শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জে সন্ধ্যায় মাঘের কয়েক পশলা বৃষ্টি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০১৬
  • ৩৪২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ খনার বচনে আছে-“বর্ষে যদি মাঘের শেষ, ধন্য রাজার পূণ্য দেশ”। এখনো মাঘের শেষ নয়। মাঘ সবে শুরু হয়েছে। গতকাল ছিল মাঘ মাসের ৭ তারিখ। তবে মাঘ মাসে বৃষ্টির দেখা পাওয়া অনেকটা বিরলই। ‘মাঘে মেঘে দেখা’ বলেও একটা প্রবাদ চালু আছে বাংলায়। এ মাসে বৃষ্টি শষ্য উৎপাদনের জন্য সুফল বয়ে আনে। গতকাল বুধবার ভোরে এবং হবিগঞ্জে সন্ধ্যায় মাঘের কয়েক পশলা গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে সারাদিন শহর জোরে হিমেল হাওয়া বইছিল। মাঘ মাসের বৃষ্টিকে মঙ্গলজনক মনে করা হলেও গতকালকের বৃষ্টিতে বিপাকেও পড়েছেন অনেকেন। বৃষ্টিতে শহরের অনেক সড়ক হয়ে পড়েছে কর্দমাক্ত। যারা শীতের গরম কাপড় না নিয়ে দৈনন্দিন কাজের উদ্দেশ্যে বের হয়েছেন তাদেরকে আকস্মিক বৃষ্টির কারণে তারাও বিপাকে পড়েছেন। বিশেষজ্ঞদের মতে, মাঘের শেষে বৃষ্টির সঙ্গে শষ্যের ধারণাটিকে বিদূষী খনা চমৎকারভাবে রাষ্ট্রশাসন এবং দেশের সুঅবস্থার সঙ্গে সম্পৃক্ত করেছেন। একটি রাজ্যে শষ্যের উৎপাদন ভালো হলে দেশের মানুষ খেয়ে পড়ে নিশ্চিন্তে ঘুমাতে পারে এবং রাজার সুশাসনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে। সেই রাজাই ধন্য যিনি এমন পুণ্য দেশের শাসক।
বহুকাল ধরে মানুষ বিশ্বাস করে আসছে, মাঘের শেষে বৃষ্টি দেশে সুশাসনের লক্ষণ। এমনটি প্রতিফলিত হয়েছে যুগ-যুগান্তরে।
বয়োবৃদ্ধ অনেকে মাঘ মাসে এই বৃষ্টিপাতকে দেখছেন ভাল লক্ষণ হিসেবে। জমির ফসল উৎপাদনের জন্য এই বৃষ্টিকে খুবই প্রয়োজনীয় হিসেবে বিবেচনা করেন অনেক। এখন বোরো ধানের বীজ বপণের সময় চলছে। এ সময়ে বৃষ্টি কৃষকের জন্য আনন্দের বার্তা নিয়ে এসেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com