শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাটে মাতৃ মৃত্যুর কারণ উদঘাটন ও ভূক্তভোগী পরিবারকে সমবেদনা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৬ মে, ২০১৬
  • ৪২০ বা পড়া হয়েছে
SAMSUNG CAMERA PICTURES

প্রেস বিজ্ঞপ্তি ॥ মে ২০১৫ ইং থেকে এপ্রিল ২০১৬ ইং তারিখে চুনারুঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে গর্ভ, প্রসব, ও প্রসব পরবর্তীকালে মোট ১৪ মায়ের মৃত্যু হয়। এর মধ্যে গাজীর ইউনিয়নে ৩টি, আহমদাবাদ ইউনিয়নে ২টি, পাইকপাড়া ইউনিয়নে ১টি, শানখলা ইউনিয়নে৪টি, চুনারুঘাট ইউনিয়নে ১টি, রানীগাঁও ইউনিয়নে ২টি এবং মিরাশী ইউনিয়নে ১টি।
উক্ত মায়েদের মৃত্যুর কারণ ও তাদের পরিবারকে সমবেদনা জানাতে গত ১লা মে থেকে ১৬ ইং মে পর্যন্ত তাদের বাড়ী বাড়ী গিয়ে পরিদর্শন করা হয়। পরিদর্শন দলে ছিলেন, চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দেবাশিষ দেবনাথ, সাংবাদিক অহিদুল ইসলাম জিতু, মা-মনি এইচএস এ.কে সালাম আহমেদ, কংকন দাশ, শফিউল ইসলাম চৌধুরী, সৈয়দ সুলতানান সানির হোসেন, স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হান্নান, স্যানিটারী ইন্সপেক্টর কমল পাল, পরিবার পরিকল্পনা পরিদর্শক সৈয়দ রেজাউল করিম ও ফেরদৌস আহমেদ প্রমূখ।
পরিদর্শন শেষে জানা যায়, মোট গর্ভফুল আটকে ৩জন, অতিরিক্ত রক্তক্ষরণে ৫জন, বাধাগ্রস্থ ্রসবে ৩জন, খিচনী, উচ্চ রক্তচাপ ও প্রচন্ড মাথা ব্যাথায় ৩জন মারা যায়। এছাড়া ওই সব কারণে আর যাতে কেউ মারা না যায় সেজন্য প্রতিবেশীকে সতর্ক থাকার পরার্মশ প্রদান করা হয়। গর্ভকালীন সময়ে নিয়মিত ৪টি এএনসি চেকআপ নেওয়ার জন্য বলা হয়। এমনকি গর্ভকালীন কোন বিপদ চিহ্ন দেখা দিলে সাথে সাথে বাড়ীতে না রেখে হাসপাতালে নেয়ার জন্য সবাইকে অবহিত করা হয়।
উল্লেখ্য, চুনারুঘাট উপজেলায় বিগত ২০১০ সাল থেকে মা-মনি এব্যাপারে সরকারের স্বাস্থ্য ও পঃ পঃ বিভাগের সাথে এমএনসিএইচএফপিএন বিষয়ক কার্যক্রম পরিচালনা করে আসছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com