শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বাহুবল কলেজকে জাতীয়করণে প্রক্রিয়া থেকে বাদ দেয়ার চক্রান্ত জনমনে ক্ষোভ

  • আপডেট টাইম শুক্রবার, ২১ আগস্ট, ২০১৫
  • ৪২৯ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ উপজেলা সদরে প্রতিষ্ঠিত বাহুবল কলেজকে জাতীয়করণের প্রক্রিয়া থেকে বাদ দেয়ার ষড়যন্ত্র শুরু হয়েছে। বিষয়টি জানা জানি হওয়ায় স্থানীয় লোকজনের মাঝে ক্ষোভ দানা বাধতে শুরু করেছে।
খোজ নিয়ে জানা যায়, বর্তমান সরকার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে কাজ শুরু করেছে। এরই অংশ হিসেবে দেশের প্রতিটি উপজেলা সদরে প্রতিষ্ঠিত মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের বিভিন্ন তথ্যাদি সংগ্রহ করছে। গত ১৭ আগস্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এসএম বশীর উল্লাহ স্বাক্ষরিত একটি পত্র জেলা শিক্ষা অফিসারদের কাছে প্রেরণ করা হয়। পত্রে উপজেলা সদরের মান সম্পন্ন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ সংশ্লিষ্ট তথ্যাদি পরদিন ১৮ আগস্ট অধিদপ্তরে প্রেরণের অনুরোধ করা হয়। উক্ত পত্রের অনুলিপি সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকেও প্রদান করা হয়। এ প্রেক্ষিতে বাহুবল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কর্তৃপক্ষ উক্ত তথ্য প্রেরণের নির্ধারিত ফরম বাহুবল সদরস্থ দীননাথ ইনস্টিটিউশন ও উপজেলা সদর থেকে প্রায় ৬ কিলোমিটার দূরবর্তী স্থানে প্রতিষ্ঠিত একটি কলেজকে সরবরাহ করে। বিষয়টি জানা জানি হলে ১৮ আগস্ট দুপুরে বাহুবল সদর থেকে মাত্র ৮০০ মিটার দূরে অবস্থিত বাহুবল কলেজ কর্তৃপক্ষ
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে যোগাযোগ করে। কিন্তু কর্তৃপক্ষ এ ব্যাপারে তথ্য দিতে টালবাহানা করলে বাহুবল কলেজ কর্তৃপক্ষ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের শরণাপন্ন হয়। পরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাহুবল সদরের দীননাথ ইনস্টিটিউশনকে মাধ্যমিক বিদ্যালয় এবং বাহুবল কলেজ ও সদর থেকে প্রায় ৬ কিলোমিটার দূরবর্তী স্থানে অবস্থিত অপর একটি কলেজের পূরণকৃত তথ্য ছক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাহুবল কলেজের অধ্যক্ষ আবদুর রব বলেন, আমি খবর পেয়ে ১৮ আগস্ট দুপুরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও জেলা শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করি। তারা উপজেলা সদরের একমাত্র কলেজ হিসেবে ‘বাহুবল কলেজ’এর তথ্য প্রেরণ করতে অনিহা প্রকাশ করেন। বাধ্য হয়ে বিষয়টি আমি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করি। তারাও বাহুবল কলেজের তথ্য প্রেরণের অনুরোধ করেন। পরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কলেজ ক্যাটাগরিতে বাহুবল কলেজ সহ মিরপুর আলিফ-সোবহান চৌধুরী কলেজেরও তথ্য প্রেরণ করেন। তিনি বলেন, অধিদপ্তরের পত্র মতে উপজেলা সদরের মান সম্পন্ন কলেজের তথ্য প্রেরণ করার কথা। সে হিসেবে উপজেলা সদর থেকে বাহুবল কলেজের দূরত্ব মাত্র ৮০০ মিটার। মানের দিক বিবেচনা করলে বাহুবল কলেজ বিগত ১১, ১২ ও ১৩ সনের এইচএসসি পরীক্ষায় পাশের হারের দিক থেকে হবিগঞ্জ জেলায় ১ম স্থান অর্জন করেছে। বিগত ২০১৪ সনের এইচএসসি পরীক্ষায় বাহুবল কলেজের শিক্ষার্থীরা ১৩টি জিপিএ-৫ সহ ৯০% পাশ করে। সর্বশেষ ২০১৫ সনের এইচএসসি পরীক্ষার ফলাফলে বাহুবল উপজেলার শিক্ষার্থীরা মাত্র ২টি জিপিএ-৫ লাভ করে। এ দুই কৃতি শিক্ষার্থী বাহুবল কলেজের। এছাড়াও ওই বছর কলেজের পাশের হার ছিল ৭১%। এসব তথ্যই প্রমাণ করে বাহুবল সদরে অবস্থিত বাহুবল কলেজ একটি মান সম্পন্ন কলেজ। তিনি দাবি করে বলেন, ফলাফল, অবস্থান, শিক্ষার পরিবেশ সহ সর্ববিবেচনায় ‘বাহুবল কলেজ’ বাহুবল উপজেলা সদরের একমাত্র মানসম্পন্ন কলেজ। জাতীয়করণ প্রক্রিয়ায় বাহুবল কলেজের প্রতিদ্বন্দ্বি নেই।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামছুন্নাহার পারভীন বলেন, অধিদপ্তরের পত্রে উপজেলা সদরের মানসম্পন্ন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের তথ্য চাওয়া হয়েছে। এ প্রেক্ষিতে কলেজ ক্যাটাগরিতে বাহুবল কলেজ ছাড়াও মিরপুর আলিফ-সোবহান চৌধুরী কলেজ আবেদন করার আগ্রহ প্রকাশ করায় আমি দুটি কলেজেই তথ্য ছক প্রেরণ করেছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com