বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবীগঞ্জে প্রশিক্ষণ দিয়ে শিশুদের নামানো হয়েছে ভিক্ষবৃত্তিতে নেপথ্যে সংঘবদ্ধ চক্র

  • আপডেট টাইম বুধবার, ১ জুন, ২০১৬
  • ৪৭৫ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে প্রশিক্ষণপ্রাপ্ত ভিক্ষুকদের দৌরাত্ম্য চরম আকার ধারণ করেছে। একটি সংঘবদ্ধ চক্র শিশু কিশোরদের প্রশিক্ষণ দিয়ে মাসোয়ারার মাধ্যমে ভিক্ষাবৃত্তিতে নামিয়েছে বলে একটি বিশ্বস্থ সূত্র নিশ্চিত করেছে। এইসব ভিক্ষুকদের যন্ত্রনায় অতীষ্ঠ হয়ে উঠেছেন ক্রেতাসাধারণ ও পথচারীসহ স্কুল কলেজের শিক্ষার্থীরা।
শহরের শেরপুর রোড, মধ্যবাজার, ওসমানী রোড, নতুন বাজার মোড়, হাসপাতাল সড়কসহ সর্বত্র ভিক্ষুকদের দেখা গেছে। শহরের নতুন বাজার মোড় এসব ভিক্ষুকদের ক্যাম্পে পরিণত হয়েছে। সরজমিনে ঘুরে দেখা গেছে, শহরের বিভিন্ন মার্কেটের সামনে ভিক্ষুকরা দলবদ্ধ ভাবে অবস্থান নেয়। একটি দলে ৩ থেকে ৫জন সদস্য থাকে। যাদের বয়স হবে ৬/১০ বছর। ছোট্ট শিশুরা বেশি টাকা কামাই করে। তারা লোকজনের পেছনে এমনভাবে লেগে থাকে যে, ভিক্ষা না দিয়ে উপায় থাকে না। ভয়ে এদের গায়ে কেউ হাত দেয় না, বাচ্চাটি যদি কান্নাকাটি শুরু করে লোকজন জড়ো হয়ে যাবে। লজ্জায় পড়তে হবে ভেবে অনেকেই দশ-বিশ টাকা দিয়ে দেয়। শিশু ভিক্ষুকদের প্রধান টার্গেট স্কুল-কলেজের ছাত্রী ও শহরে কেনা-কাটা করতে আসা মহিলারা। মহিলারা পুরুষের চাইতে ভিক্ষা বেশি দিয়ে থাকেন এবং এরা দরদি টাইপের হয় বলে জানালো সোহেল নামের এক শিশু ভিক্ষুক।
শহর ঘুরে প্রত্যক্ষ করে দেখা গেছে, ভিক্ষুকরা বিভিন্ন মার্কেটের সামনে ক্রেতা বা পথচারিকে ঘিরে ধরে। বিশেষ করে কেউ যখন গাড়ি কিংবা রিক্সা থেকে নেমে ভাড়া মেটাতে পকেটে হাত দেয় তখনই ভিক্ষুকরা চারদিক থেকে তাকে ঘিরে ধরে। ‘স্যার একটু সাহায্য করইন, ‘আপা কিছু টেকা দেইন’, ‘হারা দিন ভাত খাইছিনা ভাইসাব’ এইসকল বাক্যে জর্জরিত হতে হয় ক্রেতাসাধারণকে। কোন কোন ক্রেতা ভিক্ষা না দিয়ে দ্রুত মার্কেটের ভেতর ঢুকে গেলেই শুরু হয় তাদেরকে নিয়ে নানা কটুক্তি। কটুক্তি শোনে কারো ভেতরটা তেলে-বেগুনে জ্বলে উঠলেও মান-ইজ্জতের ভয়ে অনেকেই বিষয়টি এড়িয়ে যান। টাকা না দিলে অনেক ভিক্ষুক স্কুল-কলেজের ছাত্রীদের বোরকা ধরেও টানাটানি শুরু করে। এমনভাবে পেছনে লেগে থাকে না দিয়ে কোন উপায় থাকে না। তাছাড়া এরা ১/২টাকা ভিক্ষাও নেয় না, ১০/২০টাকা চায়। কমপক্ষে ৫ টাকা দিলে রেহাই পাওয়া যায়। নবীগঞ্জ কলেজ রোডের ফারজানা আক্তার বলেন, খুবই কষ্টে আছি, এদের যন্ত্রণায় মার্কেটে আসা দায় হয়ে পড়েছে।
বিভিন্ন সূত্রে জানা গেছে, ছোট ছোট বাচ্চাদের ভিক্ষাবৃত্তিতে নামিয়ে ফায়দা হাসিল করছে একটি মহল। এসব ছোট ছোট ছেলে-মেয়েদের মাসোহারা দিয়ে আনা হয় বলেও জানা গেছে। তাদের এক জন গডফাদার আছে। সেই গডফাদারই তাদেরকে পয়েন্টে পয়েন্টে সেটিং করে দেয়। তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে মাঠে নামানো হয় বলেও সূত্রে জানা গেছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের নিকট জোর দাবী সচেতন মহলের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com