মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

নবীগঞ্জ ভাকৈর ইউনিয়নের ৫০ ভাগ লোক ভিজিএফ থেকে বঞ্চিত

  • আপডেট টাইম রবিবার, ৫ জানুয়ারী, ২০১৪
  • ৫৬৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জের ভাটি অঞ্চলে অবস্থিত ১নং ভাকৈর ইউনিয়নের ৫০ ভাগ লোক ভিজিএফ থেকে বঞ্চিত। আমড়াখাই গ্রামের অসহায় সজল দাশ (৫৫) এর চরম ক্ষোভ ভিজিএফ আর ভিজিডি নিয়ে তিনি বলেন, “আমি বাগি চাষ করে খাই বাড়ি ছাড়া আর কিছু নাই আমারের ৩০ চালের ভাতা দিলে তো পুয়া পুরি নিয়ে শান্তিতে খাইতে কয়েক টা দিন” ।  একই গ্রামের হরেন্দ্র দাশ  বলেন, গত দুই ঈদে মেম্বার আমারে (ভিজিএফ এর) চাল ১০ কেজির কথা কইয়া এর মধ্যে ৮ কেজি করে দিছে। আমি কোনো ভাতা টাতা পাই না অকথাটা লিখে দেন।
বাউসি গ্রামের গ্রামের আব্দুল মান্নান বলেন ভিজিএফ এর চাল পান। তিনি ২-৩বার চাল পেয়েছেন বলে জানান। আমি বিধবা বয়স্ক কিন্তু এসব ভাতা পাই না। আমারে ১০ কেজি পাল্টাইয়া ভাতা দিলে বালা অইতো না। ইতা দিয়া আমার পরিবারের মাঝে কিছু হয় না। মানুষ আমরা ১০ জন ১০ কেজির মাঝে মেম্বার ছাব দেন মাত্র ৮ কেজি কেমনে চলে বলেন ২বেলা রান্না করলেই ৮ কেজি শেষ।
খোঁজ নিয়ে জানাযায়, দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা প্রকল্প বা ভিজিএফ একটি নিয়মিত খাদ্য সহায়তা কর্মসূচি। বিভিন্ন এলাকায় দরিদ্র অসহায় অভাব গ্রস্থ পরিবারকে ভিজিএফ খাদ্য সহায়তা দেওয়া হয়। নবীগঞ্জ উপজেলার ১নং ভাকৈর ইউনিয়নের গত ২১ অক্টোবর ১০৮৯  জন অসহায় দরিদ্র জনগোষ্ঠীর জন্য ১০ মে. টন ৮শ ৯০ কেজি চাল বরাদ্দ ছিল। কিন্তু বিতরণের সময় উপস্থিত হন ২৫০০ জন এর বেশি। যে কারণে অনেক ফিরে যেতে হয়েছে খালি হাতে। তবে কিছু অতিরিক্ত লোক কে দেয়া হয়।
ভিজিএফ এর চাল উত্তলন করা হয়েছে নবীগঞ্জ উপজেলা খাদ্য গুদাম থেকে ১৮৯০ কেজি চাল। সঠিক সময়ে উত্তলন করা হয়। ভিজিএফ এর চাল বিতরণের সময় তদারকি করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। ভিজিএফ এর কোনো কার্ড নেই। তালিকা করে প্রত্যেকের বাড়িতে টুকন পাঠানো হয়।
ভাকৈর ইউনিয়নের ফার্মের বাজারের ব্যবসায়ী বিধান চন্দ্র দাশ বলেন, ভিজিএফ এর চাল বিতরন করা হয় গরিব যারা তাদের মধ্যে। কিন্তু যারা পায় তাদের কাছ থেকে  শোনি যে তারা ১০ কেজি চাল পাওয়ার কথা অথচ ৮ কেজি করে পায়। প্রশ্ন সাপেক্ষে তিনি বলেন, ইউনিয়নের চেয়ারম্যান মেম্বাররা কিতা করতা যদি পাইতো আছিল ৩০ জনে ইউনিয়নে উপস্থিত থাকের ৪০ জন। তাদেরকে তো আর খালি হাতে ফিরেয়ে দেয়া যায় না, তাই মেম্বাররা ১০ কেজির জায়গায় ৮ কেজি করে দিয়ে অন্যদেরকে ৩-৪ কেজি করি দিয়ে থাকেন।
হলিমপুর গ্রামের মায়ারানী দাশ বলেন তিনিও ভিজিএফ এর চাল পান। তিনি বলেন, আমারে মেম্বার বলেন ১০কেজি চাল দিতেছি কিন্তু আনার পর ৬-৭ কেজির বেশি হয় না। তাছাড়া আমার কোনো ছেলে সন্তান নাই। স্বামী অন্যের কাজ করে দৈনিক মজুরী পায় তাতে সংসার চলে না।
সোনাপুর গ্রামের বিধবা করিমুন্নেছা বেগম ছেলে প্রবাসী কিন্তু ছেলে তার সংসার নিয়ে ব্যস্ত, আমারে দেখার কেউ নাই। ভিজিএফ এর চাল, কোনো ভাতা আমি পাই না। প্রশ্ন উত্তরে তিনি বলেন, মেম্বারদের বলে লাভ কি তারা কোনো গুরুত্ব দেয় না। জীবিকা উপার্জনের কেউ নাই। তিনি বলেন আমি বিধবা ভাতা পাই না ২, ১বার চাল পাইছি। কিন্তু ১০ কেজি পাওয়ার কথা পাই মাত্র ৮ কেজি।
ইউনিয়নের সচিব সঞ্জয় দাশ বলেন, যারা পাওয়ার উপযোগী তাদেরকেই দেওয়া হয়। ১০ কেজির মধ্যে ৮ কেজি দেওয়া কারণ যাদের তালিকায় নাম আছে তার চেয়ে বেশি জনসংখ্যা উপস্থিত থাকে ভিজিএফ বিতরনের সময়। এখন মেম্বারকে তালিকায় নাম ছাড়া ব্যক্তিরা বলে আমাদের দিবেন না, তখন মেম্বার বাধ্য হয়ে কম বেশি করে সবাইকে দিতে চেষ্টা করেন। তাই চালের পরিমান অনেকের ক্ষেত্রে ২, ১ কেজি করে কম হয়।
ভাকৈর ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের মেম্বার রানেন্দ্র দাশ বাবুল, রুবেল চৌধুরী, আনছার আলী, ভূষন বৈষ্ণব ও ভিধ ভূষন দাশ বলেন, প্রত্যেক ওয়ার্ডে কমপক্ষে ৪ হাজার ভোটার থাকে। এর মধ্যে গরিবের সংখ্যা অনেক বেশি। কিস্তু সারা ইউনিয়নের জনসংখ্যা তো আরো বেশি। এর মধ্যে যদি ১০৮৯ জনকে ভিজিএফ এর চাল দেয়া হয় বাকি দরিদ্ররা কি দুষ করেছে তারাও তো ইউনিয়নের নাগরিক বলে তিনি দাবি করেন। তারা আরো বলেন, যাদের মধ্যে এই চাল বিতরন করা হয় না তাদের ধারনা হল যে চেয়ারম্যান মেম্বাররা মুখ দেখে দেখে টুকন করে। তারা দাবি করেন, যে আগে জনগণের মানসিকতার পরিবর্তন করার উদ্যাগ নিতে হবে। ভিজিএফ মাধ্যমে জনগণের কোনো উন্নতি হচ্ছে না বরং তাদের উপার্জন ক্ষমতা দিনে দিনে দূর্বল হয়ে পড়ছে বলে তারা জানান। আরো উল্লেখ করেন জনগণের মধ্যে এটাই বিরাজমান কখন ইউনিয়নে ভিজিএফ ভিজিডির চাল আসবে কিন্তু তাদের মধ্যে জীবিকা উপার্জনের মানসিকতা নেই। কর্মক্ষেত্রে উক্ত ইউনিয়ন খুবই কম তাই হত দরিদ্রদের বিশেষ বরাদ্ধ বৃদ্ধি করতে হবে।
মহিলা সদস্যা সুখেশিনী দাশ, মায়ারানী দাশ ও রাধা রানী দাশ বলেন, বর্তমান সরকালের আমলে আমাদের ইউনিয়নের মধ্যে ভিজিএফ ভিজিডি কার্ডের বরাদ্ধ তুলনা মুলক ভাবে অনেক কম এসেছে। তাই সবার মধ্যে সমভাবে বন্টন করা যায়নি। চাল বিতরনের খবর পাইলে দরিদ্র লোকজন নাম ছাড়াই চলে আসেন, তখন কিছু করার থাকে না। অনেক সময় ইচ্ছা করে ১/২ কেজি বাছিয়ে বঞ্চিতদের দেয়া চেষ্টা করা হয়।
ভাকৈর ইউনিয়নের চেয়ারম্যান সমর চন্দ্র দাশ বলেন, ভিজিএফ এর চাল অতিদরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়। কিন্তু ইউনিয়নের দরিদ্রের সংখ্যা বেশি থাকার ফলে তালিকাভুক্ত জনগোষ্ঠীর চেয়ে আরো বেশি দরিদ্র জনগোষ্ঠী উপস্থিত থাকে। তালিকা অনুযায়ী ১০ কেজি চাল দেয়ার কথা হলেও ৭/৮ কেজি করে দেওয়া হয়, কারণ যারা তালিকায় নাই  তাদের মধ্যে ২-৩ কেজি করে বিতরণ করতে হয়। তিনি আরো বলেন, ইউনিয়নের নাগরিকদের মধ্যে অতিদরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা বেশি কিন্তু ভিজিএফ এর বরাদ্দ খুব কম। ভিজিএফ এর বরাদ্দ বাড়ানোর জন্য উপজেলায় সম্বনয় সভায় আলোচনা করেও কোনো সুফল পাইনি। সরকারের কাছে জোড় দাবি, দেশের প্রত্যেকটা ইউনিয়নে ভিজিএফ এর তালিকা সংখ্যাসহ বরাদ্দ বৃদ্ধি করে স্থানীয় দরিদ্র জনগণের খাদ্য নিরাপত্তা বিধানে সচেষ্ট হতে। তিনি বলেন আমার ইউানিয়নের প্রতিটি গ্রাম হত দরিদ্র কিন্তু ভিজিএফ ও ভিজিটি তুলনা মুলক অনেক কম দেয়া হয়। আমার ইউনিয়নের হলিম পুর সোনাপুর, চরগাঁও, জগন্নাথপুর, ফতেহপুর, আমড়া খাই, চৌকি, বাউসি, গ্রাম গুলোতে শতকরা ৯০ ভাগ পরিবার হতদরিদ্র তাই ভিজিএফ এর বরাদ্ধ না বাড়ালে সঠিকভাবে বন্টন করা সমস্যা হবে। আমার ইউনিয়নের মাঝে ৮০% লোক হিন্দু তাই তাদেরকে বিশেষ বরাদ্ধ দেবার দাবি জানাচ্ছি। দরিদ্র জনগোষ্ঠী বেশি থাকার কারণে তালিকা ছাড়া আরো অধিক পরিমাণে দরিদ্র জনগন পড়ে আছে ভাকৈর ইউনিয়নে ভিজিএফ পাওয়ার যোগ্য অনুযায়ী। মেম্বার-চেয়ারম্যানরা এ বিষয়ে চেষ্টা করেও কার্যকরী কোনো ফল পাচ্ছেন না। সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু পদক্ষেপ স্থানীয় দরিদ্রদের মাঝে কিছুটা হলেও হাসি ফিরিয়ে আনবে।
নবীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন ১নং ভাকৈর ইউনিয়নে ভিজিএফ পাওয়ার যোগ্য অনুযায়ী ভিজিএফ কার্ডের বরাদ্ধ আরো বৃদ্ধি করা প্রয়োজন, আমি নিজেও মনে করি। তবে সরকারে বরাদ্ধ যা আসে ইউএনও স্যার জনগনের হিসাব অনুযায়ী বিতরণ করেন। আগামীতে হতদারিদ্রদের সংখ্যা বিবেচনা করে এখানে বরাদ্ধ বাড়ানোর জন্য দাবি জানাবো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com