শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

শহরের ডাকঘর এলাকা সড়কের ভয়ঙ্কর অবস্থা ॥ সহসাই হচ্ছেনা সংস্কার পৌর কর্তৃপক্ষ উদাসীন

  • আপডেট টাইম শনিবার, ২৮ মে, ২০১৬
  • ৬০২ বা পড়া হয়েছে

মিলন রশীদ ॥ হবিগঞ্জ পৌর শহরের প্রধান সড়কের অনেকাংশই চলাচল এখন ঝুকিপূর্ণ। বিশেষ করে প্রধান ডাকঘর এলাকা থেকে খোয়াই মুখ পর্যন্ত সড়কের নাজুক অবস্থা। পথচারী, ছোটবড় যানবাহন চলাচলে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। কিন্তু এদিকে কারোরই নজর নেই বলে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগের শায়েস্তাগঞ্জ থেকে মেরামত কাজ শুরু হয়ে হবিগঞ্জ সার্কিট হাউজ পর্যন্ত পৌছেছে। জানা গেছে, এই সড়কের সবচেয়ে ঝুকিপূর্ণ এবং নাজুক স্থানটি মেরামতের কোন পরিকল্পনা নেই। এ খবরে বেহাল এই সড়কে চলাচলকারী উভয় পাশের ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, কর্মচারী, ক্রেতাসাধারণ ও বাসবাড়ির লোকজনসহ সবার মধ্যে হতাশা দেখা দিয়েছে। প্রধান ডাকঘরের কর্মকর্তা, কর্মচারী এবং নিয়মিত মসজিদে যাতায়াতকারী মুসল্লিরাও চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন। খানাখন্দে ভরপুর এই সড়কের গর্তে জমে থাকা ময়লা পানি ও আবর্জনায় পথচারীদেরকে নির্বিঘেœ চলাচল বিঘিœত হচ্ছে। সড়কের পাশ দিয়ে হেটে যাওয়া পথচারীকে ময়লা পানি গায়ে মাখতে হয়। যানবাহনের ছিঠানো ময়লা পানি পথচারীদের জামাকাপড় বিনষ্ট করে দেয়। ওই এলাকায় চলাচলকারী যানবাহনের আয়ূ অল্পদিনেই কমে যায়।
এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী উসমান গনি জানান, ভূক্তভোগীদের হতাশ হওয়ার কোন কারন নেই। তিনি বলেন, সওদাগর মসজিদ এলাকা থেকে খোয়াই মুখ পর্যন্ত সংস্কারের কাজ হবে। কবে নাগাদ কাজ শুরু হতে পারে তা জানতে চাইলে তিনি জানান, সড়কের এমনই বিভৎস অবস্থা যে, জমে থাকা পানি ও অবিরাম বৃষ্টির জন্য কাজ শুরু করতে বিলম্ব হচ্ছে। পানি শুকিয়ে গেলেই কাজ শুরু করা হবে।
ভূক্তভোগী ও স্থানীয়দের কথা হলে তারা জানান, যথাযথভাবে সংস্কার কাজ না হওয়ায় কিছু দিন পরই সড়ক ভেঙ্গে গিয়ে খানাখন্দে পরিণত হয়। যথাযথভাবে সংস্কার কাজ না হওয়ার কারণ সম্পর্কে তারা বলেন, যে পরিমাণ টাকা সংস্কারের জন্য বরাদ্দ দেয়া হয় তার সিংহভাগই প্রভাবশালীসহ সংশ্লিষ্টদের পকেটস্থ হয়ে যায়। এছাড়া পৌরসভার উদাসীনতাও অনেকাংশে দায়ী বলে মনে করেন এলাকাবাসী। কারণ হিসেবে তারা বলেন, এ সড়কের পানি নিষ্কাশনের সুষ্ঠু কোন ব্যবস্থা নেই। সড়কের পানি নিষ্কাশনের ড্রেন বন্ধ হয়ে আছে। কোন কোন স্থানে সড়কের চেয়ে ড্রেনের অবস্থান উচুতে। খোয়াই মুখ এলাকায় সড়কটিকে ডাস্টবিন হিসেবে ব্যবহার করা হয়। কাঁচাবাজারের যতসব আবর্জনা তা সড়কে ফেলে দেয়া হয়। এসব পরিষ্কার করার দায়িত্ব পৌরসভার। অথচ পৌর কর্তৃপক্ষ এ ব্যাপারে সম্পূর্ণ উদাসীন। সড়ক পরিষ্কার করার দায়িত্ব পৌরসভার রয়েছে তা হয়ত তারা জানেনা, না-কি জেনেবুঝেই নির্লিপ্ত রয়েছেন-এ প্রশ্নও অনেকের।
সচতেন মহল মনে করেন, সড়ক সংস্কারের পাশাপাশি পৌর কর্তৃপক্ষকে পানি নিষ্কাশনের জন্য জরুরী ভিত্তিতে ড্রেনেজ ব্যবস্থা উন্নত করতে হবে। এছাড়া স্থানীয় বাসিন্দাসহ সবাইকে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার জন্য আরো সতর্ক হতে হবে বলে তারা মনে করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com