বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

দেশের প্রথম নারী চা শ্রমিক মুক্তিযোদ্ধা বীরাঙ্গনা হিরামনি সাওতালের পরলোক গমন

  • আপডেট টাইম শুক্রবার, ৪ মার্চ, ২০১৬
  • ৪৪৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ হিরামনি সাওতাল ও সাবিত্রী নায়েক। দেশের ইতিহাসে প্রথম কোন নারী চা শ্রমিক মুক্তিযোদ্ধার তালিকায় স্থান পাওয়া নাম। এর মাঝে হিরামনি সাওতাল দীর্ঘ রোগভোগ শেষে গতকাল বৃহস্পতিবার ভোরবেলা ঘুমন্ত অবস্থায় পরলোক গমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮। গতকাল দুপুরে চুনারুঘাট উপজেলার চানপুর চা বাগানে রাষ্ট্রীয় মর্যাদায় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।
চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানের লোহারপুল লাইনের মৃত লঙ্গন সাওতালের স্ত্রী বীরাঙ্গনা হীরামনি সাওতাল ৭১ সালে পাক হায়েনাদের কাছে নিজের সম্ভ্রম হারিয়ে দীর্ঘকাল ছেলে মেয়ে কিংবা পরিবারে বাইরে কাউকে বলেননি। মানুষের বাসা বাড়িতে খেটে খাওয়া হিরামনি সাওতাল ১ ছেলে ও ২ মেয়েকে নিয়ে কোন রকম সংসার চালিয়ে আসছিলেন। বয়সের ভারে নুহ্য হিরামনি শেষ বয়সে তিনি নানারোগে আক্রান্ত হয়ে পড়ার পর মৃত্যু আসন্ন জেনে বিষয়টি ছেলে মেয়েদের কাছে প্রকাশ করেন। বিষয়টি প্রতিবেশি জানার পর এনিয়ে চারদিকে হৈ চৈ শুরু হয়। হবিগঞ্জ-সিলেট জেলার সংরক্ষিত মহিলা আসনের এমপি ও চেতনা ৭১ এর নেত্রী অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ২০০৯ সালে তার নাম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্তির আবেদন জানালে তার নাম অন্তর্ভূক্ত হয়। ফলে শেষ জীবনে কিছুটা স্বচ্ছলতা ছিল তার জীবনে। জীবনের শেষ সময়ে এসে রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়ে তিনি খুব খুশি হন।  বহু সংগঠনও তাকে সহযোগিতা করে। এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী তাকে দুই বার ঢাকায় নিয়ে চিকিৎসাও করান।
গতকাল বৃহস্পতিবার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, চুনারুঘাটের এসি ল্যান্ড তন্ময় হাসান ও চুনারুঘাট উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুস সামাদ, মুক্তিযোদ্ধা সাবিত্রী নায়েক, মুক্তিযোদ্ধা মালতি রানি, মুক্তিযোদ্ধা পুস্পরানী ও মুক্তিযোদ্ধা রাজিয়া খাতুন।
এমপি কেয়া চৌধুরী বলেন, যে হাতে ২০০৯ সালে বীরাঙ্গনা হীরামনি সাওতালকে  মুক্তিযোদ্ধা হিসাবে তালিকায় অন্তর্ভূূক্তির জন্য আবেদন করেছিলাম আজ সে হাতে লাল-সবুজ পতাকায় তাকে সাজিয়ে দিলাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com