বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জে ভেজাল সার প্রতারিত হচ্ছে কৃষক

  • আপডেট টাইম সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৩
  • ৪২৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ভেজাল টিএসপি সার বিক্রি হচ্ছে। এক শ্রেণীর অসাধু সার ডিলার ও খুচরা বিক্রেতা কম মূল্যে ওই ভেজাল সার খরিদ করে সরকার নির্ধারিত মূল্যের কম দরে বেশী মুনাফার লোভে উক্ত সারগুলো বাজারজাত করছে। ফলে প্রতারনার শিকার হচ্ছেন গ্রামগঞ্জের সাধারণ কৃষক। সশ্লিষ্ট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ ব্যাপারে কোন ভূমিকা নেই।
সূত্রে জানা গেছে, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কর্তৃক প্রস্তুতকৃত ট্রিপল সুপার ফসফেট (টি.এস.পি) সার স্থানীয় প্রকৃত ডিলারগণ সরকার নির্ধারিত ৫০ কেজির বস্তা ১১শ’ টাকায় বিক্রী করে থাকেন। নির্ধারিত ডিলার ছাড়াও কিছু খুচরা ব্যবসায়ী টিএসপির অনুমোনহীন সার বিক্রী করে আসছেন। খোঁজ নিয়ে জানা গেছে, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী অনুমোদিত সারের প্যাকেটের মতই প্যাকেট তৈরী করে তাতে ভেজাল সার ভর্তি করে সরকার নির্ধারিত শূল্যের চেয়ে কম মূল্যে তা বিক্রি করছেন। একটি প্যাকেট তৈরী করতে ৩৫ টাকা খরচ হয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সার ডিলার জানান। ভেজাল র্নিভেজাল সারের লেবেল এক রকম থাকার কারণে গ্রাম বাংলার কৃষকরা আসল নকল যাচাই করা সম্ভব হচ্ছে না। কিন্তু এ ক্ষেত্রে কৃষি বিভাগের ভুমিকা রহস্যজনক। কৃষি অধিদপ্তর এ ব্যাপারে মাঝে মধ্যে লোক দেখানো অভিযান চালালেও তাতে কোন ফলোদয় হচ্ছেনা। গত শনিবার রাতে নবীগঞ্জ শহরের জেকে হাইস্কুল সড়কে কয়েক বস্তা ভেজাল টিএসপি সার জব্দ করেন উপজেলা সহকারী কৃষি সম্প্রাসরণ অফিসার মোকলেসুর রহমান। পরে কোন ব্যবস্থা গ্রহন না করে রহস্যজনক কারনে তা ছেড়ে দিয়ে তিনি চলে যান। খবর পেয়ে রাতেই তার মোবাইল নম্বারে ফোন দিলে তা বন্ধ পাওয়া যায়।
এদিকে ইউরিয়া সারও কোন কোন এলাকায় বেশী মূল্যে বিক্রি হচ্ছে বলে জানা গেছে। ইউরিয়া প্রতি বস্তা ৮০০ টাকা সরকারী দাম নির্ধারিত থাকলেও ক্ষেত্র বিশেষে সাড়ে ৮ থেকে ৯শ’ টাকায় বিক্রি হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com