শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বাহুবলে ৪ শিশু হত্যাকান্ড \ শোকে স্তব্ধ সুন্দ্রাটিকি

  • আপডেট টাইম শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৫৯৮ বা পড়া হয়েছে

মোঃ ছানু মিয়া \
বাহুবলে ৪ শিশু হত্যার ঘটনায় আরো ৩ সন্দেহভাজনকে আটক করা হয়েছে। এ নিয়ে গ্রেফতারের হয়েছে ৫ জন। এরা হচ্ছে সুন্দ্রটিকি গ্রামে আব্দুল আলী বাগাল (৬২), তার পুত্র জুয়েল (২৫)কে গ্রেফতার করা হয় বুধবার রাতে। গতকাল আটক করা হয় আব্দুল আলী বাগালের অপর পুত্র রুবেল মিয়া, একই গ্রামের আরজু মিয়া ও বশির মিয়া। এর মধ্যে গ্রেফতারকৃত আব্দুল আলী বাগার ও তার পুত্র জুয়েলকে গতকাল আদালতে রিমান্ড প্রার্থনা করলে বিজ্ঞ আদালত জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। ঘটনাস্থল সুন্দ্রাটিকি গ্রামে নিহত ৪ শিশুর পরিবারের কান্না কোন কিছুতেই থামছে না। গ্রামের মানুষও হয়ে পড়েছেন habiganj pic-5   18-2-16নির্বাক। পুরো গ্রাম জুড়ে বিরাজ করছে উদ্বেগ আর উৎকণ্ঠা। ক্ষোভ ও ঘৃণা জানাচ্ছেন হত্যাকারীদের প্রতি। গ্রামবাসী সহ স্বজন পরিজনদের মন্তব্য ৪ অবুঝ শিশুর লাশ উদ্ধারের পর পুলিশ সহ আইনশৃংখলা বাহিনীর তৎপরতা দু’দিন ধরে লক্ষণীয়। কিন্তু নিখোজের ঘটনার পর পর আইনশৃংখলা বাহিনী তৎপর হলে ৪ শিশুকে হয়তোবা লাশ হতে হতো না। বিশেষ করে বাহুবল পুলিশের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে নিহতের পরিবারসহ এলাকাবাসীর নিকট। কারণ নিখোজের পর শিশুর পিতা বাহুবল থানায় গেলে ওসি সাহেব তাদের বলেন, ‘আল­াহ আল­াহ করেন আর তসবী পড়েন। খুজতে থাকেন আত্মীয় স্বজনের বাড়ি আর মেলা-বান্নীতে’। তবে লাশ পাবার আগের দিন বাহুবল থানার ওসি তাদের খবর দিয়ে থানায় নিয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে মামলা গ্রহণ করেন। আর লাশ পাবার পর থেকে ওসিসহ বাহুবল থানা পুলিশ প্রায় সার্বক্ষণিক অবস্থান করছেন সুন্দ্রটিকি গ্রামে। লোকজনের অভিমত এভাবে আগে তৎপর হলে হয়তোবা শিশুদের প্রাণ কেড়ে নিতে পারতো না পাষন্ডরা। সন্তান হারা হতো না তাদের মা-বাবা। শোকে মাতম আর কাঁদতে কাঁদতে ক্লান্ত পরিশ্রান্ত হয়ে নিহত শিশুদের পিতা-মাতা, দাদা-দাদী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের চিকিৎসার জন্য গতকাল বিকেলে ডাকা হয়েছে চিকিৎসক।
অপরদিকে যাদের বিরুদ্ধে এ ঘটনার অভিযোগ সে বাড়িতে গিয়ে দেখা যায় কোন পুরুষ নেই। রয়েছেন কয়েকজন মহিলা। তারা

OLYMPUS DIGITAL CAMERA

OLYMPUS DIGITAL CAMERA

দাবি করেন হত্যাকান্ডের সাথে তাদের কোন সম্পৃক্ততা নেই।
আর যে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছিল নিহত শিশুরা সে স্কুলটিও নিরব নিস্তব্ধ। যেখানে ৪ থেকে সাড়ে ৪শ শিক্ষার্থী প্রতিদিন স্কুল এলাকা মাতিয়ে রাখতো, সেখানে ঘটনার পর থেকে আসছে মাত্র ৩০/৪০ জন শিক্ষার্থী। শিক্ষকরাও মর্মাহত, শোকাহত। তাদের মাঝেও রয়েছে আতঙ্ক।
সরজমিনে বৃহস্পতিবার সুন্দ্রাটিকি গ্রামে নিহতদের বাড়ীতে গিয়ে শুনা যায় কান্নারোল। নিহত শিশুদের মা-বাবার কান্নার আওয়াজে বাতাস ভারি হয়ে উঠছে। নিহত মাদ্রাসার ছাত্র ইসমাইলের মা মিনারা বেগম বার বার অজ্ঞান হয়ে পড়ছেন। নিহত শিশু জাকারিয়া আহমেদ শুভ (৮), তার চাচাত ভাই মনির মিয়া (৭) ও তাজেল মিয়ার (১০) বাড়ীতে গিয়ে দেখা যায় একই দৃশ্য। তাদের মা-বাবার কান্না কিছুতেই থামছে না।
শিশুদের দাদী মরম চান (৭০) নাতিদের স্কুলের বই বুকে জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়ছেন। বার বার বলছেন, কি দোষ ছিল আমার নাতিদের। কোন অপরাধে হত্যা করা হলো ফুলের মতো নিষ্পাপ শিশু গুলোকে।
গ্রামের মানুষের মাঝেও অজানা আতঙ্ক দেখা দিয়েছে। অনেকেই ভয়ে কথা বলতে চাননা। তবে সবাই এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি P-6 copyদাবি করেন। কথা বলতে গেলেই সবার চোখে পানি এসে যায়। অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। কারা এমন পাষন্ড যে এত বড় হত্যাকান্ড ঘটাতে পারে এ প্রশ্ন সবার মাঝেই ঘুরপাক খাচ্ছে। যদি তাদের মুরুব্বীদের মাঝে বিরোধ থেকে থাকে তাহলে এর শিকার শিশুরা কেন হবে। তাদেরতো কোন অন্যায় ছিলনা। যে স্থান থেকে ৪টি লাশ উদ্ধার করা হলো সেখান থেকে প্রতিদিনই বালু উত্তোলন করে শ্রমিকরা। সোমবারও পুলিশসহ গ্রামবাসী সেখানে তাদের খুঁজতে গিয়েছিল। তখনও তারা তেমন কিছু দেখেনি।
গ্রাম্য পঞ্চায়েতের বিরোধের শিকার ৪ শিশু। আধিপত্য বিস্তার নিয়ে বাগাল পঞ্চায়েত ও তালুকদার পঞ্চায়েতের মধ্যে প্রায়ই বিরোধ দেখা দিত। মাস খানেক পূর্বে একটি বড়ই গাছ কাটা নিয়ে দু’পঞ্চায়েতের লোকজন সংঘর্ষে লিপ্ত হয়। পরে বিষয়টি শালিসে মিমাংসা হলেও এর রেশ থেকে যায়। বাগাল পঞ্চায়েতের নেতা বাগান কর্মচারী আব্দুল আলী এরপর থেকে প্রায় তালুকদার পঞ্চায়েতের লোকজনকে হুমকী দিত বলে দাবী করেন নিহতদের পরিবারের লোকজন।
এ ব্যাপারে তালুকদার গোষ্ঠীর নেতা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক আব্দুল খালেক জানান, তারা ভাবতেও পারেননা তাদের গ্রামেই এত বড় নির্মম ঘটনা ঘটেছে। কেন প্রতিপরে মুরুব্বীদের বিরোধের জন্য অবুঝ শিশুদের হত্যা করলো। তারা মারতে হয় মুরুব্বীদেরই মারতো। কেন আব্দুল আলী বাগালকেই তারা কেন এ ঘটনার জন্য দায়ি করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা হুমকি দিয়েছে। বলেছে, আমার জীবনে অনেক পাপ করেছি। এবার শেষ আরেকটি পাপ করে মাপ চেয়ে নেব। এও বলেছে, আমার ছেলেরা উশৃঙ্খল। তারা কখন কাকে মারে ঠিক নেই। তাছাড়া ঘটনার পর থেকে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ আমাদের বাড়ি এলেও তারা কেউ একবারও আসেনি। এমনকি লাশ উদ্ধারের পরও তারা আসেনি। খবর নেয়নি। এসব কারণেই আমরা সন্দেহ করছি, তারাই ঘটনাটি ঘটিয়েছে।
তবে অভিযোগ অস্বীকার করেছেন আব্দুল আলী বাগালের স্ত্রী আলেমা বেগম ও মেয়ে খেলা বেগম। তারা পবিত্র কোরআন শরীফ হাতে নিয়ে বলেন, কোন অবস্থাতেই তাদের পরিবারের কেউ এ ঘটনার সাথে জড়িত নয়। তারাও এ হত্যাকান্ডের বিচার দাবি করেন।
সুন্দ্রাটিকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা নূরে জান্নাত শেফা জানান, স্কুলের প্রতিটি শিশুই আমার সন্তানের মতো। আমার সন্তানের কিছু হলে যে কষ্ট পাব, তেমনই লাগছে। ঘটনার আগের দিনও স্কুলে ৪ থেকে সাড়ে ৪শ’ শিক্ষার্থী বিদ্যালয়ে এসেছে। কিন্তু এখন আসে মাত্র ৩০/৩৫ জন। আতঙ্কে অভিভাবকরা শিশুদের স্কুলে দিতে চাননা। তিনিও ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
চার শিশুকে শ্বাসরুদ্ধ করে হত্যা করা হয়েছে। ময়নাতদন্তকারী চিকিৎসক সূত্রে জানা গেছে। তারা জানান, শিশুদের গায়ে একাধিক আঘাতের চিহ্ন থাকলেও কোন ধারালো অস্ত্রের আঘাত নেই। একাধিক শিশুর পাজরের হাড় ভাঙ্গা।
নিখোঁজ হওয়ার ৬দিন পর পার্শ্ববর্তী বালু মহাল থেকে মাটি চাপা অবস্থায় মোঃ ওয়াহিদ মিয়ার পুত্র জাকারিয়া আহমেদ শুভ (৮), তার চাচাত ভাই আব্দুল আজিজ এর পুত্র তাজেল মিয়া (১০) ও আবদাল মিয়ার পুত্র মনির মিয়া (৭) এবং তাদের প্রতিবেশী আব্দুল কাদির এর পুত্র ইসমাঈল হোসেন (১০) এর লাশ পাওয়া যায়। নিহতদের স্বজন ও আত্মীয় স্বজনদের দাবী এটি পরিকল্পিত হত্যাকান্ড। তাদের পরিবারের বংশ ধ্বংস করতেই শিশুদের হত্যা করা হয়েছে।
প্রকাশ, গত শুক্রবার বিকালে খেলার করার সময় নিহত ৪ শিশু নিখোঁজ হয়। এর পর বাহুবল থানা পুলিশকে নিখোঁজের বিষয়টি জানানো হয়। পরদিন শনিবার নিহত শুভর পিতা ওয়াহিদ মিয়া বাহুবল থানায় সাধারণ ডায়েরী করেন। পরবর্তীতে সোমবার হবিগঞ্জ পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র শিশুদের সন্ধানের জন্য ২০ হাজার টাকার পুরস্কার ঘোষণা করেন। তাতেও কোন ধরনের কাজ না হওয়ায় মঙ্গলবার রাতে এক শিশুর পিতা অজ্ঞাত ব্যক্তিদের আসামী করে বাহুবল থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন। বুধবার সকালে স্থানীয় লোকজন সুন্দ্রাটিকি গ্রামের উত্তরপাড় এলাকায় বালু মহালে মাটির উপর তাদের হাত দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়া হয়। খবর পেয়ে বাহুবল থানা, পুলিশ, ডিবি পুলিশ র‌্যাবসহ ও সিআইডির একাধিক টিম ঘটনাস্থলে ছুটে যায়। দুপুরে ঘটনাস্থলে ছুটে যান সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান, জেলা প্রশাসক সাবিনা আলম, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। ওইদিন দুপুরের দিকে পুলিশ স্থানীয় শ্রমিকদের সহযোগিতায় মাটির নিচ থেকে শিশুদের লাশ উদ্ধার করে। নিহতের পরিবার ও আত্মীয় স্বজনরা দাবী করেন পূর্ব শত্র“তার জের তাদের শিশুদের নির্মমভাবে হত্যা করা হয়েছে।
নিহত মনিরের পিতা আব্দাল মিয়া কান্না জড়িত কণ্ঠে জানান, পার্শ্ববর্তী এলাকার মাতব্বর আব্দুল আলী ও বাচ্চু মিয়া তাদের ৪ শিশুকে পরিকল্পিতভাবে হত্যা করেছে। অবিলম্বে তাদের গ্রেফতার করে ফাঁসির মাধ্যমে বিচার দেখতে চান তিনি।
নিহত মনিরের মা বানেছা বেগম জানান, তাদের বংশকে ধ্বংস করার জন্য পরিকল্পিতভাবে প্রতিপক্ষের লোকজন তাদের শিশু গুলোকে হত্যা করেছে। ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত গ্রেফতার করার জন্য তিনি প্রশাসনের কাছে দাবী জানান।
নিহত শুভর পিতা ওয়াহিদ মিয়া জানান, নিখোঁজের পর বাহুবল থানা পুলিশকে খবর দেয়া হলেও তারা কোন কর্নপাত করেনি। উল্টো তাদেরকে মিলাদ ও দোয়া দুরুদ পড়ার পরামর্শ দেন। তিনি বলেন পুলিশ দ্রুত পদক্ষেপ গ্রহন করলে তাদের শিশুকে নির্মমভাবে হত্যা করা হতো না।
শুভর চাচা ফরিদ মিয়া জানান, পার্শ্ববর্তী এলাকার মাতব্বর আব্দুল আলীর সাথে স¤প্রতি একটি বড়ই গাছ নিয়ে সংঘর্ষ হয়। এর জের হিসেবেই তাদের সন্তানদের হত্যা করা হয়েছে। গ্রেফতারকৃতদের আব্দুল আলী, জুয়েল ও জড়িত বাকীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।
স্থানীয় কয়েকজন শ্রমিকের সহযোগিতায় প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে মাটির নিচ থেকে একে একে ৪ শিশুর লাশ উদ্ধার করে। এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে কয়েক ব্যক্তির জুতা ও একটি চাবি উদ্ধার করে। পুলিশের ধারনা উদ্ধারকৃত জুতা ও চাবির মাধ্যমে পুলিশ হয়তো ঘটনার সাথে জড়িত চক্রকে খুজে বের করতে পারবে। ঘটনাস্থল থেকে সিআইডি পুলিশ কয়েকটি জুতা ও একটি চাবি উদ্ধার করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com