শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশনের সংবাদ সম্মেলন ॥ মার্চের মধ্যে বেতন বৈষম্য নিরসন না হলে কর্মবিরতির ঘোষণা

  • আপডেট টাইম শনিবার, ১২ মার্চ, ২০১৬
  • ৪২৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ের প্রস্তাব অনুসারে পদ আপ-গ্রেডেশনের মাধ্যমে বিদ্যমান বেতন বৈষম্য নিরসনের দাবি জানিয়েছেন বাংলাদেশ হেলথ এসিসট্যান্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ। গতকাল শুক্রবার একযোগে দেশের ৬৪টি জেলায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে হবিগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকারিয়া হোসেন ।
লিখিত  বক্তব্যে বলা হয়, দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় ২১ হাজার স্বাস্থ্য সহকারী কাজ করে যাচ্ছেন। শিশু ও মাতৃ মৃত্যু হ্রাস, যা, ধনুষ্টংকার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, অন্ধত্ব দূরীকরণে স্বাস্থ্য সহকারীরা তৃণমূল পর্যায়ে সফল ও দায়িত্বশীল ভূমিকা পালন করে যাচ্ছেন।
সংবাদ সম্মেলনে তারা বলেন, দীর্ঘদিন থেকে স্বাস্থ্য সহকারীরা টেকনিক্যাল পদমর্যাদার দাবী করে আসলেও সরকার তা বাস্তবায়ন না করায় পদমর্যাদা সহ চরম বেতন বৈষম্যের শিকার হচ্ছেন তারা। ১৯৭৭ সালের জাতীয় বেতন স্কেল অনুসারে এইচ.এস.সি পাশ স্বাস্থ্য সহকারীদের ১৬তম গ্রেডে মূল বেতন ছিল ৩০০ টাকা। কৃষি বিভাগের এসএসসি পাস ব্লক সুপারভাইজার যারা ১৯৭৭ সালের জাতীয় বেতন স্কেলে ১৯তম গ্রেডে মূল বেতন পেতেন ২৪০ টাকা। ১৯৮৫ সালের ৫ই আগস্ট এক সরকারী আদেশে তাদের বেতন স্কেল আপগ্রেডেশনের মাধ্যমে ১৪তম গ্রেডে উত্তীর্ণ করা হয়। ২০০১ সালের ২৩শে এপ্রিল তাদেরকে ১১তম গ্রেডে আপগ্রেডেশন করা হয় এবং টেকনিক্যাল মর্যাদা প্রদান করা হয়।
সংবাদ সম্মেলনে তারা অভিযোগ করে বলেন, কৃষি তথা পশু-পাখি, হাঁস মুরগি, গরু-ছাগল সহ গবাদিপশুর চিকিৎসা সেবা করে তারা ৩০ বৎসর পূর্ব থেকে টেকনিক্যাল মর্যাদা পেয়ে আসছেন। অথচ মানুষের চিকিৎসা সেবা প্রদান করেও আমরা টেকনিক্যাল মর্যাদা পাচ্ছি না। ১৮ বছর পূর্বে বর্তমান প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষণার পরও বেতন বৈষম্য ও পদ-মর্যাদার বিষয়টি নিরসন হয়নি। ৩০ বৎসর ধরে বেতন বৈষম্যের শিকার হওয়ার পরও স্বাস্থ্য সহকারীরা পেশাকে দাবী পূরণের হাতিয়ার হিসেবে ব্যবহার করেননি। কিন্তু বর্তমানে আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।
সংবাদ সম্মেলনে আগামী ৩১শে মার্চের মধ্যে বেতন বৈষম্য নিরসনের সুস্পষ্ট ঘোষণা প্রদান না করা হলে ১ এপ্রিল জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মবিরতি সহ বৃহত্তর কর্মসূচী ঘোষণা করা হবে বলে জানানো হয়।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথি উপস্থিত ছিলেন সংগঠনের সিলেট বিভাগীয় কমিটির সাধারন সম্পাদক আবুল ফয়েজ সৈয়দ তোয়াহা। এতে সভাপতিত্ব করেন হবিগঞ্জ জেলা সভাপতি মোঃ মহিউদ্দিন আাহমেদ। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মোঃ মাহবুবুর রহমান, সহ-সভাপতি মোঃ ছাদ্দক মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক টিপু সুলতান চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক আরজত আলী, মহিলা সম্পাদিকা জোহরা বেগম, ক্রীড়া সম্পাদক মোঃ নজরুল ইসলাম, জেলা নেত্রী মোছাঃ পারভীন বেগম প্রমূখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com