শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার

৩ দিনই শিক্ষার্থী ও নানা বয়সী দর্শনার্থীদের ব্যাপক সমাগম ॥ রোটারীক্লাব অব হবিগঞ্জ খোয়াই’র আলোকচিত্র উৎসব সমাপ্ত

  • আপডেট টাইম রবিবার, ১১ অক্টোবর, ২০১৫
  • ৩৫৬ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ গত বৃহস্পতিবার দুপুর ১টা। হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে প্রজাপতির মতো চঞ্চল গতিতে আলোকচিত্র প্রদর্শনীর ছবিগুলো ঘুরে ঘুরে দেখছিল ফাতেহা ও মৌমী। তারা দু’জনেই বাড্স কেজি এন্ড হাই স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্রী। তাদের উভয়ের চোখেই অপার বিষ্ময়। একদিকে তাদের নিজেদেরকেই প্রজাপ্রতি মনে হচ্ছিল। অপরদিকে দেয়ালে ঝোলানো আরও অনেকগুলো বহু বর্ণিল প্রজাপতির ছবি। একটু বয়ষ্ক দর্শনার্থীরা কোন্ প্রজাপ্রতিগুলো দেখবেন? গত ৯ অক্টোবর প্রায় সারাদিনই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের খুদে শিক্ষার্থীদের কল-কাকলিতে মুখরিত ছিল রোটারী ক্লাব অব হবিগঞ্জ খোয়াই আয়োজিত ‘লাইফ এন্ড নেচার’ শিরোনামের আলোকচিত্র মেলাটি। ওইসব প্রতিষ্ঠানের শিক্ষকদের তত্ত্বাবধানে এক একটি খুদে শিক্ষার্থীর দল এসে পৌঁছেছে আলোকচিত্র মেলায় আর প্রশ্নে প্রশ্নে নাজেহাল করে ছেড়েছে আলোকচিত্রীদের। অনেক শিক্ষার্থীই ওই দিনের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে তাদের সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় জানিয়েছে, জীবনে প্রথমবারের মতো তারা শকুনের ছবি, গুই সাপের ছবি অথবা হবিগঞ্জের বিভিন্ন নিসর্গ-দৃশ্যের ছবি দেখেছে। বেলা ২টায় ‘লাইফ এন্ড নেচার’ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রোটারিয়ান ডাঃ জমির আলী, মোঃ সিরাজুল ইসলাম ও তাহমিনা বেগম গিনি। প্রদর্শনীর ২য় দিন শুক্রবার বিকাল ৩টায় প্রেসক্লাবের পার্শ্ববর্তী সুরবিতান ললিতকলা প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয় “আলোকচিত্র শুধু শিল্পচর্চা নয়, সমাজ পরিবর্তনেরও মাধ্যম” শীর্ষক গোলটেবিল বৈঠক। এতে প্রধান অতিথি ছিলেন রোটারিয়ান ও বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমীর সাবেক পরিচালক ও নাট্যজন ফাল্গুনী হামিদ, আলোকচিত্রী ও বিশিষ্ট অভিনেতা হাসান মাসুদ, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী ও বাপা সিলেট জেলা সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম। সভাটি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে। দিনটি ছুটির দিন হওয়ায় সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের ভীড় ছিল লক্ষ্য করার মতো। প্রদর্শনীর ৩য় ও শেষ দিন শনিবারও পুরোদিন ও সন্ধ্যার পরও দর্শনার্থীদের সমাগম ছিল প্রচুর। এছাড়া স্কুল-কলেজের শিক্ষার্থীদের ভীড় ছিল যথারীতি। প্রদর্শনীর আয়োজক রোটারী ক্লাব অব হবিগঞ্জ খোয়াই-এর সদস্যরা আড্ডা-আলোচনায় উৎসবটিকে মুখরিত করে রেখেছেন ৩দিনই। এছাড়া আলোকচিত্রীদের সংগঠন ‘শখের ছবিয়াল’-এর সদস্যদের ভূমিকাও ছিল প্রায় আয়োজকদের মতই। এ প্রদর্শনীতে স্থান পাওয়া অধিকাংশ ছবির কারিগরও তারা। এছাড়া দেশের প্রতিথযশা আলোকচিত্রীদের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের সচিব জালাল আহমেদ, শফিউল আলম কিরণ, আবীর আব্দুল্লাহ্, কুদরত-ই-খুদা, হাসান মাসুদ, জাহিদ সাগর, অরুণাভ রহমান অঞ্জনসহ আরো অনেকের ছবি এ আলোকচিত্র উৎসবটিকে নিয়ে গেছে ভিন্ন উচ্চতায়। এতে আগত প্রায় সকল অতিথিই উৎসবটিকে নিয়ে উচছ¡সিত মন্তব্য করেছেন। নাট্যজন ম. হামিদ বলেনÑ প্রকৃতি, পাখি ও নানান প্রজাতির প্রাণী নিয়ে এ এক অপূর্ব সুন্দর আয়োজন। এমনসব চমৎকার ছবি সুন্দরের আকুতি জাগায়।
গতকাল সমাপনী অনুষ্ঠানে সকল অংশগ্রহণকারীর হাতে সনদপত্র তুলে দেওয়া হয়। সনদপত্র তুলে দেন রোটারিয়ান ও সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী। ওই সময় আরো উপস্থিত ছিলেন রোটারিয়ান ও শিশু সংগঠক বাদল রায়। উৎসবটির সবগুলো আনুষ্ঠানিকতায় সভাপতিত্ব করেন রোটারী ক্লাব অব হবিগঞ্জ খোয়াইয়ের প্রেসিডেন্ট ডাঃ এসএস আল আমীন সুমন। আর সভাসমূহ সঞ্চালনায় ছিলেন ক্লাব সেক্রেটারী তোফাজ্জল সোহেল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com