বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

নবীগঞ্জে বিজয়ী নতুন মেয়রের চ্যালেঞ্জ

  • আপডেট টাইম বুধবার, ১৩ জানুয়ারী, ২০১৬
  • ৪২৬ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে \ নবীগঞ্জে পৌর নির্বাচনে চমক দেখানো বিজয়ী বিএনপি মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরীকে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত পৌরসভা নির্বাচনে পরিবর্তনের শ্লোগান ও ভোটারের প্রত্যাশা পুরণে কঠিন পথ পাড়ি দিতে হবে। সূচনাতেই প্যানেল মেয়র নির্বাচন নিয়ে সমীকরণ চলছে। কাউন্সিলর পদে তরুণ প্রজন্মের দুই নেতা উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক জাকির হোসেন ও সাবেক ছাত্রলীগ নেতা জায়েদ চৌধুরীর বিজয় এবং নবাগত মেয়রের আস্থাভাজন সাবেক কাউন্সিলর দ্বয়ের পরাজয় জটিল সমীকরণ তৈরী করেছে। মেয়র পদ হাত ছাড়া হলেও কাউন্সিলর পদে আওয়ামীলীগের আধিক্য রয়েছে। বিএনপি সমর্থিত বিজয়ী তিন কাউন্সিলর নিয়ে স্বস্তিতে নেই ছাবির চৌধুরী।
পৌরসভা সংশ্লিষ্ট সূত্র জানায়,’ক’ শ্রেণির এ পৌরসভার আয়তন ৯ দশমিক ৭ কিলোমিটার। লোক সংখ্যা ৩০ হাজার ২৮৬ জন (২০১১ সালের আদমশুমারি অনুযায়ি)। ভোটার সংখ্যা ১৬ হাজার ১৯৫ জন। পৌর এলাকার ৪৫ কিলোমিটার সড়ক পথের ২৮.৫৮ কিলোমিটার পাকা সড়ক নির্মিত হয়েছে। বাকি গুলো কাঁচা ও ইট বিছানো। অধিকাংশ সড়কেই কার্পেটিং ও ইট উঠে গেছে। এছাড়া শহরের নতুন রাস্তার উপর গাড়ির ষ্ট্যান্ড এবং রোড ডাইভারেশনে ফুটপাতের দোকান নিয়ে নাগরিক দুর্ভোগের শেষ নেই। শহরের ব্যস্ততম ওই স্থানে কাঁচাবাজার ও মাছ বাজার বসানোয় তীব্র যানজট লেগে থাকে। এসব কারণে পৌরবাসিকে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়। রাস্তায় গড়ে উঠা গাড়ির ষ্ট্যান্ড ও কাঁচাবাজার নিয়ে বিড়ম্বনার শেষ নেই। কাঁচা বাজারের জন্য নির্ধারিত চরগাঁও সড়কের কাছে বাজার বসার ব্যবস্থা হলেও স্থানান্তর কার্যক্রম সফল হয়নি। প্রথম শ্রেণির পৌরসভায় আধুনিক গাড়ি ব্যবহৃত হলেও পানি সরবরাহের কোন ব্যবস্থা নেই। পৌরসভার নাগরিকরা এখনো টিউবওয়েলের পানির উপর নির্ভরশীল। সিলেট বিভাগের মধ্যে নবীগঞ্জ পৌরসভায় পানিতে অধিক মাত্রার আয়রন প্রমাণিত হয়েছে। বিকল্প ব্যবস্থা না থাকায় পৌরবাসিকে আয়রনযুক্ত পানি ব্যবহার করতে হচ্ছে। ময়লা আবর্র্জনা ফেলার জন্য নির্ধারিত কোন স্থান নেই। যেখানে খুশি সেখানে ময়লা ফেলে দুর্গন্ধের পরিবেশ তৈরী হয়েছে। এর ফলে শহরের আনাচে-কানাচে ময়লার স্তুপ জমাট বেধে থাকে। শহরের আশপাশের জলাশয় পৌরসভার ময়লায় ভরে গেছে। ১০ বর্গ কিলোমিটার আয়তনের পৌরসভায় নালা বা ড্রেন আছে মাত্র ২ দশমিক ২৬ কিলোমিটার। তাও আবার শহরের একটি নালার সঙ্গে আরেকটির সংযোগ নেই। এতে বর্ষাকালে বৃষ্টির পানি নালা উপচে সড়কে জমে থাকে। এছাড়াও শহরের গুরুত্বপূর্ণ জনপদ মধ্যবাজার, ওসমানি সড়ক, শেরপুর সড়ক, রুদ্রগ্রাম সড়কে এখনো পানি নিস্কাশনের ব্যবস্থা গড়ে উঠেনি। সরেজমিনে দেখা গেছে, অনেক এলাকার নালাগুলো আঁকাবাঁকা ও সরু হয়ে পড়ে আছে। অনেকগুলোতে দখলদার চক্র সীমানা প্রাচীর ও বাসা বাড়ি নির্মাণ করে নির্বিঘেœ রয়েছে। নবীগঞ্জ পৌরসভা প্রথম শ্রেণিতে উন্নীত হলেও শহরের আবহ তৈরী হয়নি। অথচ নাগরিকদের রাজস্ব ও পৌরকর নিয়ে কোন গাফিলতি নেই। পৌর কর্তৃপক্ষের দাবি, সড়ক ও পয়োনিস্কাশন এবং যানজট নিরসনে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। সামনে আরও প্রকল্প বাস্তবায়ন হবে। পানি সমস্যা নিরসনে উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষজ্ঞরা পানির স্তর নির্ণয় করতে না পারায় প্রকল্প বাস্তবায়নে  বিলম্ব হচ্ছে।
উলে­খ্য, ২০১২ সালে এ পৌরসভা প্রথম শ্রেণির মর্যাদা লাভ করে। ১৯ বছর ধরে উপজেলা পরিষদের বরাদ্দ দেয়া ঘরে চলছে এর কার্যক্রম। নিজস্ব ভূমি ক্রয় ও ভবন নির্মানের স্বপ্ন অধরাই রয়ে গেছে। পৌরসভার প্রতিষ্ঠালগ্ন থেকেই চেয়ারম্যান ও মেয়র পদে দায়িত্ব পালন করেন সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল ইসলাম চৌধুরী। প্যানেল মেয়র ছিলেন, নবনির্বাচিত মেয়র ছাবির আহমদ চৌধুরী। বিগত প্যানেল মেয়র হিসেবে ব্যর্থতার দায় এড়াতে হলে নির্বাচিত মেয়র হিসেবে আধুনিক পৌরসভার প্রতিশ্র“তি বাস্তবায়নে ছাবির চৌধুরীকে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com