বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জের গাবদেব গ্রামে সরকারী রাস্তার জায়গা দখল করে মেম্বারের দেয়াল নির্মাণ

  • আপডেট টাইম সোমবার, ১২ অক্টোবর, ২০১৫
  • ৩৬৬ বা পড়া হয়েছে

স্টাফ রির্পোটার ॥ নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের এক মেম্বার ও তার লোকজনের বিরুদ্ধে সরকারী রাস্তার জায়গা দখল করে সীমানা প্রাচীর ও ঘর নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে ওই মেম্বার ও গাবদেব গ্রামবাসীর মধ্যে মামলা মোকদ্দমা চলছে।
এলাকাবাসী ও মামলা সূত্রে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত গজনাইপুর ইউনিয়নের দরগাপাড়া-গাবদেব রাস্তা দিয়ে পীরের বাজার সহ ৭/৮ গ্রামের হাজার হাজার লোকজন চলাচল করে আসছে। বিশেষ করে গাবদেব গ্রাম থেকে বের হবার একমাত্র রাস্তা এটি। ওই রাস্তায় প্রবেশদ্বারের উভয় পাশে গজনাইপুর ইউনিয়নের মেম্বার শাহ মোস্তাকিম ও তার আত্মীয় স্বজনের ভূমি রয়েছে।
অভিযোগ রয়েছে, দরগাপাড়া গ্রামের মেম্বার মোস্তাকিম ও তার লোকজন রাস্তার বেশ কিছু জায়গা জোরপূর্বক দখলে নিয়ে রাস্তার পাশে একটি দোকান ঘর নির্মাণ করে। রাস্তার জায়গা দখল ও সরকারী জায়গায় ঘর নির্মানের প্রতিবাদ করে গাবদেব গ্রামবাসী। এ নিয়ে গাবদেব গ্রামবাসীর সাথে বিএনপি নেতা মেম্বার মোস্তাকিমের বিরোধ দেখা দেয়। গাবদেব গ্রামবাসীর অভিযোগ ওই রাস্তা দিয়ে যাতায়াতের সময় প্রায়সই মেম্বার ও তার লোকজন বাধা প্রাদানসহ লোকজনকে নির্যাতন করে। এ নিয়ে একাধিক শালিস বৈঠক অনুষ্ঠিত হয়। এক বৈঠকে শাহ মোস্তাকিমকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সম্প্রতি শাহ মোস্তাকিম দখলকৃত সরকারী রাস্তার জায়গায় পাকা দেয়াল নির্মাণ শুরু করলে গাবদেব গ্রামবাসী বাধা দেয়। এ নিয়ে বিরোধ চরম আকার ধারণ করে। বিষয়টি মিমাংসার জন্য গজনাইপুর ইউপি চেয়ারম্যান আবুল খয়ের গোলাপের মধ্যস্থতায় গত ২৭ সেপ্টেম্বর বিকেল ৪ টার দিকে গাবদেব সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শালিস আহ্বান করা হয়। চেয়ারম্যানের উপস্থিতিতে বৈঠক চলাকালে রাস্তা নিয়ে উভয় পক্ষের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। এক পর্যায়ে মেম্বার ও তার অপর ভাইগণ পরিকল্পিতভাবে প্রতিপক্ষের উপর দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। তাদের ছোরার আঘাতে আবুল হাসান ও তজমুল গুরুতর আহত হয়। এ সময় চেয়ারম্যান ও বৈঠকে উপস্থিত মুরুব্বীরা এগিয়ে গিয়ে হামলাকারীদের কবল থেকে তাদের রক্ষা করেন। এতে মুরুব্বীরাও আহত হন।
গুরুতর অবস্থায় স্থানীয় লোকজন হাসান ও তজম্মুলকে সাথে সাথে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। এ সময় তাদের অবস্থার অবনতি ঘটলে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে স্থানান্তর করেন।
এলাকাবাসীর অভিযোগ, মেম্বার ও তার লোকজন হামলার ঘটনাটি ধামাচাপা দিতে এবং গাবদেব গ্রামবাসীকে গায়েল করার পরিকল্পনা আঁটে। এর অংশ হিসেবে ওই দিনই রাতের আধারে মেম্বার ও তার লোকজন তাদের নির্মিত দেয়াল ভেঙ্গে ফেলে। শব্দ শুনে রাতে কেউ কেউ এগিয়ে এসে দেয়াল ভাঙ্গার দৃশ্য প্রত্যক্ষ করেন। কিন্তু ভয়ে কোন কথা বলেননি। পরদিন সকালে গ্রামবাসী ঘুম থেকে উঠে দেয়াল ভাঙ্গার দৃশ্য প্রত্যক্ষ করেন। এদিকে পরিকল্পনানুযায়ী ওই গ্রামের বিশিষ্ট চিকিৎসক স্বাধীনতা চিকিৎসক পরিষদ নেতা ডাঃ আব্দুল হাই এবং হামলায় আহত হাসান ও তজম্মুল সহ ১৩ জনের নাম উল্লেখ করে ৫০/৬০ জনের বিরুদ্ধে মেম্বার মোস্তাকিম বাদী হয়ে আদালতে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করে। বিজ্ঞ বিচারক মামলাটি এফআইআর পূর্বক তদন্ত করার জন্য নবীগঞ্জ থানাকে নির্দেশ প্রদান করেন।
নবীগঞ্জ থানার ওসি আব্দুল বাতেন খান মামলাটির তদন্তভার গ্রহণ করেন। মামলার তদন্তে ওসি একাধিকবার ঘটনাস্থল পরিদর্শন করেন। এলাকাবাসী জানান, লোকজনের উপস্থিতে ওসি মামলার বাদীকে খোজাখোজি করে পাননি।
সরেজমিন এলাকায় গিয়ে আরজিতে উল্লেখিত স্বাক্ষীদের সাথে কথা বলে জানা যায়, এদের অনেকে ঘটনা সম্পর্কে কিছু জানে না। তাদের কিছু না বলেই মামলার স্বাক্ষী করা হয়েছে।
এদিকে পরিকল্পনানুযায়ী মেম্বার শাহ মোস্তাকিম গত ২ অক্টোবর তার ভাই শাহ মহসিন আলীকে অপহরণের অভিযোগ এনে প্রতিপক্ষের ১৫/১৬ জনের বিরুদ্ধে হবিগঞ্জ সদর মডেল থানায় আরেকটি অভিযোগ প্রদান করে। ওই অভিযোগের তদন্ত করতে গিয়েও হবিগঞ্জ সদর মডেল থানার ওসি নাজিম উদ্দিন বাদী মোস্তাকিমের সাথে যোগাযোগ করে তার সাক্ষাত পাননি।
অপর দিকে সরকারী রাস্তার জায়গা দখল মুক্ত করতে ইতিপূর্বে  গ্রামাবাসীর পক্ষে তজম্মুল চৌধুরী জেলা প্রশাসকের নিকট আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে এলজিইডির নবীগঞ্জ উপজেলা প্রকৌশলী সরেজমিন তদন্ত করে রাস্তার জায়গা দখলের সত্যতা পান। এবং রাস্তার ভূমি উদ্ধার ও স্থাপনা উচ্ছেদের সুপারিশ করেন।
এলজিইডির নবীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ সৈয়দুর রহমান তদন্ত প্রতিবেদনে শাহ মোস্তাকিম রাস্তার বেশ কিছু অংশ দখল করে দেয়াল ও দোকানঘর নির্মান করেছে বলে উল্লেখ করেন। প্রতিবেদনে তিনি রাস্তার ভূমি দখলমুক্ত ও স্থাপনা উচ্ছেদের সুপারিশ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com