বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

গ্রাম আদালত প্রতিষ্ঠায় চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ধন মিয়ার সফলতা

  • আপডেট টাইম রবিবার, ৫ জানুয়ারী, ২০১৪
  • ৪১১ বা পড়া হয়েছে

বানিয়াচং প্রতিনিধি ॥ স্বল্প সময়ে স্বল্প খরচে সুবিচার প্রাপ্তি দেখে গ্রাম আদালতের প্রতি ২নং বানিয়াচং উত্তর-পশ্চিম ইউনিয়নের জনসাধারণের আস্থা ও আগ্রহ বেড়ে চলেছে।
জানা গেছে, ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া স্বজনপ্রীতির উর্ধ্বে উঠে কঠোর মনোভাব নিয়ে ন্যায় বিচার করাই জনগণের আগ্রহ বৃদ্ধির কারণ। তার কৃতকর্মের মাধ্যমে জনগণের সন্তুষ্টি লাভ করতে পারায় জনদরদী এই মুক্তিযোদ্ধা ৬ বার চেয়ারম্যান নির্বাচিত হওয়ার গৌরব অর্জন সক্ষম হয়েছেন। সর্বশেষ ২০১১ সালের ৮ অক্টোবর চেয়ারম্যান পদে দায়িত্ব নেয়ার পর থেকে গত ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে তিনি গ্রাম আদালতের বিচারক হিসাবে ৩৩৭টি মামলা গ্রহণ করেন। তন্মধ্যে ৩২৩টি মামলা নিস্পত্তি করে বর্তমানে মাত্র ১৪টি মামলা বিচারাধীন রয়েছে। নিষ্পত্তি হওয়া মামলাগুলো পর্যবেক্ষণ করে দেখা গেছে, ৯৪টি রায়ের মাধ্যমে ও ১৭৫টি আপোষের মাধ্যমে এবং ৫৪টি খারিজ করে দিয়ে নিষ্পত্তি করা হয়েছে। রায় দেয়া মামলাগুলোর মধ্যে ১৫টির রায় মালামাল ক্রোকের মাধ্যমে কার্যকর করা হয়েছে। এছাড়া বিভিন্ন সময় গ্রাম আদালত অবমাননার দায়ে ৫শ টাকা করে জরিমানা আদায় করার ঘটনাও ঘটেছে। বিভিন্ন মামলার বাদী ও বিবাদীদের মধ্যে ঘাগড়াকোনা গ্রামের মৃত দরবেশ উল্লার পুত্র জাকির মিয়া, একই গ্রামের নাছির মিয়ার স্ত্রী আছিয়া বেগম, কুতুবখানী গ্রামের মৃত আতাব লস্করের পুত্র জুনাব লস্কর, একই গ্রামের মুনাফ লস্করের স্ত্রী রানু বেগম, দোকান টুলা গ্রামের মৃত ছন্নার খান এর কন্যা ফাতেমা বেগম, গরীব হোসেন মহল্লা গ্রামের মৃত আব্দুল বারিক এর পুত্র আব্দুর রউফ, আমীরখানী গ্রামের মৃত মোতাহের মিয়ার স্ত্রী রাজিয়া খাতুন, তোপখানা গ্রামের মৃত মামদ শফির পুত্র আশরাফ হোসেনসহ অনেকেই স্বল্প সময়ে ও স্বল্প খরচে সুবিচার পেয়ে নিজেদের সন্তুষ্টির কথা জানান। তারা বলেন, গ্রাম আদালতের প্রতি এই ইউনিয়নের জনসাধারণের যে আস্থা এবং আগ্রহ তা অন্যান্য ইউনিয়নের তুলনায় অত্যন্ত বেশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com