শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

প্রকৃৃতির সান্নিধ্যে সবুজে চোখ জুড়াতে ঘুরে আসুন সিলেটে! বিছনাকান্দি, রাতারগুল ও পান্তুমাইয়ে একদিন

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০১৫
  • ৬৯৪ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী, সিলেট বিছনাকান্দি থেকে ফিরে ॥ প্রকৃতির অপার হস্তে সাজিয়েছে সিলেটকে। বৃহত্তর সিলেটের পরতে পরতে ছড়িয়ে ছিটিয়ে আছে রূপ-লাবণ্যের অপূর্ব এক ভান্ডার। সিলেটের নান্দনিক সৌন্দর্য্যের নয়নাভিরাম প্রাকৃতিক শোভা মুগ্ধ করে পলকেই। সম্প্রতি প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে হবিগঞ্জ শহর থেকে এক ঝাক তরুণ বন্ধু নিয়ে বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলো ঘুরে আসি। বন্ধুদের এ যাত্রার তালিকায় আমরা যারা ছিলাম, প্রতিবেদক আবু হাসিব খান চৌধুরী পাবেল, ডাঃ আলী আহসান চৌধুরী পিন্টু, ব্যবসায়ী মোঃ আনিসুর রহমান রাজিব, সাংবাদিক ফরহাদ চৌধুরী, ঠিকাদার তানভীর আরজু তমাল, রাজন দাশ, নাঠ্যকর্মী জুবায়েদ হোসেন, হাবিবুর রহমান হুমায়ুন, কাজল রায়, দেবরাজ চক্রবর্তী, পল্লব মোদক, দেবাশীষ সাহা অভি ও বন্ধু ফাহাদ আফছার সোহানকে নিয়ে। আমরা ভোর সাড়ে ৫টায় যাত্রা শুরু করি হবিগঞ্জ শহরে আমাদের আড্ডাস্থল আরডি হল প্রাঙ্গণ থেকে দুটি নোহা মাইক্রোবাস যোগে। আর এই ভ্রমণেরই সংক্ষিপ্ত কিছু স্মৃতি তোলে ধরলাম পাঠকদের জন্য। এ বারের ঈদ আসছে বর্ষার রিমঝিমে।
33আর বর্ষায় সিলেটের রূপ-লাবণ্য যেন আরো আকর্ষণীয় করে তোলে, আরো মনোমুগ্ধকর হয়ে ওঠে। আর তাই ঈদের ছুটিতে ঘুরে আসতে পারেন অপূর্বতা নিয়ে হাতছানি দিয়ে ডাকা সিলেটে। কোথায় ঘুরবেন,
রাতারগুল ঃ- ‘সিলেটের সুন্দরবন’ খ্যাত বাংলাদেশের একমাত্র জলাবন (সোয়াম্প ফরেস্ট) হচ্ছে রাতারগুল। সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর ইউনিয়নের গুয়াইন নদীর দক্ষিণে রাতারগুলের অবস্থান। সিলেট শহর থেকে প্রায় ২৬ কিলোমিটার দূরত্বে এর অবস্থান। জলের মধ্যে ভেসে থাকা সবুজ বৃক্ষ, মাথার ওপর তার ছায়া, সুনীল আকাশ, নৌকায় করে রাতারগুলে ঘুরে বেড়ানো তো অদ্ভুত রোমাঞ্চকর এক অ্যাডভেঞ্চার! এই বনে কিছু সাপ ছাড়াও আছে বানর, মাছরাঙা, পানকৌড়ি, কানাবক, সাদাবক, ঘুঘুসহ নানা জাতের অসংখ্য পাখি। দলবেঁধে রাতারগুল যাওয়াই ভালো। সেই সাথে যদি আপনার প্রিয় বান্ধবীকে নিয়ে যেতে পারেন তাহলে আপনি আনন্দে আত্মহারা হয়ে যাবেন। সিলেট নগরীর চৌহাট্টা থেকে মাইক্রোবাসে করে যাওয়াই ভালো। ভাড়া যাওয়া-আসা বাবদ সর্বোচ্চ ২ হাজার টাকা। মাইক্রোবাস আপনাকে গোয়াইন নদীরে তীরে নামিয়ে দেবে। এখান থেকে ইঞ্জিনচালিত নৌকায় করে রাতারগুলের পাশে যেতে আপনার খরচ পড়বে সর্বোচ্চ ১হাজার টাকার মতো। পরে ডিঙ্গি নৌকায় করে রাতারগুল বনের ভেতর ঘুরতে আপনাকে সর্বোচ্চ ১২শ টাকার মতো খরচ করতে হতে পারে। কথা বলে ঠিক করে নেওয়াই ভালো। অন্যদিকে সিলেট নগরীর আম্বরখানা থেকে সিএনজি অটোরিকশা ভাড়া করে পৌনে এক ঘণ্টার মধ্যে গোয়াইন নদীর তীরে চলে যেতে পারেন।
বিছনাকান্দি ঃ সুউচ্চ পাহাড়। পাহাড়ের বুক চিরে নেমে আসা বিশাল ঝর্ণা। নিচে সারি সারি পাথরের ওপর ছিটকে পড়ছে ঝর্ণার স্বচ্ছ জল। পাহাড়, মেঘ, আকাশ আর স্বচ্ছ জলের জলকেলি মিলিয়ে বিছনাকান্দি মুগ্ধতার এক অনন্য রূপ। এই রূপকেও উপভোগ করতে সাতে নিতে আপনার প্রিয় সংঙ্গিনীকে বা প্রিয় বান্ধবীকে। সিলেট নগরীর আম্বরখানা পয়েন্ট থেকে সিএনজি অটোরিকশায় গোয়াইনঘাটের হাদারপাড় যেতে হবে। এ জন্য জনপ্রতি ৮০ টাকা দিয়ে যাওয়া যায়। আবার রিজার্ভ অটোরিকশায় ৪শ থেকে ৪শ ৫০ টাকার মধ্যেই যাওয়া যায়। তবে রাস্তার অবস্থা একেবারে নাজোক। পুরো রাস্তাই খানা খন্দকে ভরপুর। হাদারপাড় বাজারে নেমে মসজিদের পাশে খেয়াঘাট থেকে নৌকা রিজার্ভ করে যেতে হবে। ভাড়া প্রথমে মাঝিরা একটু বেশিই হাঁকাবে। কিন্তু রাজি না হয়ে একটু দরকষাকষি করুন। দেখবেন, সর্বোচ্চ ৮শ টাকার মধ্যেই যাওয়া-আসায় রাজি হয়ে যাবে। তবে মানুষ দলবেধে গেলে ভাড়ার পরিমানও অনেক বেড়ে যায়। সে ক্ষেত্রে ৮ জনের উপরে হলে ভাড়া লাগতে পারে ১৫শ থেকে ২৫শ টাকার মতো।
পান্তুমাই ঃ পেছনে ভারতের মেঘালয় রাজ্য আর বয়ে চলা পিয়াইন নদীর মিতালিতে সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের পান্তুমাই গ্রাম দেশের সবচেয়ে সুন্দরতম গ্রামগুলোর একটি। গ্রামের পাশেই বড়হিল নামক মায়াবী এক ঝর্ণার কলকল ধ্বনিতেই বিমুগ্ধ হওয়া যায়।
সিলেট শহরের আম্বরখানা থেকে সিএনজি অটোরিকশায় ৪শ থেকে ৪শ ৫০ টাকায় গোয়াইনঘাট বাজারে গিয়ে পরে পশ্চিম জাফলং হয়ে পান্তুুমাই যেতে হবে।
জাফলং ঃ জাফলংয়ের সৌন্দর্যের বর্ণনা দেওয়ার কোনো প্রয়োজন নেই! দেশ ছাড়িয়ে বিশ্বে রয়েছে জাফলংয়ের ব্যাপক পরিচিতি। রূপ-লাবণ্যের এমন স্বপ্নপুরি আর কোথায় পাবেন!
সিলেট থেকে বাস, মাইক্রোবাস বা সিএনজি অটোরিকশায় করে জাফলং যেতে সময় লাগে সর্বোচ্চ দেড় ঘন্টা। বাসে জনপ্রতি ভাড়া ৫৫ টাকা, সিএনজি অটোরিকশা রিজার্ভ ৬শ থেকে ৭শ টাকা, মাইক্রোবাস রিজার্ভ ১৫শ টাকা হতে ১৮শ টাকা।
পরে যেতে পারেন লোভাছড়া চা বাগান ঃ পাহাড়ের মেঘের প্রতিচ্ছবি, যেন হাত দিয়েই ছোঁয়া যাবে মেঘ! চা বাগানে সবুজকুঁড়ি, কচি ছেলে-মেয়ের নিস্পাপ চাহনি, চা শ্রমিকদের জীবনাচরণ, ব্রিটিশ আমলের ক্বিন ব্রিজ, নদীর বুকে পাল তোলা নৌকার ভেসে চলা, নদী তীরের জীবন আরো কতো কি! সিলেট বেড়াতে গেলে লোভাচড়ায় না যাওয়া মানে চরম বোকামি! লোভাছড়া যেতে সিলেট শহর থেকে বাসে ৪০ টাকা ভাড়া দিয়ে যেতে হবে কানাইঘাট উপজেলার সদর নৌকা ঘাটে। সেখান থেকে জনপ্রতি ২৫ টাকা ভাড়া দিয়ে নৌকা করে যেতে হবে লোভা চা বাগানে। চা বাগান দেখে নৌকা করে আবার যেতে পারেন লোভাছড়া পাথর কোয়ারিতে। পাথর শ্রমিকদের জীবন, ভারতের সীমান্ত এলাকা, বালুচর, পাহাড়-মেঘের মিতালি দেখতে পারবেন সেখানে। নৌকায় ভাড়া ১৫-২০ টাকা নেবে জনপ্রতি।
মালনিছড়া ও লাক্কাতুড়া চা বাগান ঃ সিলেট শহরের উপকণ্ঠেই রয়েছে মালনিছড়া ও লাক্কাতুড়া চা বাগান। মাত্র ১৫-২০ মিনিটেই শহর থেকে এ চা বাগান দুটিতে যাওয়া যায়। সিএনজি অটোরিকশাতেই যাওয়া ভালো।
লাক্কাতুড়া চা বাগানেই রয়েছে দেশের প্রথম গ্রিন গ্যালারির ক্রিকেট স্টেডিয়াম। নগরীর জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা যেকোনো স্থান থেকেই যাওয়া যায় চা বাগান দুটিতে। সিলেট জেলার মধ্যে থাকা এসব আকর্ষণীয় মনোমুগ্ধকর স্থান ছাড়াও যেতে পারেন হাকালুকি হাওর, টাংগুয়ার হাওর, শ্রীপুর, মাধবপুর লেক, মাধবকুণ্ডু জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান, জাদুকাটা নদী প্রভৃতি স্থানেও।
যেখানে থাকবেন ঃ সিলেটে থাকার জন্য রয়েছে বেশ ভালো সুবিধা। রয়েছে উন্নতমানের রোজভিউ হোটেল, হোটেল ফরচুন গার্ডেন, হোটেল সুপ্রিম, হোটেল ডালাস, হোটেল অনুরাগ, হোটেল মেট্রো ইন্টারন্যাশনাল প্রভৃতি।
এছাড়া কিছুটা কম ভাড়ার হোটেল গুলশান, হোটেল কায়কোবাদ, হোটেল হিল টাউন, হোটেল দরগাহ গেট রয়েছে।
আপনি যদি প্রকৃৃতির সান্নিধ্যে থাকতে চান, সবুজে চোখ জুড়াতে চান, তবে থাকতে পারেন নাজিমগড় রিসোর্ট কিংবা শুকতারা রিসোর্টে। সিলেট যাবার পুর্বে পরিচিত কারো সঙ্গে যোগাযোগ করে গেলে তো আরো ভালো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com