শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

সবুজ ফুলকপি ও মিষ্টি মরিচ চাষ করে সফল সুরাবইয়ের কৃষক পলাশ

  • আপডেট টাইম রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৭০২ বা পড়া হয়েছে

মোঃ ছানু মিয়া \ সবুজ ফুলকপি (ব্র“কুলি) ও মিষ্টি মরিচ (ক্যাপসিকাম) চাষ করে ব্যাপক সারা জাগিয়েছেন কৃষক মোঃ পলাশ মিয়া। হবিগঞ্জ সদর উপজেলার নুরপুর ইউনিয়নের সুরাবই গ্রামের পলাশ এক বিঘা জমিতে সবুজ ফুলকপি ও মিষ্টি মরিচ চাষ করেছেন। তিনি ওই ফসল চাষ করে এখন অনেকটাই সাবলম্বি হয়ে উঠেছেন। গুছিয়েছেন দারিদ্রতা।
সুড়াবই গ্রামের কৃষক মোঃ পলাশ মিয়া এক বিঘা জমিতে মিষ্টি মরিচ (ক্যাপসিকাম) ও সবুজ রংয়ের ব্র“কলি চাষ করে হবিগঞ্জ IMG-20160206-WA0000 copyজেলায় ব্যাপক সারা জাগিয়েছেন। তিনি ওই ফসল চাষ করে এখন অনেকটাই সাবলম্বি হয়ে উঠেছেন। ২০১৪ সালে সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয়ের প্রফেসার শহিদুল­াহ প্রদর্শনীর জন্য বিনামূল্যে কৃষক পলাশ মিয়াকে মিষ্টি মরিচ (ক্যাপসিকাম) ও সবুজ রংয়ের ফুলকপি (ব্র“কলি)’র বিজ ও চারা প্রদান করেন। সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা অলক কুমার চন্দ্র অপুর সহযোগিতায় ওই চারা দিয়ে এক বিঘা জমিতে চাষ শুরু করেন পলাশ মিয়া।  ২০১৫ সালে তিনি প্রায় লক্ষাধিক টাকার ক্যাপসিকাম মিষ্টি মরিচ ও সবুজ ফুলকপি ব্র“কলি বিক্রি করে আয় করেন। এক বিঘা চাষ করতে তার ব্যয় হয় মাত্র ১৫ থেকে ২০ হাজার টাকা। পরিবারের সদস্যদের সহযোগিতায় তিনি এবার এক বিঘা জমিতে চাষ করেছেন। তবে এবার ব্র“কলি বিক্রয় শুরু হয়েছে। আর মিষ্টি মরিচের গাছ ফুল দেয়া শুরু করেছে। এখনও উৎপাদনে যেতে পারেননি। তার ধারনা এবার গত বছরের চেয়ে দ্বিগুণ ফসল উৎপাদন করে বিক্রয় করতে পারবেন। কৃষক পলাশ মিয়া জানান, সরকারের পৃষ্ট পোষকতা ও জমি পাওয়া গেলে দেশের চাহিদা পুরণ করে বিদেশেও রপ্তানি করা যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com