মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

তীব্র ঝাঁকুনিতে জেগে উঠল ঘুমাচ্ছন্ন মানুষ \ সারাদেশে নিহত ৬, আহত অর্ধশতাধিক

  • আপডেট টাইম মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০১৬
  • ৫৪৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ সারাদেশের ন্যায় হবিগঞ্জের সর্বত্র তীব্র ভূকম্পন অনুভূত হয়েছে। গতকাল সোমবার ভোর ৫টা ৭মিনিটে লোকজন যখন গভীর ঘুমে আচ্ছন্ন তখন ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের তীব্রতায় লোকজন গভীর ঘুম থেকে জেগে উঠে দৌড়ে বাসা-বাড়ি থেকে রাস্তায় বেড়িয়ে পড়ে। গ্রাম কিংবা শহরে এমন কোন লোক ছিলনা যেখানে ঘুম থেকে জেগে উঠেনি। পরে একজন অন্যজনকে টেলিফোনে বিষয়টি শেয়ার করেন। রিখটার স্কেলে ভ‚মিকম্পের মাত্রা ৬.৮। উৎপত্তিস্থল ছিল ভারতের মণিপুরের ইম্ফলে ঢাকা থেকে ৩৫২ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব দিকে।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সফিউল আলম জানান, এক মিনিটের কিছু কম সময় ভূমিকম্পটি স্থায়ী হয়। এর তীব্রতার জন্য সবার ঘুম ভেঙ্গে যায়। জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে কিনা খবরাখবর নেয়া হয়। তবে হবিগঞ্জে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।
জেলা প্রশাসকের কার্যালয়ের স্টাফ মারুফুল হাসান খান জানান, ভূমিকম্পে তার বাসর ছাদের  পলেস্তরা খসে পড়ে। এ সময় তার পরিবারের সবাই আতংকগ্রস্ত হয়ে পড়ে।
এদিকে বেলা সাড়ে ১০টায় ৩.৬ মাত্রার আরেকটি ‘আফটার শক’ অনুভূত হয়েছে। ঢাকার জুরাইন, লালমনিরহাট, জামালপুর, পঞ্চগড়, বগুড়া ও রাজশাহীতে ভূমিকম্প আতংকে স্ট্রোকে পাঁচজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন-জুরাইনের আতিকুর রহমান (২৩), রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্মচারী খলিলুর রহমান (৪৫), লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার ঘোড়াবাড়ি গ্রামের নুরুল ইসলাম (৫৫), জামালপুরের ইসলামপুর উপজেলার গাউকুড়া গ্রামের দর্জি সোনা মিয়া, (৩৮), পঞ্চগড় শহরের তাহমিনা বেগম (৫৫) ও বগুড়ার নন্দীগ্রামের দূর্জয়পুর গ্রামের কৃষক আহমেদ আলী (৫০) । এ ছাড়া হুড়োহুড়ি করে নামতে গিয়ে এবং ছাদ থেকে লাফিয়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি স্থানে অন্তত ২০ জনসহ অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। ভূমিকম্পে পুরান ঢাকার বংশালে একটি ছয় তলা ভবন হেলে পড়েছে। ফাটল দেখা দিয়েছে শাঁখারীবাজারের একটি বাসায়। কদমতলী থানার জনতাবাগ রোডের ‘পাটওয়ারি হাউজ’ নামের ভবনটি পার্শ্ববর্তী নির্মাণাধীন একটি ১০ তলা ভবনের ওপর হেলে পড়েছে। ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আবদুল হালিম  জানান, এখানে দুই ভবনের মাঝে চার ইঞ্চির মতো ফাঁকা ছিল। ভূমিকম্পের ফলে একটি অংশ পাশের ভবনে লেগে গেছে। তবে বড় কোনো ঝুঁকি নেই। কদমতলী থানার উপ-পরিদর্শক (এসআই) হেলাল উদ্দিন আহমেদ  জানান, হেলে পড়া ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। রাজউক ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা ভবনটি পরিদর্শন করেছেন। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। এছাড়া বারিধারার প্রগতি সরনিসহ বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। ভূমিকম্পের সময় সাভারের বাইপালে তিতার গ্যাস লাইনে আগুন ধরলে ওই এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।  সিলেটের নির্মাণাধীন একটি ভবনের দেয়াল ধসে ৪ জন আহত হয়েছেন। এদিকে ক্ষয়ক্ষতি মোকাবেলায় দেশজুড়ে টহল দিচ্ছে দমকল বাহিনী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com