বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

মাত্র দুই ঘন্টায় তছনছ ॥ ঘামঝরা শ্রমের ফসল হারিয়ে কৃষকরা দিশেহারা ॥ চলছে হাহাকার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬
  • ৪০০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাত্র দুই ঘন্টায় সব কিছু তছনছ। কৃষকদের মুখের গ্রাস কেড়ে নিল শিলাবৃষ্টি। ঘামঝরা শ্রমের ফসল হারিয়ে কৃষকরা এখন দিশেহারা। ঘরে ঘরে শুরু হয়েছে হাহাকার। অনেক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। চালের টিন ছিদ্র হয়ে ঘরের ভেতরেও আঘাত হেনেছে শিলাপাত। অনেকের টিনের চাল চালুনের মত হয়ে গেছে। অনেকেই জীবনে কখনও এত বড় বড় শিলাপাত দেখেননি। একদিকে ফসলহানী অপরদিকে ঘরবাড়ি তছনছ, এমন অবস্থায় চোখে শর্ষেফুল দেখছে ক্ষতিগ্রস্ত কৃষকরা। এছাড়া ফসল ফলাতে গিয়ে মাথার উপর রয়েছে ঋণের বোঝা। পরিবার পরিজন নিয়ে কোথায় কার কাছে যাবে এ ভাবনা তাড়া করছে তাদের।
মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নসহ ওই এলাকায় কালবৈশাখীর তাণ্ডব শুরু হয়। প্রচন্ড ঝড় ও বৃষ্টিপাতের সাথে শুরু হয় প্রচন্ড শিলাপাত। শ্রীমতপুর গ্রামের কৃষক আকাবর হোসেন জানান, ঘরের ভেতরেও নিরাপদ ছিলামনা। এত বড় বড় শিলাপাত হয়েছে যার আঘাতে ঘরের চালের টিন ছিদ্র হয়ে ভেতরে এসে পড়েছে। এক পর্যায়ে ঘরের ভেতরে ঠুকরি মাথায় দিয়ে পরিবারের সবাই রক্ষা পায়। থেমে থেমে এ অবস্থা চলতে থাকে রাত আড়াইটা পর্যন্ত। ষাটোর্ধ খালেক মিয়া বলেন, তার জীবনে এ রকম শিলাপাত হতে দেখেননি। কালিয়ারভাঙ্গা গ্রামের সোনাহর মিয়া বলেন, শিলাপাতে ঘরের টিন চালুনের মত হয়ে গেছে। শেষ পর্যন্ত ঘর থেকে বেরিয়ে পাশের ঘরে গিয়ে আশ্রয় নেই। আরো অনেকেই এধরণের বর্ণনা দেন। এ সময় চরম আতঙ্ক শুরু হয়।
এছাড়া খলিলপুর, লহরজপুর, শ্রীমতপুর ও কালিয়ারভাঙ্গা গ্রামসহ আশপাশের এলাকায় উঠতি বোরো ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক এলাকায় জমিতে শুধু ধানের শীষ আছে কিন্তু ধান নেই। এতে করে প্রান্তিক কৃষকদের মধ্যে হাহাকার শুরু হয়েছে। অধিকাংশ কৃষকই ঋণ করে ফসল উৎপাদনের খরচ যুগিয়েছেন। তারা কিভাবে ঋণ পরিশোধ করবে এবং কিভাবেই বা সংসার চালাবেন এমন দুশ্চিন্তায় পেয়ে বসেছে।
এ ব্যাপারে কালিয়ারভাঙ্গা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলামের যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি শ্রীমতপুর, খলিলপুর এবং লহরজপুরসহ ক্ষতিগ্রস্ত আরো কয়েকটি গ্রাম পরিদর্শন করেছি এবং ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিয়েছে। ক্ষয়ক্ষতির বিষয়টি নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছেন বলে তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com