শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাটের সৈয়দ সেলিম শাহ

  • আপডেট টাইম রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৫
  • ৪৫৭ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ চুনারুঘাট উপজেলাসহ সারা দেশজুড়ে ছড়িয়ে পড়েছে শাহ সৈয়দ সেলিম উদ্দিন পীরে সাহেবের নাম। মানুষের মাঝে তিনি আধ্যাত্মিক সাধক তরীক্বতের জয় লাভ করেছেন। যা ভক্তদের নজরে একজন ভাল কামেল পুরুষ হিসাবে দায়িত্ব পালন করে আসছেন দীর্ঘদিন ধরে শাহ সৈয়দ সেলিম উদ্দিন। সেলিম উদ্দিন একজন গুণী ব্যক্তি কামেল পুরুষ হিসেবে ভাল সরল সাদা মনের মানুষ হিসেবেও পরিচিত। সৈয়দ সেলিম শাহ’র জন্ম হয় মিরাশী ইউনিয়নের বড়াব্দা গ্রামস্থ কালা শাহ ফকির বাড়িতে। বড়াব্দা কালা শাহ দরবার শরীফের মোতাওয়াল্লী হিসাবে কামেল দীর্ঘদিন যাবত দায়িত্ব পালন করে আসছেন ঐ কালাশাহ বংশধর শাহ সৈয়দ সেলিম উদ্দিন। শাহ সৈয়দ সেলিম উদ্দিন ছোট বেলা থেকে আধ্যাত্মিক তরিক্বতের সাধক হিসেবে কাজে কর্মে চলাফেরা ও আচার-ব্যবহারসহ অন্যরকম এক চলাফেরা। আল্লাহর রাস্তায় তিনি এক নজরে ভক্ত আশেকানগণের সর্বদিকের জন্য দোয়া করেন। তিনি হলেন চুনারুঘাটের শাহ সৈয়দ সেলিম উদ্দিন শাহ। ভক্ত আশেকানদের মাঝে ঐ পীরে তরিকত কামেল হিসেবে সমাজে একজন পুরুষ। যাহা যাচাই করেও পাওয়া যায়। সে সকল বর্ণের মানুষের কাছে একজন ভাল কামেল পীর হিসেবে পরিচিত। তার সাথে সর্ব জাতি এক নজর মনে হয় বলে ভক্ত আশেকান তা নিয়ে তিনি ফুটে উঠেছেন। সেলিম শাহ যে বাড়িতে জন্মগ্রহণ করেন তা আমরা জানি পূর্ব পুরুষ থেকে ঐ বাড়িটি বড়াব্দা কালাশাহ ফকির বাড়ি নামকরণ হিসেবে ছড়িয়ে পড়ে। হযরত শাহ সৈয়দ কালা শাহ ফকির বাড়ি প্রায় ২ শত বছর পূর্বে ওই বাড়িটির নামকরণ হয়েছিল বলেও জানান ানেক ভক্তবৃন্দ। এখন প্রতদিন কালাশাহ বসতবাড়িতে মিলাদ-মাহফিল দূরুদ শরীফসহ ওই দরবার শরীফে শত শত ভক্ত আশেকানরা দোয়া ও মোনাজাত করে শেষে যার যার কর্মস্থলে ফিরে যায়। স্থানীয় সূত্র জানায়, হযরত শাহ সৈয়দ কালাশাহ অনেক কেরামতি ও আস্তানা সারা দেশজুড়ে বিভিন্ন জায়গায় তিনি রেখে গেছেন। ওই জায়গার নাম ছিল ত্রিপুরা রাজ্য। ব্রিটিশের যখন শাসন ছড়িয়ে যায় তখন নাম হয় বাংলাদেশ পাকিস্তান। সেই সময় থেকেই এই বাড়িতে গান-বাজনা, চামা, মিলাদ মাহফিল হত। এই বাড়ির পূর্বে অনেক ইতিহাসে সারা দেশজুড়ে বিখ্যাত হয়েছে। আগের সরকারের আমলেই এই বাড়ির কোন খাজনা নিত না। খাজনা মাফ ছিল। কেন মাফ ছিল এ বাড়িতে? যাহা আমরা জানি অনেক পীর ফকিরের জন্ম হয় এ বাড়িতে। আগরতলার মহারাজা ১৬গুণ জমি দান খয়রাত করেছিল। ওই ওলী আউলিয়াদের মাঝে হযরত শাহ সৈয়দ কালা শাহ ফকিরকে। তাহার কেরামতি দেখে নেরাতুংগের বিলে এসব জমি কালাশাহ ফকিরের মানুষের মাঝে তিনি বিলিয়ে দিয়েছেন। সেটা আজও তাহার ইতিহাসে রেখে গেছেন স্মৃতি। সেই জায়গাটিতে তাহার ওইসব বংশের কামেল পুরুষ পীরজাদা শাহ সৈয়দ সেলিম উদ্দিন শাহ।
উল্লেখ্য যে, বড়াব্দা ওই ফকির বাড়িতে শাহ সৈয়দ কালাশাহ, কলিম শাহ, ফেরাই শাহ, সিদ্দিক শাহ, জলিল শাহ দরবার শরীফে ভক্ত আশেকানরা যে যা নিয়ত করে আল্লাহর রহমতে তার হাতেনাতে ফল পেয়ে যায়। সকল ভক্ত আশেকানদের প্রতি দোয়া কামনা করেন শাহ সৈয়দ সেলিম উদ্দিন এক নজরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com