বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জে পরিবেশ অধিদপ্তরের নিষেধ অমান্য করে বিএনপি নেতার বালু উত্তোলন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৪৬৭ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি \ নবীগঞ্জে এক বিএনপি নেতা প্রশাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চালচ্ছেন। ড্রেজার মেশিন দিয়ে মাইলের পর মাইল ধানের জমিতে কুটি বেধে বালু উত্তোলন করছেন। প্রশাসনের পক্ষ থেকে বালু উত্তোলন বন্ধ রাখার জন্য চিঠি দিলেও তিনি কোন তোয়াক্কা করেননি। অনেকটা প্রশাসনের নাগের ডগায় অবিরামভাবে বালু উত্তোলন করে যাচ্ছেন। ফলে এলাকার পরিবেশ বিপর্যয়ের আশংকা রয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার পানিউমদা ইউনিয়নের বিএনপি নেতা গোলাম নবী ভরগাও এলাকায় বড় ড্রেজার মেশিন দিয়ে প্রশাসনের কোন ধরনের অনুমতি না দিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছেন। বিষয়টি স্থানীয়ভাবে প্রশাসনকে কয়েকবার জানানোর পরও কোন প্রতিকার নেয়া হচ্ছে না। ফলে এলাকার পরিবেশ দূষনের পাশাপাশি বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে। এ বিষয় নিয়ে স¤প্রতি স্থানীয় কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে টনক নড়ে প্রশাসনের।
এদিকে এলাকার পরিবেশ বিপর্যয়ের ফলে গত ১৫ ফেব্র“য়ারী পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক ছালাহ উদ্দিন চৌধুরী স্বাক্ষরিত এক পত্রে হবিগঞ্জ জেলা প্রশাসক, নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, নবীগঞ্জ সহকারী কমিশনার ভূমি ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে পুত্রের মাধ্যমে বালু উত্তোলন বন্ধ রাখার আহŸান জানান। পাশাপাশি বাল উত্তোলন কারী গোলাম নবীর অংশীদার তৈয়বুর রহমানকে পত্র দেওয়া হয়েছে। পত্রে উলে­খ করা হয় বাংলাদেশ পরিবেশ আইন ১৯৯৫ এবং পরিবেশ সংরক্ষন বিধিমালা ১৯৯৭ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এ কর্মকান্ড অব্যাহত রাখলে পরিবেশ সংরক্ষন বিধিমালা অনুযায়ী ১০ বছরের কারাদন্ড বা ১০ লাখ টাকা দন্ডের বিধান রয়েছে। পাশাপাশি বালু উত্তোলন বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। বাল উত্তোলন বন্ধ না হলে আইনমোতাবেক ব্যবস্থা গ্রহন করা হবে। এদিকে পরিবেশ অধিদপ্তরের চিঠি পাওয়ার পরও বিএনপি নেতা ও তার অংশীদাররা অবাধে বাল উত্তোলন করে আসছে।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মাছুম বিল­াহ জানান, পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অম্যান্য করে যদি বালু উত্তোলন করা হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। যে ব্যক্তি হউক না কেন তাকে ছাড় দেওয়া হবে না। তিনি বলেন শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com