শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জে বিএনপির রাজনীতি ধ্বংসের দ্বারপ্রান্তে \ সভাপতি সৈয়দ ফয়সল নিস্ক্রিয়-সম্পাদক জি কে গউছ কারাগারে

  • আপডেট টাইম বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৮৯৩ বা পড়া হয়েছে

আবু হাসিব খান চৌধুরী পাবেল \
হবিগঞ্জে বিএনপির রাজনীতি ধ্বংসের দ্বারপ্রান্তে। জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জি কে গউছ ১৪ মাস যাবৎ কারান্তরীণ। সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার তৃতীয় সম্পূরক চার্জশীটে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হবিগঞ্জ পৌর মেয়র আলহাজ্ব জি কে গউছ এর নাম অন্তর্ভূক্ত করা হয়। ওই মামলায় জি কে গউছ ২০১৪ সালের ২৮ ডিসেম্বর আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করলে বিজ্ঞ আদালত জামিন না-মঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন। এর পর থেকে দীর্ঘ ১৪ মাস ধরে জি কে গউছ কারান্তরীণ থাকায় দলটি অনেকটা অভিভাবকহীন হয়ে পড়েছে। এদিকে বিশিষ্ট শিল্পপতি সৈয়দ মোঃ ফয়সল জেলা বিএনপির সভাপতির দায়িত্বে থাকলেও প্রায় ৩ বছর ধরে জেলা বিএনপির কোন সভা অনুষ্ঠিত হয়নি। আর মাঠ পর্যায়ে হবিগঞ্জে বিএনপির রাজনীতিতে সভাপতির কোন অংশ গ্রহণ নেই।
জেলা বিএনপির বেশ কয়েকজন নেতার সাথে কথা বলে জানা যায়, ২০০৩ সালে জেলা বিএনপির সভাপতির দায়িত্ব গ্রহণ করেন বিশিষ্ট শিল্পপতি সৈয়দ মোঃ ফয়সল। সভাপতির দায়িত্ব গ্রহণ করার পর থেকে মাঠ পর্যায়ের কোন রাজনীতিতে সৈয়দ ফয়সলকে দেখা যায়নি। ২০১৪ সন থেকে লাগাতার হরতাল অবরোধ সহ সরকার বিরোধী বিভিন্ন কর্মসুচি কেন্দ্র থেকে দেয়া হয়েছে। ওই সব কর্মসুচি পালন করতে গিয়ে শত শত নেতাকর্মী একাধিক মামলার আসামী হতে হয়েছে। কেন্দ্রীয় কর্মসুচি পালনকালে বিএনপি নেতা ফারুক আহমেদ ও কয়েকজন নেতাসহ গ্রেফতার হন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আমিনুর রশীদ এমরান। কয়েক মাস কারাভোগের পর জামিনে মুক্তিলাভ করেন তিনি। এছাড়া জেলা বিএনপির যুগ্ম সম্পাদক কামাল উদ্দিন সেলিম, জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহŸায়ক সৈয়দ মুশফিক আহমেদ, যুগ্ম আহŸায়ক এমদাদুল হক ইমরান, পৌর যুবদলের আহŸায়ক শফিকুর রহমান সিতু, কলেজ ছাত্রদলের আহŸায়ক রুবেল আহমেদ চৌধুরী, পলিটেকনিক ছাত্রদলের আহŸায়ক জিকে ঝলক, পৌর ছাত্রদলের যুগ্ম আহŸায়ক রুমেল খান চৌধুরীসহ বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল সহ বিভিন্ন অঙ্গ ও সহযোগি সংগঠনের শত শত নেতাকর্মী মাসের পর মাস কারাভোগ করেন। কারাভোগকারী নেতাদের অভিযোগ মাসের পর মাস তারা কারাবাস করলেও তাদের একটি বারের জন্য খোজ নিতেও আসেননি জেলা বিএনপির সভাপতি সৈয়দ মোঃ ফয়সল। এমনকি তার অনুসারীও কেহ কোজ নেননি।
অপর দিকে পুলিশী গ্রেফতার এড়িয়ে নেতাকর্মী নিয়ে আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক সেলিম। এ সময় তাদের সাথে পুলিশের একাধিকবার ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পুলিশ তাকে গ্রেফতার করতে তার শহরের বাসা, গ্রামের বাড়ি সহ বিভিন্ন স্থানে অভিযান চালায়। এ কঠিন অবস্থায় থেকেও সেলিম কেন্দ্রের দেয়া প্রতিটি কর্মসুচি পালন করেন।
এছাড়া জেলা বিএনপির অপর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান চৌধুরী, ইসলাম তরফদার তনু, এডঃ নুরুল ইসলাম অন্যান্য নেতাকর্মীদের নিয়ে কেন্দ্রীয় কর্মসুচি পালন করেন।
সর্বশেষ পৌর নির্বাচনের সময় দলীয় প্রার্থী কারান্তরীণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জি কে গউছকে হবিগঞ্জ পৌরসভার মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়া হয়। ওই নির্বাচনে গউছের পক্ষে কাজ করতে গিয়ে কারাভোগ করেছেন জেলা বিএনপির সহ-সভাপতি এডঃ শামছু মিয়া চৌধুরী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এডঃ মোঃ এনামুল হক সেলিম। আর বনজঙ্গলে পালিয়ে বেড়াতে হয়েছে দলের নেতাকর্মীদের। জেলার ৫টি পৌরসভার নির্বাচনে কেন্দ্র থেকে ৫ জনকে মনোনয়ন দেয়া হয়। দলীয় প্রার্থীদের পক্ষে ভোট চাইতে আসেন ঢাকা থেকে কেন্দ্রীয় নেতৃবৃন্দের পাশাপাশি কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ডাঃ সাখাওয়াত হাসান জীবন, সাবেক এমপি শাম্মী আক্তার শিপাসহ নেতৃবৃন্দরা। তারা প্রত্যেকটি পৌরসভায় দলীয় প্রার্থীর পক্ষের ভোট প্রার্থনা করেন। অনেকের প্রশ্ন পৌর নির্বাচনে কেন্দ্র থেকে নেতৃবৃন্দ এসে প্রচারণায় অংশ নিলেও জেলা বিএনপির সভাপতিকে কোথাও প্রচার প্রচারনায় দেখা যায়নি। এর পরও নির্বাচনে জেলার ৫টির মধ্যে ৩টিতে বিএনপি প্রার্থী জয়লাভ করে। এর মধ্যে জি কে গউছ কারাগার থেকে নির্বাচনে অংশ নিয়ে তৃতীয় বারের মতো বিপুল ভোটে জয় লাভ করেন।
তৃণমুল বিএনপির নেতাকমীরা জেলার বর্তমান উপজেলা ও পৌর কমিটি বহাল রেখে কাউন্সিলের মাধ্যমে নতুন করে জেলা কমিটি করার পক্ষে মত প্রকাশ করেছেন। এবং নতুন জেলা কমিটি পরবর্তীতে উপজেলা ও পৌর কমিটি গঠন করবে।
এ ব্যাপারে জেলা বিএনপির সহ-সভাপতি এডঃ শামছু মিয়া চৌধুরী জানান, বিভিন্ন কারণে জেলা বিএনপির কার্যক্রম নেই। এর মধ্যে কেউ কেউ মারা গেছেন, কেউ বিদেশ চলে গেছেন। আর সভাপতি অনেকটা আত্মগোপনে। এ অবস্থায় সিদ্ধান্ত নিতে আজ বুধবার জেলা বিএনপিসহ বিভিন্ন উপজেলা ও পৌর কমিটির সভাপতি-সম্পাদককে নিয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের বৈঠক রয়েছে। ওই বৈঠকে জেলা বিএনপির কার্যক্রম নিয়ে আলোচনা ও পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, বর্তমান কমিটি ভেঙ্গে আহŸায়ক কমিটি গঠন অথবা বর্তমান কমিটির মাধ্যমে কাউন্সিলের সিদ্ধান্ত আসতে পারে।
জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আমিনুর রশীদ এমরান বলেন, সাধারণ সম্পাদক আলহাজ্ব জি কে গউছ ১৪ মাস ধরে জেলে এবং সভাপতি সৈয়দ মোঃ ফয়সল দীর্ঘদিন যাবত জেলার রাজনীতিতে সক্রিয় নন। এতে জেলা বিএনপির সাংগঠনিক কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। এ থেকে উত্তরনে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত না করায় কার্যতঃ বিএনপির রাজনৈতিক কর্মসুচি গুলো যে যার মত করে চালাচ্ছেন। যা কাম্য নয়। এ অবস্থায় জাতীয় কাউন্সিলকে সামনে রেখে জেলার দ্রুততম সময়ের মধ্যে তৃণমুলের মতামতের ভিত্তিতে কাউন্সিল করে জঠিলতা নিরসনে কেন্দ্রীয় নেতৃবৃন্দের হস্তক্ষেপ প্রয়োজন।
এনামুল হক সেলিম বলেন, সাধারণ সম্পাদক জি কে গউছ ১৪ মাস যাবৎ কারাগারে। আর প্রায় ২ বছর ধরে জেলা বিএনপির সভাপতি সৈয়দ মোঃ ফয়সলের দেখা নেই। তিনি সহ দলের অন্যান্য নেতৃবৃন্দের নেতৃত্বে আন্দোলন সংগ্রাম পরিচালনা করা হয়। এ অবস্থায় সম্মেলনের মাধ্যমে জেলা বিএনপির কমিটি গঠন ছাড়া এর বিকল্প কোন উপায় নেই। দলের অস্থিত্ব ঠিকিয়ে রাখতে ও আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীদের বিজয়ী করতে নতুন কমিটি গঠন ছাড়া বিকল্প নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com