শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জে ৪৫০ বিদেশী নাগরিকের বসবাস ॥ প্রশাসনের কঠোর নিরাপত্তা বেষ্টনীতে বিবিয়ানা সামিট ও শাহজীবাজার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

  • আপডেট টাইম শনিবার, ১০ অক্টোবর, ২০১৫
  • ৭০৪ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ হবিগঞ্জ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন ১৩টি দেশের ৪’শ ৫০ জন বিদেশী নাগরিক। কড়া নিরাপত্তা জোরদার। নবীগঞ্জের বিবিয়ানা, সামিট পাওয়ার ও শাহজীবাজারের ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রকে রাখা হয়েছে কঠোর নিরাপত্তা বেষ্টনিতে। বিদেশী দেরকে তাদের চলাফেরার ক্ষেত্রে দিক নির্দেশনা ও সতর্ক করে দেয়া হয়েছে। পুলিশের তিনটি বিশেষ টিমকে রাখা হয়েছে সার্বক্ষণিক প্রস্তুত। সম্প্রতি রাজধানীর গুলশান কূটনৈতিকপাড়ায় ইতালীয় নাগরিক এবং রংপুরে একটি গ্রামে এক জাপানি নাগরিক খুন হওয়ায় দেশে অবস্থান করা বিদেশি নাগরিকরা আতঙ্কে রয়েছেন। এ পরিস্থিতিতে বিদেশি নাগরিকদের সুরক্ষা দিতে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ। যার জন্য হবিগঞ্জের পুলিশ প্রশাসনও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। জেলা শহর, উপজেলা সদরসহ যে সকল স্থানে বিদেশীরা রয়েছেন তাদের নিরাপত্তা দিতে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে জেলা পুলিশ। পাশাপাশি মাঠে একাধিক গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা কাজ করছেন। তদারকি করছেন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ শহীদুল ইসলাম, সহকারি পুলিশ সুপার (উত্তর সার্কেল) সাজেদুর রহমান ও সদর সার্কেল মাসুদুর রহমান মনিরসহ পুলিশ ও গোয়েন্দা সংস্থার উর্ধŸতন কর্মকর্তারা।
তথ্যসূত্রে জানা যায় বিদেশী নাগরিক ৪৫ থেকে ৫০ জন আছেন বিবিয়ানা গ্যাস ক্ষেত্রে, শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে আছেন ১’শ ৭৫ জন, সামিট পাওয়ারে আছেন ১’শ ৫০ জন থেকে ১’শ ৭০ জন। স্কয়ার গ্র“পে ২ জন, প্রাণ আরএফএলে ৭ জন, সিপি বাংলাদেশ লিঃ এ ১ জন, সায়হাম গ্র“পে ৬ জন ও ষ্টার ফরসেলিনসহ আরো কয়েকটি প্রতিষ্টান কর্মরত আছেন বিদেশী নাগরিক। এছাড়াও আরো বেশ কিছু প্রতিষ্টানেও কর্মরত আছেন বিদেশী নাগরিক। এ সব নাগরিকদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভারত, নেপাল, চীন, জাপান, কোরিয়া, শ্রীলংকা, তুরস্ক, চেক প্রজাতন্ত্র ও থাইল্যান্ডসহ ১৩টি দেশের নাগরিক। আর এ সকল নাগরিকদের নিরাপত্তা দিতে বিশেষ ব্যবস্থা নিয়েছে হবিগঞ্জ জেলা পুলিশ।
ইতিমধ্যে হবিগঞ্জ জেলা পুলিশ বিদেশি নাগরিকের তালিকা তৈরি করেছে। পুলিশের দেয়া তথ্যমতে, জেলায় বসবাস করছেন ৪’শ ২০ থেকে ৪শ ৫০ জন বিদেশি নাগরিক। এছাড়া বিভিন্ন প্রয়োজনে জেলায় সফর করছেন আরো অনেক বিদেশী। যারা হবিগঞ্জে অবস্থান করছেন না তাদের ক্ষেত্রেও নেয়া হয়েছে আলাদা নিরাপত্তা ব্যবস্থা।
এ ব্যাপারে হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) মাসুদুর রহমান মনির সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা আবাসিক হোটেল গুলোকেও নির্দেশনা দিয়েছি কোনো বিদেশি নাগরিক হোটেলে অবস্থান করা মাত্র জেলা পুলিশকে তার সকল ধরনের তথ্য দিতে। তিনি আরো জানান, জেলার বিভিন্ন উপজেলায়, শিক্ষার্থী, এনজিও কর্মকর্তা, পর্যটক ও বহুজাতিক কোম্পানিতে কাজ করছেন অনেক বিদেশি নাগরিক। পরিকল্পনা অনুযায়ী বিদেশি নাগরিকদের জন্য একটি হটলাইনও খোলা হয়েছে। যে কোনো প্রয়োজনে বিদেশি নাগরিকরা ওই নাম্বারে ফোন করে সাহায্য নিতে পারবেন। এবং তাৎক্ষনিক তাদের নিরাপত্তাসহ সকল ধরনের সহযোগীতা দিতে পুলিশের একটি বিশেষ দলকে সার্বক্ষনিক প্রস্তুত রাখা হয়েছে।
এ ব্যাপারে হবিগঞ্জের ভারপ্রাপ্ত পুলিশ সুপার শহীদুল ইমলাম জানান, জেলায় বিদেশি নাগরিকরা যে যেখানে আছেন, সেখানেই তাদের আবাসস্থলে ও কর্মক্ষেত্রে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। যেসব বিদেশি গ্যাস ফিল্ড, কলকারখানা বা অন্য কোনো ক্ষেত্রে কমর্রত আছেন, তাদের চলাচলের সময় তাদেরকে বিশেষ প্রটেকশন দেওয়া হচ্ছে। এবং পর্যটকদের নিরাপত্তার জন্য স্থানীয় থানাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। অন্য দিকে সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করছে বিজিবি।
এ ব্যাপারে বিজিবি ৫৫ ব্যাটালিয়ন কমান্ডার সাজ্জাদ হোসেন জানান, সীমান্তে বিদেশীদের নিরাপত্তা দিতে বিজিবি সব সময় প্রস্তুত আছে। এছাড়া সীমান্তগুলোতে অতিরিক্ত নজরদারী বৃদ্ধি করা হয়েছে। সীমান্ত এলাকায় কে কখন আসছে যাচ্ছে তাদের দিকেও আমরা কড়া নজর রাখছি। পাশাপাশি র‌্যাব, পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সাথে সার্বক্ষনিক যোগাযোগ রা হচ্ছে।
বিজিবি’র পাশাপাশি প্রতিটি সীমান্তে পুলিশের চেকপোস্ট রয়েছে। সেখানে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি গোয়েন্দা নজরদারিও বৃদ্ধি করা হয়েছে। এখন পর্যন্ত হবিগঞ্জ পুলিশের স্পেশাল ব্র্যাঞ্চ (ডিএসবি) ৪’শ ৫০ জন বিদেশি নাগরিকের অবস্থানের তালিকা তৈরি করেছে। বিদেশী পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে জেলার প্রতিটি থানায় আলাদা করে নির্দেশ পাঠানো হয়েছে। জেলার বিভিন্ন উপজেলায় সর্বমোট ৪’শ ৫০ জন বিদেশি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রয়োজনে তাদের আবাসস্থল ও কর্মস্থলসহ বিভিন্ন জায়গায় যাতায়াতে প্রটেকশন দেওয়া হবে। এবং বিদেশী নাগরিকদেরকেও তাদের চলাফেরার ক্ষেত্রে দিক নির্দেশনা ও সতর্ক করে দেয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com