শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

জেএসসি’র ফল প্রকাশ জেলায় প্রথম বিকেজিসি জেলায় পাসের হার ৮৮.৮০% ॥ শতভাগ পাস করেছে ২৪ টি স্কুল

  • আপডেট টাইম সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৩
  • ৫৪৪ বা পড়া হয়েছে

ফরহাদ চৌধুরী/ বরুন সিকদার ॥ গতকাল সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি এর ফল প্রকাশ হয়েছে। এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় হবিগঞ্জে জেএসসিতে পাশের হার শতকরা ৮৮.৮০%। মোট জিপিএ-৫ পেয়েছে ৯৬৭ জন। এতে অংশ নেয় মোট  ১৮হাজার ৩ শ ৫৬ জন ছাত্রছাত্রী। পরীক্ষায় কৃতকার্য হয় ১৬ হাজার ৩ শ ১ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ২৪ টি।
অন্যদিকে জেডিসি পরীক্ষার পাসের হার ছিল ৯৩%। মোট অংশগ্রহন করা পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩হাজার ৩শ ২৯জন। এদের পাশ করে ৩হাজার ৯৯জন। মোট জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা ছিল ১৩৬ জন। শতভাগ পাস করা মাদ্রাসা ছিল ১৩ টি। গতকাল দুপুর ১টার সময় সারাদেশের ন্যায়ে হবিগঞ্জ জেলার সব কয়টি কেন্দ্র থেকে একযোগে ফলাফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পূর্ব থেকেই প্রত্যাকটি কেন্দ্রেই পরীক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতিতি বাড়তে থাকে। ফল প্রকাশের পূর্ব মুহুর্তে শিক্ষার্থীরা ছিল উদ্বিগ্ন। কাংখিত ফল প্রকাশের পর আনন্দ উচ্ছ্বাসে মেতে উঠে শিক্ষার্থী ও অভিভাবকরা। এসময় উচ্ছ্বসের সঙ্গী হয়েছে বিভিন্ন স্কুলের শিক্ষকরাও ।
জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেএসসি পরীক্ষায় ছেলে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৯শ ৫০ এবং মেয়ে শিক্ষার্থী ১০ হাজার ৪ শ ৬ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছেলেদের সংখ্যা ৭ হাজার ২৮ জন এবং মেয়ে ৯ হাজার ২ শ ৭৩ জন।  এদের মধ্যে ছেলে ৮৮.৪০ এবং মেয়ে ৮৯.১১ ভাগ। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৪শ ২৬ জন ছেলে এবং ৫শ ৩৮ জন মেয়ে।
এবছর হবিগঞ্জ সদর উপজেলার মোট জেএসসি পরীক্ষার্থীদের সংখ্যা ছিল ৩ হাজার ৭শ ৫৬জন। এদের মধ্যে কৃতকার্য হয়েছে ৩হাজার ৩শ ২৮ জন। মোট জিপিএ-৫ ৩শ ৮১ জন। পাশের হার ৮৮.৬০%। হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে মোট ২২৯জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ২২৮ জন। জিপিএ- ৫ পেয়েছে ১৪৪ জন। পাশের হার ৯৯.৫৬%। বিকেজিসি উচ্চ বালিকা বিদ্যালয়ে মোট ২৪১ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ২৪১জন। জিপিএ- ৫ পেয়েছে ১৭৪ জন। সিলেট সেরা ২০ এর মধ্যে ৬ষ্ট স্থান অর্জন করেছে বিকেজিসি বালিকা উচ্চ বিদ্যালয়। পাশের হার ১০০%। জেকেএন্ড হাই স্কুলে মোট ৫১৪ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৪৩৮  জন। জিপিএ- ৫ পেয়েছে ৩ জন। পাশের হার ৮৫.২১%। হবিগঞ্জ বালিকা বিদ্যালয়ে মোট ২৩২ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ২২৪ জন। জিপিএ- ৫ পেয়েছে ৪ জন। পাশের হার ৯৬.৫৫%। হবিগঞ্জ হাই স্কুল এন্ড কলেজে মোট ১৬৩ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৪৯  জন। জিপিএ- ৫ পেয়েছে ১০ জন। পাশের হার ৯১.৪১%। রিচি উচ্চ বিদ্যালয়ের পাশের হার শতভাগ। ওই বিদ্যালয় থেকে  ২২৯জন পরীক্ষায় অংশ নিয়ে সকলেই কৃতকার্য হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭ জন ও এ পেয়েছে ৮৪জন। আইডিয়েল হাই স্কুলে মোট ২৪৯ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৯৬ জন। পাশের হার ৭৮.৭১%। পইল উচ্চ বিদ্যালয়ে মোট ১৭৫ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৫০ জন। পাশের হার ৮৫.৭১%। নুরপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে মোট ২৪৬ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৯৬ জন। জিপিএ- ৫ পেয়েছে ২ জন। পাশের হার ৭৯.৬৭%। শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ে মোট ১৭৬ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৫৫ জন। জিপিএ- ৫ পেয়েছে ৪ জন। পাশের হার ৮৮%। শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে মোট ২০০ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৮৭ জন। জিপিএ- ৫ পেয়েছে ২ জন। পাশের হার ৯৩.০৫%। উচাইল আদর্শ উচ্চ বিদ্যালয়ে মোট ৮২ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৭১ জন। পাশের হার ৮৬.৫৮%। শায়েস্তাগঞ্জ ইসলামিয়া একাডেমীতে মোট ১৫৬ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৫৬ জন। জিপিএ- ৫ পেয়েছে ২৯ জন। পাশের হার ১০০%। মোজাহের উচ্চ বিদ্যালয়ে মোট ১৫১ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১২৯  জন। জিপিএ- ৫ পেয়েছে ১ জন। পাশের হার ৮৫.৪৩%। শাহজালাল উচ্চ বিদ্যালয়ে মোট ১২৪ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১০৩  জন। পাশের হার ৮৩%। সুকড়িপাড়া উচ্চ বিদ্যালয়ে মোট ১১৬ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৮৯ জন। পাশের হার ৭৬.৭২%। তরপ উচ্চ বিদ্যালয়ে মোট ৭৯ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করেছে ৬২ জন। পাশের হার ৭৮.৪৮%। মির্জাপুর উচ্চ বিদ্যালয়ে মোট ৫২ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৩৭ জন। পাশের হার ৭১.১৫%। আশেরা উচ্চ বিদ্যালয়ে মোট ৪৭ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করেছে ৪৬ জন। পাশের হার ৯৭.৮৭%। আদর্শ বালিকা বিদ্যালয়ে মোট ৩৬ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৩৩ জন। পাশের হার ৯১.৬৬%। হাজী মোহাম্মদ আলীম উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মোট ৬৭ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৫৮ জন। পাশের হার ৮৬.৫৬%। গঙ্গানগর উচ্চ বিদ্যালয়ে মোট ৩১ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৩  জন। পাশের হার ৪১.৯৩%। রামপুর উচ্চ বিদ্যালয়ে মোট ৪২ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ২৬ জন। পাশের হার ৬১.৯০%। উমেদনগর পৌর জুনিয়র হাই স্কুলে মোট ৬৯ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৬৫ জন। পাশের হার ৯৪.২০%। তেলখানি আদর্শ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে মোট ৩৫ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৩৪  জন। জিপিএ- ৫ পেয়েছে ১ জন। পাশের হার ৯৭.১৪%। হাজী আমির আলী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে মোট ১৫ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ১৩ জন। পাশের হার ৮৬.৬৬%।
এছাড়া জেডিসি পরীক্ষায় সদর উপজেলায়  মোট পরীক্ষার্থীদের সংখ্যা  ৬শ ১০ জন এদের পাশ করে ৫শ ৭৬ জন পাশের হার ৯৪.৪২%। মোট জিপিএ – ৫ প্রাপ্ত ছিল ১৮ টি। শতভাগ পাশ মাদ্রাসার সংখ্যা ১ টি। সদর উপজেলার দারুছুন্নাত ফাজিল মাদ্রাসায় ৫৭ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৫৩ জন। জিপিএ ৫ পেয়েছে ৩ জন। পাশের হার ৯২.৯৬%। শায়েস্তাগঞ্জ কামিল মাদ্রাসায় ৭২ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৬৬ জন। জিপিএ – ৫ পেয়েছে ৫ জন। পাশের হার ৯১.৬৬%। উচাইল শাহ মজলিশ সুন্নিয়া মাদ্রাসায় ৩৬ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৩৫ জন। পাশের হার ৯৭.২২%। উমেদনগর শাহপরান মাদ্রাসায় ৭০ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৬৮ জন। পাশের হার ৯৭.১৪%। নিজামপুর দাখিল মাদ্রাসায় ৮৮ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৮২ জন। পাশের হার ৯৩.১৮%। চান্দপুর মাদ্রাসায় ৭০ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৭০ জন। জিপিএ-৫ পেয়েছে ২ জন। পাশের হার ১০০%। দারুল হুসাইন ইসলামীয়া মাদ্রাসায় ৪৮ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৪৪ জন। পাশের হার ৯১.৬৬%। রিচি মোঃ সুন্দুয়া দাখিল মাদ্রাসায় ৫৯  জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৫৭ জন। জিপিএ – ৫ পেয়েছে ১ জন। পাশের হার ৯৬.৬১%। নূরে মোঃ সুন্নিয়া দাখিল মাদ্রাসায় ৭৫ জন পরীক্ষার্থীদের মধ্যে পাশ করে ৬৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৭ জন। পাশের হার ৯২%।
এছাড়া নবীগঞ্জ উপজেলায় পাশের হার শতকরা ৯০.৬৫%। মোট জিপিএ-৫ পেয়েছে ১৩৪ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ২ হাজার ৭শ ৪০ জন । পরীক্ষায় কৃতকার্য হয় ২হাজার ৪শ ৮৪ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৬ টি।
বানিয়াচং উপজেলায় পাশের হার শতকরা ৯১.৬৫%। মোট জিপিএ-৫ পেয়েছে ৮৯ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ২ হাজার ৬শ ৮৫ জন । পরীক্ষায় কৃতকার্য হয় ২হাজার ৪শ ৬১ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৪ টি।
আজমীরিগঞ্জ উপজেলায় পাশের হার শতকরা ৮৯.৮৪ %। মোট জিপিএ-৫ পেয়েছে ২৫ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ৯ শ ৮৪  জন । পরীক্ষায় কৃতকার্য হয় ৮ শ ৮৪ জন।
লাখাই উপজেলায় পাশের হার শতকরা ৯১.০৫%। মোট জিপিএ-৫ পেয়েছে ৪২ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট ছাত্রছাত্রী ছিল ৯শ ২৯ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ৮শ ৫০ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ১ টি।
চুনারুঘাট উপজেলায় পাশের হার শতকরা ৮৪.৮৬%। মোট জিপিএ-৫ পেয়েছে ১২৩ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ২ হাজার ৮শ ৮ জন । পরীক্ষায় কৃতকার্য হয় ২হাজার ৩শ ৮৩ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৪ টি।
মাধবপুর উপজেলায় পাশের হার শতকরা ৮৮%। মোট জিপিএ-৫ পেয়েছে ১৩৮ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ৩ হাজার ১শ ১১ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ২হাজার ৭ শ ৪৬ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৬ টি।
বাহুবল উপজেলায় পাশের হার শতকরা ৭৬.০৪%। মোট জিপিএ-৫ পেয়েছে ৩৫ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট ছাত্রছাত্রী ছিল ১হাজার ২শ ৯০ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ৯ শ ৮৪ জন।
বাকী ৭ উপজেলার জেডিসি পরীক্ষার পরিসংখ্যান
নবীগঞ্জ উপজেলায় পাশের হার শতকরা ৯৩.৬১%। মোট জিপিএ-৫ পেয়েছে ৫৫ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ৭শ ৬৭ জন । পরীক্ষায় কৃতকার্য হয় ৭শ ১৮ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৬ টি।
বানিয়াচং উপজেলায় পাশের হার শতকরা ৯৭.১৫%। মোট জিপিএ-৫ পেয়েছে ২জন। পরীক্ষায় অংশ নেয়া মোট ছাত্রছাত্রী ছিল ২শ ৪৬ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ২শ ৩৯ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ১ টি।
আজমীরিগঞ্জ উপজেলায় পাশের হার শতকরা ৯৭.৫০%। পরীক্ষায় অংশ নেয়া মোট ছাত্রছাত্রী ছিল ৪০ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ৩৯ জন।
লাখাই উপজেলায় পাশের হার শতকরা ৮৬.৭৮%। মোট জিপিএ-৫ পেয়েছে ৫ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ১শ ২১ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ১শ ৫জন।
চুনারুঘাট উপজেলায় পাশের হার শতকরা ৯৩.১৮%। মোট জিপিএ-৫ পেয়েছে ৩১ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ৮শ ৬৬ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ৮শ ০৭ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৫ টি।
মাধবপুর উপজেলায় পাশের হার শতকরা ৯৩%। মোট জিপিএ-৫ পেয়েছে ২৩ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ২শ ৭১ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ২ শ ৫২ জন।
বাহুবল উপজেলায় পাশের হার শতকরা ৮৮.৯৭%। মোট জিপিএ-৫ পেয়েছে ২ জন। পরীক্ষায় অংশ নেয়া মোট  ছাত্রছাত্রী ছিল ৪শ ৮ জন। পরীক্ষায় কৃতকার্য হয় ৩ শ ৬৩ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com