বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হরতাল-অবরোধে সঙ্কিত পর্যটকরা ॥ চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটক নেই ॥ অর্ধ কোটি টাকা ক্ষতির

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০১৪
  • ৩৫৪ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ শীত মৌসুম আসলেই চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যান থেকে সরকার লাখ লাখ টাকার রাজস্ব আয় করতে সক্ষম হয়। কিন্তু এবার গোনতে হচ্ছে লোকসান। নানা কারনে এ উদ্যানে এবার পর্যটক আসছেনা। ফলে অর্ধকোটি টাকা সরকারের গচ্ছা যাবার আশংকা দেখা দিয়েছে। ভ্রমন পীপাষুরাই মুলত এসব অর্থের যোগান দিতেন। রাজনৈতিক দলগুলোর পাল্টা পাল্টি কর্মসুচীর কারনে জনমনে আতংকা দেখা দেয়ায় পর্যটক না আসার মুল কারন। অন্যদিকে বিশ্বরোড না থাকায় ইচ্ছে করলেই এখানে কেউ আসতে পারছেন। আবার সাম্প্রতিক কালে সাতছড়ি জাতীয় উদ্যানে ঘটে গেছে নানা অপ্রীতিকর ঘটনা। ধর্ষন, শীলতাহনী, অপহরন ও আতœহত্যার মতো ঘটনাও ঘটেছে এ উদ্যান এলাকায়। এক সময় প্রেমিক-প্রেমিকা সহ ভ্রমন পীপাষুদের অবাদ বিচরনের স্থান ছিল এ পার্কটি। কিন্তু এসব ঘটনার কারনে আতংকের জন্ম দিয়েছে। ফলে ইচ্ছে করেই সবাই এক উদ্যানকে এড়িয়ে চলছেন। পাহাড়ের উচু-নিচু, ছোট-বড় টিলা, আঁকা বাঁকা সড়ক ও প্রকৃতির নান্দনিক সৌন্দর্য্য যারা পছন্দ করেন এমন সব ব্যক্তিদের পদভারে মুখরিক হয়ে উঠতো সাতছড়ি জাতীয় উদ্যান। প্রতিদিন হাজার হাজার লোক আসতেন  দলে দলে গাড়ী বহরে। এ বনে গভীর অরণ্যে মাইলের পর মাইল নয়াভিরাম চা বাগান, সবুজ গাছপালায় মুখরিত মনোমুদ্ধকর পরিবেশে নীরব আকর্শনীয় স্থানের নাম সাতছড়ি। সিলেট বিভাগে যতগুলো দর্শনীয় স্থান আছে তন্মধ্যে সাতছড়ি জাতীয় উদ্যান চোখ জুড়ানো।
চুনারুঘাট উপজেলাধিন মাধবপুর সড়কের মধ্যবর্তী স্থানে সাতছড়ির অবস্থান। সড়কের পাশে ফরেষ্ট, শালবন, পামওয়েল, আগর, অভয়ারণ্যে, বাংলো, পিকনিক স্পট, চলচিত্র সুটিং লোকেশন, সবুজ গাছপালায় মুখরিত সাতছড়ি উদ্যান। দেশের বিভিন্ন স্থান থেকে বছরের সব ঋতুতেই শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠন সর্বোপুরী বিনোদন প্রিয় মানুষ এখানে আসেন প্রাকৃতিক লীলা দেখতে। সাতছড়ির সুন্দর সুন্দর স্থান ঘুরলে যে কেউ বার বার না এসে পারবে না। চুনারুঘাট পৌর শহর থেকে দক্ষিনে তেলিয়াপড়া সড়কের ৩ কিঃ মিঃ পথ পাড়ি দিয়ে ঢুকলেই আকঁ বাঁকা সড়ক। চোখে পড়বে সবুজে সমারোহ চান্দপুর, ছন্ডিছড়া চা-বাগানের কাঁচা চা-পাতার ঘ্রান মন মাতিয়ে তুলবে।
সাতছড়ি জাতীয় উদ্যানে বন্য প্রানীদের অভয়ারন্যে প্রাকৃতিক বনে যেন সৌন্দর্য্যের লিলাভূমি। ২ শত ৩৪ হেক্টর সীমানা নিয়ে সাতছড়ি। এর পূর্ব নাম ছিল রঘুনন্দন হিল রির্জাভ ফরেষ্ট। ১৯৭৪ সালের বন্য প্রানী সংরক্ষণ/সংশোধন আইন অনুযায়ী ২০০৫ সালে সাতছড়িকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষনা করা হয়। পুরো সাতছড়িই যেন সবুজে সমারোহ। সাতছড়িতে ঢুকতে চোখে পড়বে সুবিশাল শালবন। রয়েছে দেড়শ প্রজাতীর পাখি, ২৪ প্রজাতির স্থন্যপায়ী, ১৮ প্রজাতীর স্বরসৃপ এবং ৬ প্রজাতীর উভয়চর প্রানী। নানা প্রজাতির গাছপালা, বিরল প্রজাতির পশু পাখি। রয়েছে জীব বৈচিত্র ও বণ্যপ্রানী। সব মিলিয়ে মহামিলনের নান্দনিক সৌন্দর্য্যের অন্যতম স্থান সাতছড়ি। পাহাড়ের উচু ডালে বাস করে উলুক, হনুমান, বানর। বনের গভীর অরন্যে রয়েছে মায়া হরিণ। বনের ভিতরে যে সব পাখির দেখা মিলে তন্মধ্যে ময়না, ভিমরাজ, শ্যামা, ঝুটিপাঙ্গা, শালিক, বনমোরগ ইত্যাদি। ফলে বৃহত্তর সিলেটের মধ্যে যে কয়টি পিকনিক স্পট আছে এর মধ্যে সাতছড়ি জাতীয় উদ্যানটি বিনোদনের জন্য আকর্ষনীয় স্থানে পরিনত হয়েছে। নয়ন ভুলানো সাতছড়িতে শীতের শুরু থেকে বসন্তের শেষ পর্যন্ত অগনিত বিনোদন প্রিয় মানুষের পদভারে মুখরিত থাকে। ইদানিং দেখা যায় সব ঋতুতে লোকজনের আনা গুনা। তবে ঈদের ছুটি, বাংলা নববর্ষ,  ইংরেজী সালের ১ম দিন এবং বিশেষ বিশেষ দিন গুলোতে পর্যটকদের আগমন উল্লেখযোগ্য।
সাতছড়ি ফরেষ্ট রেঞ্জের আওতাধীন এই উদ্যান শুধু প্রাকৃতিক সৌন্দর্য্যেেত অনন্য তা নয় বরং জেলায় যেটুকু বন রয়েছে তার মধ্যে সাতছড়িই আকর্ষনীয় বলে জানালেন সাতছড়িতে ঘুরতে আসা পযর্টকরা। সাতছড়ির অরণ্যেতে বেশ কয়েকটি আদিবাসী পরিবার বন ও পাহাড়ের সাথে যুদ্ধ করে জীবিকা নির্বাহ করছে। জীব বৈচিত্র ভরপুর এই সাতছড়িতে দেখা মিলে বিরল প্রজাতির পশুপাখি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com