বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

২৭ জানুয়ারী ঃ আজ কলঙ্কের ১১তম বার্ষিকী \ সাবেক অর্থমন্ত্রী কিবরিয়ার হত্যার বিচার নিয়ে হতাশ পরিবার

  • আপডেট টাইম বুধবার, ২৭ জানুয়ারী, ২০১৬
  • ৭৮৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ আজ কলঙ্কের ২৭ জানুয়ারী। সাবেক অর্থমন্ত্রী মাহ এএমএস কিবরিয়া হত্যা হত্যার ঘটনার ১১ তম বার্ষিকী। হত্যার ঘটনার ১১ বছর অতিবাহিত হলেও বিচার কাজ এখনো সম্পন্ন হয়নি। স্বামী হত্যাকারীদের বিচার দেখে যেতে পারেননি আছমা কিবরিয়া। বিচার নিয়ে হতাশা কিবরিয়া পরিবার। ছাত্রজীবনে ছিলেন অদম্য মেধাবী। পেশাগত জীবনে ছিলেন সবার থেকে এগিয়ে। রাজনীতিরও শুরু শীর্ষ থেকে। জনগণের প্রতিনিধি নির্বাচিত হয়ে চেষ্টা করতেন সবার পাশে থাকার। ২০০৫ সালের ২৭ জানুয়ারি শীতের বিকেলে তিনি এসেছিলেন প্রিয় মানুষগুলোর কাছে। কিন্তু নির্মম গ্রেনেড হামলায় তাকে চলে যেতে হয়েছে পৃথিবী ছেড়ে। দেশ হারায় এক সূর্য সন্তান শাহ এএমএস কিবরিয়াকে। আজ থেকে ১১ বছর আগের এই বেদনাবিদূর ঘটনা এখনো নাড়া দেয় সবাইকে। আলোচিত বৈদ্যের বাজার ট্র্যাজেডীর কথা ভুলতে পারেননি কেউ। সেদিনের নির্মম হামলায় আহতরা এখনও কষ্টে দিনাতিপাত করছেন। বিভাষিকাময় সেই দিনের কথা মনে করে আঁতকে উঠেন তারা। ২০০৫ সালের ২৭ জানুয়ারি বিকেলে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, তার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামীলীগ নেতা আব্দুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী নিহত হন। আহত হন হবিগঞ্জ জেলা আওয়ামীলীগ বর্তমান সভাপতি অ্যাডঃ মোঃ আবু জাহির সহ অর্ধশতাধিক ব্যক্তি। এ ঘটনার পরদিন ২৮ জানুয়ারি তৎকালীন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডঃ আবদুল মজিদ খান এমপি বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি মামলা দায়ের করেন।
মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি’র তৎকালীন সহকারী পুলিশ সুপার মুন্সি আতিকুর রহমান তৎকালীন জেলা বিএনপির সহ-সভাপতি আবদুল কাইয়ুম, জেলা বিএনপির কর্মী ও ব্যাংক কর্মকর্তা আয়াত আলী, কাজল মিয়া, জেলা ছাত্রদলের সহ-দপ্তর সম্পাদক সেলিম আহমেদ, জিয়া স্মৃতি গবেষণা পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক সাহেদ আলী, বিএনপি কর্মী তাজুল ইসলাম, বিএনপি কর্মী জয়নাল আবেদীন জালাল, ইউনিয়ন বিএনপি নেতা জমির আলী, ওয়ার্ড বিএনপি নেতা জয়নাল আবেদীন মোমিন ও ছাত্রদল কর্মী মহিবুর রহমানকে অভিযুক্ত কর চার্জশীট প্রদান করেন। ওই চার্জশীটের বিরুদ্ধে নারাজী প্রদান করেন মামলার বাদী।
পরবর্তীতে সম্পূরক তদন্তের দায়িত্ব দেয়া হয় সিআইডি’র সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলামকে। দীর্ঘ তদন্ত শেষে তিনি সাড়ে ৬ বছর পর লুৎফুজ্জামান বাবর, মুফতি হান্নানসহ আরও ১৪ জনকে আসামীভূক্ত করে ২০১১ সালের ২০ জুন ২৪ জনের সম্পুরক চার্জশীট দাখিল করেন। সম্পুরক চার্জশীটে ১ম ১০ জনের বাইরে অভিযুক্তরা হলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নান, লস্কর ই তৈয়বা সদস্য আব্দুল মজিদ কাশ্মীরি, সাবেক প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টু’র ভাই মাওলানা তাজ উদ্দিন, মহিউদ্দিন অভি, শাহেদুল আলম দিলু, সৈয়দ নাঈম আহমেদ আরিফ, ফজলুল আলম মিজান, মিজানুর রহমান মিঠু, মোহাম্মদ আব্দুল হাই, মোহাম্মদ আলী, মুফতি সফিকুর রহমান, বদরুল এনায়েত মোঃ বদরুল, বদরুল আলম মিজান। ওই চার্জশীটের বিরুদ্ধে নারাজি প্রদান করেন কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়া।
২০১৪ সালের ১৩ নভেম্বর কিবরিয়া হত্যা মামলার ৩য় সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন সিআইডি সিলেট অঞ্চলের সিনিয়র এএসপি মেহেরুন নেছা পারুল। অভিযোগপত্রে নতুন করে আরো ১১ জনকে অন্তভর্‚ক্ত করা হয়। নতুন অন্তভর্‚ক্ত ১১ আসামী হলেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌর মেয়র জি কে গউছ, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরী, মুফতি আব্দুল হাই, মুফতি তাজ উদ্দিন, মুফতি সফিকুর রহমান, মোহাম্মদ আলী, বদরুল, মহিবুর রহমান, কাজল আহমেদ, হাফেজ ইয়াহিয়া। একই সাথে পূর্বের চার্জশীটভ‚ক্ত ইউসুফ বিন শরীফ, আবু বক্কর আব্দুল করিম ও মরহুম আহছান উল­াহকে চার্জশীট থেকে অব্যাহতির আবেদন করেন। ৩ ডিসেম্বর মামলার শুনানিকালে অভিযোগপত্রে ত্র“টির কথা উলে­খ করে সংশোধিত অভিযোগপত্র জমা দেয়ার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এর প্রেক্ষিতে ২১ ডিসেম্বর সংশোধিত অভিযোগপত্র গ্রহণ করে আদালত। একই সাথে পলাতক আসামীদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারির আদেশ দেয়া হয়। ২৭ পৃষ্ঠার অভিযোগপত্রে ৩৫ জনকে আসামী ও ১৭১ জনকে সাক্ষী করেন তদন্তকারী কর্মকর্তা মেহেরুন নেছা পারুল।
অভিযোগপত্রে বলা হয়- বিপুল হুজি সদস্য বদরুল আলম মিজানকে গ্রেনেড নিক্ষেপের মাধ্যমে আওয়ামী লীগ নেতা কিবরিয়া ও অন্যান্য নেতাদেরকে হত্যা করার জন্য হাফেজ নিমুর নিকট হতে গ্রেনেড আনার নির্দেশ দেয়। নির্দেশ মোতাবেক ওই বছরের ১৮ জানুয়ারি বদরুল আলম মিজান তার নিজের লাল রংয়ের মোটর সাইকেলটি ভগ্নিপতি মাওলানা কুতুব উদ্দিনের বাসা হতে সংগ্রহ করে। উক্ত মোটর সাইকেলে তার পরিচিত রুহেল মাস্টারকে নিয়ে সুনামগঞ্জস্থ হাফেজ নিমুর দোকানের নিকট যায় এবং দোকান হতে অনতিদূরে মোটর সাইকেলসহ রুহেল মাস্টারকে দাঁড় করিয়ে রাখে। বদরুল আলম মিজান হাফেজ নিমুর দোকানে যায় এবং বিপুলের নির্দেশক্রমে নিমুর নিকট হতে ১টি গ্রেনেড গ্রহণ করে এবং উক্ত গ্রেনেডটি হেফাজত করে মোটর সাইকেলের নিকট আসে। অতঃপর রুহেল মাস্টারকে গ্রেনেডটির কথা না জানিয়ে তাকে গ্রেনেডসহ ব্যাগটি রাখার জন্য প্রদান করে এবং বদরুল আলম মিজান মোটর সাইকেল চালিয়ে হবিগঞ্জ চলে আসে। হবিগঞ্জস্থ উমেদনগর টাইটেল মাদ্রাসার কাছে এসে রুহেল মাস্টারকে চলে যেতে বলে। রুহেল মাস্টার জিদ ধরে যে, সে এতক্ষণ যে জিনিসটা বহন করেছে সেটা কি? তখন মিজান রুহেলকে নিয়ে উমেদনগর মাদ্রাসার দোতলায় যায় এবং রুহেলকে গ্রেনেডটি দেখায়। পরবর্তীতে বদরুল আলম মিজান গ্রেনেডটিসহ তার বাসা চৌধুরী বাজারে যায় এবং তার রুমের একটি ট্রাংকে তার বই খাতার মধ্যে গ্রেনেডটি রাখে। এর ৪/৫ দিন পর মিজান বেলা ১১টার সময় মিজান (মিঠু), মোহাম্মদ আলী, বদরুলদেরকে মোবাইল করে উমেদনগর মাদ্রাসায় আসতে বলে এবং ৪ জনে চৌধুরী বাজার বানিয়াচঙ্গ হোটেলে বসে বৈদ্যের বাজারে শাহ্ এএমএস কিবরিয়ার সভায় গ্রেনেডটি মারবে বলে সিদ্ধান্ত নেয়। ২০০৫ সালের ২৭ জানুয়ারি বেলা ৩টায় উমেদনগর মাদ্রাসা হতে বদরুল ও মিজানকে সিএনজি করে বৈদ্যের বাজার যেতে বলে এবং বদরুল আলম মিজান ও মোহাম্মদ আলী মোটর সাইকেলে বৈদ্যের বাজার যায়। বৈদ্যের বাজারে সভার কাছাকাছি জায়গায় তারা একত্রিত হয় এবং তারা মোটর সাইকেলটি অস্থায়ী চা স্টলের পাশে রাখে। একই সময় হারিছ চৌধুরী ও অচেনা একজন একটি নীল রংয়ের মোটর সাইকেলে এসে অস্থায়ী চা স্টলের পাশে রাখা লাল মোটর সাইকেলের পাশে তাদের মোটর সাইকেল রাখে। হারিছ চৌধুরী লাল রংয়ের মোটর সাইকেলে আসা লোকদের সাথে কথা বলেন। এরপর হারিছ চৌধুরী ও অচেনা লোকটি কিবরিয়ার মিটিং শেষ হবার ২০/৩০ মিনিট পূর্বে উক্ত নীল রংয়ের মোটর সাইকেলে করে চলে যায়। বদরুল আলম মিজান, মোহাম্মদ আলী, বদরুল ওরফে মোহাম্মদ বদরুল, মিজানুর রহমান মিজান ওরফে মিঠু একত্রে বৈদ্যের বাজার মসজিদে নামাজ পড়ে। নামাজ পড়ে এসে বদরুল আলম মিজান গ্রেনেডের প্যাকেট হতে গ্রেনেড বের করে মোহাম্মদ আলীর হাতে দিয়ে কিভাবে ছুড়তে হবে দেখিয়ে দেয়। মিঠুকে রাস্তার পশ্চিম পাশে দাঁড়াতে বলে এবং বদরুলকে রাস্তার পূর্ব দিকে দাঁড়াতে বলে দেয়। সভার কাছাকাছি মোটর সাইকেলসহ বদরুল মিজান দাঁড়িয়ে থাকে। এমন সময় মোহাম্মদ আলী মিজানের কাছে যায় এবং সে গ্রেনেড ছুড়তে পারবে না বলে জানালে বদরুল মিজান গ্রেনেডটি নিয়ে নেয় এবং সন্ধ্যা অনুমান ৭টা ১০ মিনিটের দিকে জনসভা শেষ হওয়ার পর বদরুল আলম মিজান শাহ্ এএমএস কিবরিয়াকে গেইটে দেখার সংগে সংগে কিবরিয়াকে লক্ষ্য করে গ্রেনেডটি ছুড়ে মারে। এতে বিকট আওয়াজ হয় ও তখনই বিদ্যুৎ চলে যায় এবং বদরুল আলম মিজান ঘটনাস্থল হতে দৌঁড়ে মোটর সাইকেলের কাছে আসে এবং মোহাম্মদ আলীসহ দ্রুত মোটর সাইকেলে হবিগঞ্জ চলে যায়। গ্রেনেড বিস্ফোরণের ফলে শাহ্ এএমএস কিবরিয়াসহ ৫জন নিহত হন এবং ৭৩ জন আহত হয়।
এদিকে ৩য় দফা সম্পূরক চার্জশীট আদালতে গৃহিত হওয়ার পর ২০১৪ সালের ২৮ ডিসেম্বর আদালতে আত্মসমর্পণ করেন হবিগঞ্জ পৌর মেয়র জি কে গউছ। এর দু’দিন পর ৩০ ডিসেম্বর একই আদালতে আত্মসমর্পণ করেন সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী। ৩১ ডিসেম্বর আরিফুল হক চৌধুরী অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। বর্তমানে তিনি সেখানেই চিকিৎসাধীন রয়েছেন। এদিকে স্থানীয় সরকার আইনে মেয়র পদ থেকে তাদেরকে সাময়িক বহিস্কার করা হয়েছে। বর্তমানে কিবরিয়া হত্যা মামলার ৩৫ আসামীর মধ্যে লুৎফুজ্জামান বাবর, মুফতি হান্নান, সিসিক মেয়র আরিফ, হবিগঞ্জ পৌর মেয়র জি কে গউছসহ কারাগারে রয়েছেন ১৪ জন। জামিনে রয়েছেন আব্দুল কাইয়ুমসহ ৮ জন। পলাতক রয়েছেন হারিছ চৌধুরীসহ ১০ জন। আর ৩ জনের অব্যাহতির আবেদন রয়েছে।
কিবরিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ২৭ জানুয়ারি ঢাকা ও হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে হবিগঞ্জের বৈদ্যের বাজারে স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভা। পৃথকভাবে এ কর্মসূচিগুলো পালন করবে আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন এবং কিবরিয়া স্মৃতি সংসদ। এছাড়া ঢাকায় মরহুমের গোরস্থানে সকাল ৯টায়  পুস্পস্তবক অর্পণ করবে কিবরিয়া পরিবার। তবে বড় ধরণের কর্মসূচি পালন করা হবেনা বলে জানিয়েছেন কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া।
শাহ এ এম এস কিবরিয়ার পুত্র ড. রেজা কিবরিয়া এ বিষয় নিয়ে বিভিন্ন সময় কথা বললেও এবার কিছু বলতে অপারগতা প্রকাশ করে তাদের আইনজীবী অ্যাডভোকেট আলমগীর ভূইয়া বাবুলের সাথে কথা বলতে বলেন। অ্যাডভোকেট আলমগীর ভূ¦ইয়া বাবুল বলেন, অনেক ভয়-ভীতিকে উপেক্ষা করে ১০ বছর কষ্ঠের পর কিবরিয়া হত্যা মামলাকে বিচারের পর্যায়ে নিয়ে যাই। এটি একটি স্পর্ষকাতর ও গুরুত্বপূর্ণ মামলা হওয়ায় দ্রুত বিচার আদালতে বিচারের নির্দেশ দেয়া হলেও ১৩৫ দিনে এর বিচার হয়নি। এটি দুঃখ জনক। কিবরিয়ার মত লোকের হত্যার বিচার সাধারন কোর্টে হওয়া উচিত নয়। এখানে অনেকেরই গাফিলতি রয়েছে। যেখানে ১২ দিনে রাজন হত্যার বিচার হয়েছে সেখানে এই বিচার নিয়ে প্রহসন কেন। কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়ার কত আকুতি ছিল এই বিচার নিয়ে। কিন্তু তিনি হতাশা নিয়ে চলে গেলেন পৃথিবী থেকে। এখনো মামলা নিয়ে যে জটিলকা সৃষ্টি হয়েছে তার কবে সমাধান হবে কেউ বলতে পারছেন না। ফলে আবারও কিবরিয়া হত্যাকান্ডের বিচার অনিশ্চয়তার মুখে পড়েছে।
জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির বলেন, আমি বেচে থাকার আশাই ছেড়ে দিয়েছিলাম। ভারতে গিয়ে চিকিৎসা করে সুস্থ হলেও এখনও আমার গায়ে গ্রেণেডের শত স্পি­ন্টার। পায়ে স্টিল লাগানো। তবে আল­াহর রহমতে বেচে আছি এটাই বড় কথা।
মামলার সর্বশেষ অবস্থা ঃ সম্প্রতি হত্যা মামলাটির বিচার শুরু হয় সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে। কিন্তু নির্ধারিত সময়ে সাক্ষ্য নেয়া সম্ভব না হওয়ায় রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে এর কার্যক্রম স্থগিত রাখা হয়। আর বিস্ফোরক মামলাটি বর্তমানে হবিগঞ্জ দায়রা জজ ও বিশেষ ট্রাইবুলনাল-১ আদালতে বিচারিক কার্যক্রমের প্রক্রিয়াধিন রয়েছে। মামলা নিয়ে জটিলতা দেখা দেয়ায় সকলেই হতাশ হলেও গ্রেণেড হামলায় আহত জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপি আশাবাদী এই সরকারের আমলেই এর বিচার হবে। তবে বিচার চলাকালে যারা স্বাক্ষী দিয়েছেন তাদেরকে বিভিন্নভাবে আসামীরা ম্যানেজ করে বলে অভিযোগ রয়েছে।
কিবরিয়ার সংক্ষিপ্ত জীবনী ঃ ১৯৩১ সালের ১ মে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার জালালশাপ গ্রামে শাহ এ এম এস কিবরিয়া জন্ম গ্রহণ করেন। তার পিতা শিক্ষা কর্মকর্তা শাহ ইমতিয়াজ আলী। মেধাবী ছাত্র কিবরিয়া ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১ম শ্রেনীতে ১ম হয়ে অর্থনীতিতে সম্মান ডিগ্রী অর্জন করেন। ১৯৫৩ সালে এইকই বিশ্ববিদ্যালয় থেকে ১ম শ্রেনীতে ১ম হয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ১৯৫৪ সালে পাকিস্থান সুপিরিয়র সার্ভিস পরীায় ১ম স্থান অর্জন করে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগদেন। ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধা কিবরিয়াকে ১৯৫৩ সালে ভাষা আন্দোলনের জন্য গ্রেফতার করা হয়েছিল। একজন সফল কুটনৈতিক হিসাবে তিনি বিভিন্ন দায়িত্ব পালন করেন। তিনি জাতীসংঘের আন্ডার সেক্রেটারী ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি তার ক্যারিয়ারকে হুমকির মুখে টেলে দিয়ে বাংলাদেশের পে বিদেশে জনমত গঠন করেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয় পুনর্গঠনের কাজে যোগদেন এবং বিভিন্ন গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করেন।
১৯৯৪ সালে তিনি আওয়ামীলীগে যোগদান করেন এবং দলের উপদেষ্টা মনোনীত হন। ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে তিনি আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। সেই নির্বাচনে বিজয়ী হলে তিনি আওয়ামীলীগের সরকারের অর্থমন্ত্রী নিযুক্ত হন। ২০০১ সালের জাতীয় নির্বাচনে তিনি হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ সদর-লাখাই) আসনে নির্বাচন করে বিজয়ী হন।
কিবরিয়া একজন ভাল লেখকও ছিলেন। তার অনেক বই প্রকাশিত হয়েছে। তার সম্পাদনায় মৃদুভাষণ নামে একটি ম্যাগাজিনও প্রকাশিত হত। কিবরিয়ার স্ত্রী মরহুম আসমা কিবরিয়া ছিলেন একজন চিত্রশিল্পী। তার ছেলে ড. রেজা কিবরিয়া একজন সফল অর্থনিীতিবিদ। তার মাঝে অনেকেই আগামীদিনে কিবরিয়ার ছায়া দেখতে পান। মেয়ে নাজলী কিবরিয়া আমেরিকার বস্টন ইউনিভার্সিটির সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com