মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক যুব সম্মেলনে যোগ দিচ্ছেন জুয়েল

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৫১৫ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি \ বাংলাদেশী আমেরিকান তরুণ জুয়েল মিয়া আগামী বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক যুব সম্মেলনে শীতকালীন অধিবেশনে আমেরিকান প্রতিনিধি হিসেবে ২য় বারের মত যোগ দিচ্ছেন। ২ দিনব্যাপী এ যুব সম্মেলন আগামী ১৭ ফেব্র“য়ারী বুধবার শুরু হবে এবং ১৮ ফেব্র“য়ারী বৃহস্পতিবার শেষ হবে। যুব সম্মেলন শেষ দিনে আমেরিকার পক্ষে বিভিন্ন আন্তর্জাতিক সমস্যা নিয়ে জাতিসংঘের অধিবেশনে তিনি ভাষন দিবেন। ষ্টেট ইউনিভার্সিটি অফ নিউইয়র্কের মেধাবী ও উৎসাহী ছাত্র জুয়েল মিয়া জাতিসংঘের ১৯৩টি রাষ্ট্রের কয়েক হাজার প্রার্থীর সাথে প্রতিদ্ব›িদ্বতা করে শীর্ষ ৫শ জনের মধ্যে স্থান করে নেয়ার গৌরব অর্জন করেছেন। জাতিসংঘের সহযোগী সংগঠন ফ্রেন্ডশিপ এম্বেসেডর ফাউন্ডেশন ইনক এ আন্তর্জাতিক যুব সম্মেলনের আয়োজক। সম্মেলনের মূল প্রতিপাদ্য স্থির করা হয়েছে “ট্রান্সফরমিং আওয়ার ওয়ার্ল্ড এন্ড ইয়ুথ”। আন্তর্জাতিক যুব সম্মেলন অনুষ্ঠানে ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন ইনক এর সাথে এক হয়ে কাজ করছে ইয়ুথ এসেম্বলি অ্যাট দি ইউএন। আন্তর্জাতিক যুব সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহকারী যুব প্রতিনিধিদের সাথে আলোচনায় মিলিত হবেন জাতিসংঘের ইয়ুথ এনভয় আহমদ আলহেন দাউয়ি, ইউনেস্কোর ডাইরেক্টর জেনারেল ইরিনা বোকোভা, জাতিসংঘের ৭০তম অধিবেশনের প্রেসিডেন্ট মজেন্ট লেকেটর ও জাতিসংঘ মহাসচিব বান কি মুন। এছাড়া জাতিসংঘের অন্যান্য শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ও জাতিসংঘে নিয়োজিত বিভিন্ন দেশের কূটনীতিবিদদের সাথেও মতবিনিময় করবেন জুয়েল মিয়া। আন্তর্জাতিক যুব সম্মেলনের বিভিন্ন কর্মসূচির মধ্যে থাকবে সেমিনার, শিক্ষামূলক কর্মশালা, প্রশ্ন উত্তর পর্ব, পুরস্কার বিতরণী, গোলটেবিল আলোচনা, নেটওয়ার্কিং, নিউ সোসাল বেনচার কম্পিটিশন, বিশ্বশান্তি, শিক্ষা, স্বাস্থ্যসেবা সম্পর্কিত মতবিনিময় ইত্যাদি। সম্মেলনের শেষ দিনে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজ।
উলে­খ্য, ইয়ুথ এসেম্বলি অ্যাট দি ইউএন বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী তরুণদেরকে প্রতিবছর নিউইয়র্কে আন্তর্জাতিক যুব সম্মেলনের মাধ্যমে পারস্পরিক অংশীদারিত্বের মনোভাব সুদৃঢ় করার লক্ষ্যে জাতিসংঘের উর্ধ্বতন কর্মকর্তাসহ প্রাইভেট সেক্টর ও সিভিল সোসাইটির প্রতিনিধিদের মধ্যে মতবিনিময়ের ব্যবস্থা করে থাকে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ ছাত্র-ছাত্রীদেরকে প্রতিযোগিতা মূলকভাবে সম্মেলনে যোগদানের জন্য নির্বাচন করা হয়।
জুয়েল মিয়া জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের সমস্যা নিয়ে মন্ত্রী, জাতিসংঘের কুটনৈতিকবৃন্দের সাথে সাক্ষাত এবং আলোচনা করবেন। উক্ত সম্মেলনে গ্লোবাল সাস্টেবল ডেভোলাপমেন্ট গ্লোলস ২০৩০ এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন এবং প্রশ্ন উত্তর পর্বে যোগ দিবেন। তিনি সন্ধ্যায় জাতিসংঘের মহাসচিব এর আমন্ত্রনে নৈশভোজে যোগ দিবেন এবং তার সাথে সৌজন্য সাক্ষাত করবেন।
উলে­খ্য, জুয়েল মিয়া ২০০৭ সালে আমেরিকার ইমিগ্রেশন ভিসা পেয়ে পরিবারের সাথে পাড়ি জমান। সেখানে গিয়ে তিনি দীর্ঘ ৬ বছর পর আবার পড়ালেখা শুরু করেন। প্রথমে তিনি নিউইয়র্ক সিটির একটি প্রাইভেট কলেজ থেকে এসোসিয়েট ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি স্টেইট ইউনিভার্সিটি অফ নিউইয়ার্ক এ বেচেলর অফ সাইন্সে অধ্যারত আছেন। হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার অমৃতা গ্রামের (মোল­া বাড়ি) হাজী দুদা মিয়ার পুত্র জুয়েল মিয়া।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com