হিসেবে রমজানকে মাহাত্ম্যপূর্ণ মাস হিসেবে নির্ধারণ করে দিয়েছেন। হাদিস শরীফে আছে যে, রমজানে রহমতের দরজা খুলে যায়, জাহান্নামের দরজা বন্ধ হয়ে যায় এবং শয়তানরা শিকলে আবদ্ধ হয়।
সিয়াম পালনকারী যখন দৃঢ় সঙ্কল্পের সাথে আল্লাহ্র সন্তুষ্টি ও নৈকট্য লাভের আশায় সমস্ত প্রকারের কামাচার, পানাহার, পাপাচার থেকে বিরত থাকে, তখন শয়তান তার কাছে আসতে পারে না। এদিকে পবিত্র মাহে রমজান উপলক্ষে জাতীয় ইমাম সমিতি হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে সরকারী বৃন্দাবন কলেজ মসজিদে মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে আলোচনা করবেন মাওঃ আশিকুর রহমান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com