শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

ডিসেম্বরে পৌরসভা নির্বাচন অনিশ্চিত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫
  • ৩৮৯ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট \ দেশের ২৪৫ পৌরসভা নির্বাচন ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার আইনি বাধ্যবাধকতা থাকলেও তা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। কারণ, পৌরসভা নির্বাচনের তফসিল বৃহস্পতিবারের মধ্যে ঘোষণা করা হবে বলে একাধিকবার নির্বাচন কমিশনার গণমাধ্যমকে জানিয়েছিলেন। কিন্তু অবশেষে তা ঘোষণা করতে পারছে না ইসি। ভেটিং শেষে আইন মন্ত্রণালয় থেকে পৌর বিধিমালা কখন কমিশনে ফিরে আসবে এনিয়ে অনিশ্চয়তায় ভুগছে ইসি কর্মকর্তারা।
ইসি কর্মকর্তারা বলেন, খসড়া বিধিমালা ভেটিংয়ের জন্য গত ৫ নভেম্বর আমরা আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এরপর ধরে নিয়েছিলাম যে এক সপ্তাহের মধ্যে বিধিমালা হাতে পাবো। তারপর গত বৃহস্পতিবারের (১২ নভেম্বর) মধ্যে তফসিল ঘোষণা করার আশা ছিল। কিন্তু বিধিমালা আমাদের কাছে এখনো আসেনি। ফলে নির্বাচন কমিশনের পুরো পরিকল্পনা ওলট-পালট হয়ে গেছে। তফসিল ঘোষণার পর স্থানীয় সরকার নির্বাচনের জন্য কমপক্ষে ৩৫দিন সময় হাতে রাখতে হয়। ফলে চলতি সপ্তাহে তফসিল ঘোষণা না হওয়ায় পৌরসভা নির্বাচন নিয়ে আইনি জটিলতা তৈরি হবে।
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী গত ১১ নভেম্বর বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবারের মধ্যে পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এরপর ২০ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন করার আশা করছি।
নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ গত ১২ নভেম্বর দুপুরে চাঁদপুর পৌরসভা কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ১৫ বা ১৬ নভেম্বর পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই পৌরসভা নির্বাচন সম্পন্ন করতে হবে।
পৌর নির্বাচনের বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন নির্বাচন কমিশনার বলেন, আইনের গ্যাড়াকলে পড়ে নির্বাচনের তফসিল পিছিয়ে যাচ্ছে। এতে কমিশনের কিছুই করার নেই। আমরা সময়মতো সবকিছুর প্রস্তুতি নিয়েছিলাম। এ সপ্তাহে তফসিল ঘোষণা করারও পরিকল্পনা ছিল। কিন্তু এখনও আইন পাস না হওয়া ও বিধিমালার ভেটিং শেষ না হওয়ায় তফসিল ঘোষণা পিছিয়ে যাচ্ছে। তবে বৃহস্পতিবারের মধ্যে এসব সম্পন্ন হলে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। আমরা ভোটার তালিকাসহ বিভিন্ন জটিলতার কারণে ডিসেম্বরের মধ্যেই নির্বাচন সম্পন্ন করার চেষ্টা করে যাচ্ছি। দেখা যাক কি হয়। তা না হলে জানুয়ারিতে নির্বাচন করা সম্ভব হবে না।
ইসি কর্মকর্তারা জানান, ডিসেম্বরের প্রথম দিকে স্কুলের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শেষ হবে। জানুয়ারিতে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা নিয়ে ইসি কর্মকর্তারা ব্যস্ত থাকবেন। আবার জানুয়ারিতে শুরু হবে বিশ্ব ইজতেমা। ফেব্র“য়ারিতে এসএসসি পরীক্ষা। তাই এবার প্রায় ২৪৫টি পৌরসভার নির্বাচন ডিসেম্বরের শেষ দিকে সম্পন্ন করার পরিকল্পনা নিয়েছিল ইসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com